রেশন কার্ড

বর্তমানে রেশন কার্ড ছাড়া যেমন খাদ্যশস্য পাওয়া সম্ভব নয় তেমনি এর সাথে সাথে বড়োসড়ো সুযোগ থেকে বঞ্চিত হওয়ার সম্ভাবনা বেশি থাকে। রেশন কার্ড না থাকলে পাওয়া যাবে না বিনামূল্যে চাল, গম, চিনি কোনো কিছুই। তবে চিন্তা করার কিছু নেই। তবে এবারে নতুন করেই খাদ্য শস্য তো পাবেনই, তার সাথে সাথে পাওয়া যাবে ক্যাশ টাকা। তবে কিভাবে পাওয়া সম্ভব, কবে থেকে শুরু হবে, পেতে গেলে কোন ফর্ম ফিলাপ করতে হবে কিনা, সেই সম্পর্কে এই প্রতিবেদনে জানানো হবে।

Advertisement

রেশন কার্ডের নতুন সুবিধা সবার জন্য নয়, শুধু মাত্র মহিলাদের জন্যই সুযোগ।

রেশন কার্ড ব্যবহারকারীদের জন্য দারুণ একটি সুখবর এসেছে! এবার কেবলমাত্র রেশন কার্ড থাকলেই পাওয়া যাবে বিনামূল্যে রেশনের সাথে ১০০০ টাকা। শুনতে অবিশ্বাস্য লাগলেও, এটাই কিন্তু সত্যি। কীভাবে পাবেন এই টাকা? জানতে এই প্রতিবেদনটি শেষ পর্যন্ত পড়ুন। স্রেফ ১০০০ টাকাই নয়, সাথে মিলবে রেশন সামগ্রীও। এমনটাই ঘোষণা করেছেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী।

দেশের নারী শক্তিকে আরও বেশি বেশি করে জাগ্রত করতে, তাদের স্বাবলম্বী করার কাজকে আরও দ্রুত গতিতে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে সরকার বেশ সচেষ্ট। সেই লক্ষ্য পূরণের উদ্দেশ্যে সরকারের তরফ থেকেই এই ক্যাশ টাকা দেবার বিষয়ে ভেবে তারপর সরকারি সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই ঘোষণা করেছে তামিলনাড়ু সরকারের তরফে।

Ads

এবার রেশন দোকান হবে ব্যাংকের মতো, টাকা তোলা, জমা, অনলাইন ব্যাংকিং সব করা যাবে।

আসলে তামিলনাড়ুর নির্বাচনের আগে, আমজনতার মুখে হাসি ফুটিয়ে তাদের ভোট টানার একটা প্রচেষ্টা করছে সরকার। মূলত ভোটের আগে সেরাজ্যের মহিলা ভোট টানতে এমন সিদ্ধান্ত নিয়েছে তামিলনাড়ু সরকার। এই স্কিমের কথা প্রথম প্রকাশ করা হয় নারী দিবসের দিন। ৮ মার্চ, নারীদের অভিনন্দন জানিয়ে এই স্কিমের ব্যাপারে ঘোষণা করা হয়েছে।

Advertisement

আগামী মাস থেকে বিধবা ভাতা, বার্ধক্য ভাতা, প্রতিবন্ধী ভাতার টাকা পাবেন না, যদি না করেন এই কাজ।

তামিলনাড়ুতে ভোটের কিছুদিন আগে থেকে মিলবে এই সুবিধা। সরকারের তরফে জানানো হয়েছে, আগামী ৩ জুন থেকে মহিলা কার্ডধারীদের ১,০০০ টাকা দেবে সরকার। তামিলনাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রী করুণানিধির জন্মদিন থেকেই প্রস্তুতি শুরু হচ্ছে এই নয়া স্কিমের। কিন্তু ঠিক কারা এই বিশেষ সুবিধা পেতে চলেছেন?

Advertisement

সরকার জানিয়েছে, যারা তামিলনাড়ুতে ৩৫ কেজি চাল পান এবং দারিদ্র্যসীমার নীচে রয়েছেন তারা এই ১০০০ টাকার সুবিধা পাবেন। পাশাপাশি যাদের PHAAY কার্ড আছে, সেই সব মহিলারাও এই স্কিমের আওতায় নিজেদের নাম নথিভুক্ত করে ১০০০ টাকা নিতে পারবেন।
Written by Parna Banerjee.

Ads
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *