Indian Currency – 11 টি নতুন কয়েন ও নোট বাজারে এলো, সবার আগে জেনে নিন।

বাজারে ফিরে এসেছে নতুন Indian Currency 50 পয়সা এবং 1 টাকার কয়েন। আশ্চর্য হয়ে যাচ্ছেন? না, আশ্চর্য হওয়ার কিছু নেই। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার পক্ষ থেকে নতুন আঙ্গিকে ৫০ পয়সার কয়েন এবং ১ টাকার কয়েন লঞ্চ করা হয়েছে।

Advertisement

New Indian Currency

শুধু তাই নয়, তার সঙ্গে ৯টি নতুন রঙিন নোট (Digital Indian Currency) বাজারে নিয়ে আসা হয়েছে। হয়তো এখনও পর্যন্ত অধিকাংশ মানুষের এই বিষয়টি জানা নেই। কিন্তু সম্প্রতি RBI- এর তরফে নতুন নোট এবং কয়েন লঞ্চ করা হয়েছে। তবে হ্যাঁ, এই নোট এবং কয়েনগুলি কিন্তু মানিব্যাগে বা পকেটে নিয়ে ব্যবহার করতে পারবেন না।

এই নতুন নোট এবং কয়েনগুলি একমাত্র ডিজিটাল মাধ্যমে ব্যবহার করা যাবে। ভার্চুয়াল পেমেন্ট (Virtual Payment) এর ক্ষেত্রে ব্যবহার করা যাবে এই নতুন ই কারেন্সি বা ডিজিটাল মুদ্রা (E Currency or Digital Note,Coin)

Ads

আরও পড়ুন, স্বাধীনতা দিবসে অনলাইন কেনাকাটায় বাম্পার সেল অফার, জলের দামে কি কি মিলবে?

দেশ জুড়ে প্রথাগত টাকা পয়সার লেনদেনের পাশাপাশি ডিজিটাল মুদ্রা ব্যবহারের উপরে গুরুত্ব দিতে চাইছে সরকার। তাই কাগজের নোটের পাশাপাশি ডিজিটাল মুদ্রা বা E Currency বাজারে সমানভাবে নিয়ে আসা হয়েছে। যাতে মানুষের মধ্যে ডিজিটাল মুদ্রা ব্যবহারের প্রতি আগ্রহ তৈরি হয়।

Advertisement
Indian Currency Digital Rupee

সম্প্রতি আরবিআই এর তরফে ৫০ পয়সার ডিজিটাল কয়েন এবং ১ টাকার ডিজিটাল মুদ্রা লঞ্চ করা হয়েছে। তার সঙ্গে ৫,১০,২০,৫০, ১০০, ২০০ এবং ৫০০ টাকার ই রুপি (E Rupee) লঞ্চ করা হয়েছে। এই ই কারেন্সি বা ডিজিটাল মুদ্রাতেও কাগজের নোটের মতই আর বি আই এর গভর্নরের সই থাকবে।

Advertisement

আরও পড়ুন, পৃথিবীর চড়া রোদ ও গরম কমাতে মহাকাশে ভার্চুয়াল ছাতা লাগাচ্ছে বিজ্ঞানীরা।

কাগজের নোটের বাজারে যে মূল্য, ডিজিটাল মুদ্রা বা ই কারেন্সির (Digital Indian Currency) মূল্য সমান। দেশের অর্থনীতিতে ডিজিটাল মুদ্রার ব্যবহার বাড়ানোর জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অর্থনীতি বিশেষজ্ঞদের কথায়, ভবিষ্যতে কাগজের নোটের ব্যবহার কমবে। ডিজিটাল মুদ্রার ব্যবহার বাড়বে।

Ads

আরও পড়ুন, 5 টাকায় ভাগ্যবদল! পুরনো নোট থাকলেই লাখ টাকা।

আর তার ফলে কাগজের নোট ছাপানোর খরচ কমে যাবে। পাশাপাশি, কাগজের নোট ছিঁড়ে যাওয়া বা হারিয়ে যাওয়ার যে আশঙ্কা থাকে, ডিজিটাল মুদ্রার (Digital Currency) ক্ষেত্রে সেগুলি থাকবে না। ফলে ধীরে ধীরে দেশ জুড়ে ডিজিটাল মুদ্রা বা ইকারেন্সির ব্যবহার বাড়তে থাকবে।

সুখবর বাংলা

Leave a Comment

Advertisement