WB Primary TET

আগামী ১১ই ডিসেম্বরের WB Primary TET পরীক্ষা এর প্রস্তুতি নেবার আগে দেখে নিন।

সম্প্রতি WB Primary TET পরীক্ষা ২০২২ এর বিজ্ঞপ্তি প্রকাশ করা হল যার নম্বর- 1572/WBBPE/2022, তারিখ – 29.09.2022. এই WB Primary TET পরীক্ষার মাধ্যমে মোট নিয়োগ করা হবে ১১ হাজার প্রাথমিক শিক্ষক – শিক্ষিকা। বহু দিন ধরেই এই নিয়ে বেশ জল্পনা চলছিল। অবশেষে রাজ্য প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফ থেকে সমস্ত বিস্তারিত বিবরণের সাথে প্রকাশিত হল বিজ্ঞপ্তি।

Advertisement

রাজ্যে প্রাথমিক শিক্ষা পর্ষদের নিয়োগ দুর্নীতি নিয়ে কলকাতা হাইকোর্টে বেশ কয়েকটি মামলা করা হয়েছিল। সেই সকল কারণে মহামান্য কলকাতা হাইকোর্ট এর নির্দেশে পূর্বের সভাপতি মানিক ভট্টাচার্য অপসারিত হন। এর পরে ১১ সদস্যের Ad-hoc কমিটি সহ নতুন পর্ষদ সভাপতি হন প্রফেসর গৌতম পাল মহাশয়। তিনি পদে আসীন হয়েই WB Primary TET যাতে নির্ভুল হয় এবং সকলের সুষ্ঠু নিয়োগের বিষয়ে সকলকে আশ্বস্ত করেন।

রাজ্যের বিভিন্ন জেলার সরকারি এবং সরকার পোষিত প্রাথমিক বিদ্যালয়ে WB Primary TET পরীক্ষার মাধ্যমে প্রাথমিক শিক্ষক নিয়োগের বিষয়ে বিস্তারিত জানানো হলো বৃহস্পতিবার। ১১,০০০ শিক্ষক নিয়োগের জন্য WB Primary TET – ২০২২ পরীক্ষা হতে চলেছে আগামী ১১ই ডিসেম্বর। এক্ষেত্রে বেতন, টেট পরীক্ষায় আবেদনের যোগ্যতা এবং ১০% আসন সংরক্ষণের কথা বলা আছে। আসুন জেনে নেই বিস্তারিত।

Ads

বেতনঃ- এই চাকরীতে প্রথমেই নিয়োগ হবে বেশ ভাল বেতনে। শুরুতেই মূল বেসিক হিসেবে শিক্ষকেরা পাবেন ২৮,৯০০/- টাকা এবং তার সাথে থাকবে ১২% House Rent, মেডিকেল এবং বর্তমানে ৩% ডিএ। সব মিলিয়ে তারা বেতন পাবেন ৩৩,০০০/- টাকার কিছু বেশি। কারণ রাজ্যে এখন ষষ্ঠ বেতন কমিশন চালু হয়ে যাওয়ায় সরকারি কর্মীদের মাইনে বেড়েছে অনেকটাই।

Advertisement

শিক্ষক নিয়োগের জোড়া সুখবর, আদালতের নির্দেশের পর বিজ্ঞপ্তি ও শিক্ষামন্ত্রীর জরুরী বৈঠক, কি আপডেট এলো?

চাকরীর তথা টেট ২০২২ পরীক্ষায় বসার যোগ্যতাঃ-
১। NCTE গাইডলাইন অনুসারে সকল আবেদনকারীকে সরকারি বা সরকার স্বীকৃত কলেজ থেকে D.El.Ed/ D.Ed in Special Education অথবা B.Ed পাশ করে থাকতে হবে।
২। যারা এই কোর্সে পার্ট-1 পাশ করেছেন এবং পার্ট-2 পড়ছেন, তারাও অংশ নিতে পারবেন।
৩। যারা পূর্বেই টেট পাশ করেছেন, তারাও এই নিয়োগে অংশ নিতে পারবেন।

Advertisement

আরও কী কী জানানো হল?
এক্ষেত্রে আরও বলা হয়েছে, প্রার্থীরা যেই জেলাতে চাকরী করতে আগ্রহী, সেই জেলাতেই আবেদন জানাতে হবে। এছাড়া বয়স, নম্বর এবং জাতিগত ভিত্তিতে সকলেই বিধিমতো সংরক্ষণ পাবেন। কিন্তু এবারে প্যারা টিচারদের জন্য ১০% সংরক্ষণের কথাও বলা হয়েছে বিজ্ঞপ্তিতে। WB Primary TET – 2022 পরীক্ষায় পাশ করলেই নিজের জেলার সংসদ থেকে নথি যাচাই এবং ইন্টারভিউ এর জন্য কল লেটার পাঠানো হবে।

Ads

ডিসেম্বরেই প্রাইমারী টেট পরীক্ষা, জেনে নিন নতুন সিলেবাস ও প্রশ্নের ধরণ।

আবেদন করতে কত ফি লাগবে?
এবারের টেট পরীক্ষার জন্য আবেওন ফি হিসেবে জেনারেল প্রার্থীদের জন্য ২০০ টাকা নির্ধারণ করা হয়েছে। এছাড়া তপশিলি জাতি এবং উপজাতিদের জন্য ১০০ টাকা হিসেবে আবেদন ফি এর কথা বলা হয়েছে।

কবে থেকে আবেদন শুরু হবে? প্রাথমিক টেট ২০২২ পরীক্ষার ক্ষেত্রে পরীক্ষা হবে ১১ই ডিসেম্বর, ২০২২। এর আগে অনেক গুলি প্রক্রিয়া সম্পন্ন করতে হয়। আবেদন হবে সম্পূর্ণ অনলাইনে। এই আবেদন শুরু হচ্ছে আগামী ২১শে অক্টোবর, ২০২২ তারিখ থেকে। এমন আরও খবর পেতে আমাদের সাথে থাকুন। ধন্যবাদ।
Written by Mukta Barai.

Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *