Ration Card – পশ্চিমবঙ্গে বাতিল 2 কোটি রেশন কার্ড, নিজের কার্ড চালু আছে কিনা চেক করে নিন।

Fake Ration Card Cancel in West Bengal

রেশন ব্যবস্থায় ভুয়ো রেশন কার্ড (Ration Card) চিহ্নিতকরণ শুরু হয়ে গিয়েছে। আর ভুয়ো হিসেবে চিহ্নিত করা রেশন কার্ড বাতিল করে দেওয়া হচ্ছে। রাজ্য সরকারের তরফে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। রেশন ব্যবস্থায় বিভিন্ন ধরনের দুর্নীতির প্রসঙ্গ মাঝেমধ্যে উঠে আসে। অধিকাংশ ডিলারদের মাধ্যমে এই ধরনের দুর্নীতিমূলক কাজকর্ম হয় বলে অভিযোগ পাওয়া গিয়েছে। তার মধ্যে রয়েছে ভুয়ো রেশন কার্ড সমস্যা (Fake Ration Card) রাজ্য সরকারের কাছে বহুবার এই ধরনের অভিযোগ এসেছে।

Advertisement

বাতিল ২ কোটি রেশন কার্ড

ভুয়ো রেশন কার্ড দাখিল করে দিনের পর দিন সরকারের কাছ থেকে নিয়মিত খাদ্যশস্য তুলে নেওয়া হয়েছে। যার ফলে সরকার বহু টাকার ক্ষতির সম্মুখীন হয়েছে। আর সেই দিকেই নজর দিয়েছে এবার রাজ্য সরকার। আধার সংযুক্তিকরণের পর থেকেই রেশন কার্ডের চিহ্নিতকরণ শুরু হয়ে যায়। আধার কার্ডের সঙ্গে রেশন কার্ড লিঙ্ক (Aadhaar Ration Card Link) করার ফলে ২ কোটি ভুয়ো রেশন কার্ড চিহ্নিত করা গিয়েছে। আর এই ২ কোটি ভুয়ো রেশন কার্ড বাতিল হওয়ার ফলে বছরে রাজ্য সরকারের প্রায় ৩৫০০ কোটি টাকার সাশ্রয় হবে বলে জানা গিয়েছে।

রেশন ব্যবস্থার মাধ্যমে রাজ্য সরকারের তরফে রাজ্যবাসীকে খাদ্যশস্য সরবরাহ করা হয়। রেশন কার্ডের ক্যাটাগরি অনুযায়ী কখনো বিনামূল্যে, কখনো আবার স্বল্প মূল্যে এই খাদ্যশস্য সরবরাহ করা হয়ে থাকে। এবার রেশন ব্যবস্থাকে দুর্নীতিমুক্ত এবং স্বচ্ছতার সঙ্গে পরিচালনা করার লক্ষ্যে বায়োমেট্রিক সিস্টেম সহ বিভিন্ন ধরনের প্রযুক্তি নির্ভর ব্যবস্থা নিয়ে আসা হয়েছে।

Ads
বাংলার নতুন প্রকল্প - Samajik Surksha Yojana

রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করার পদক্ষেপ নেওয়া হয়েছে। যাতে ভুয়ো রেশন কার্ড চিহ্নিত করা যায়। এই প্রসঙ্গে খাদ্য মন্ত্রী রথীন ঘোষ জানান, রাজ্যজুড়ে রেশন কার্ড হোল্ডার প্রায় ৮ কোটি ৮০ লাখ। প্রতি মাসে একজন রেশন কার্ড হোল্ডারের জন্য ৫ কেজি করে চাল বরাদ্দ করা হয়ে থাকে। গ্রাহক পিছু রাজ্য সরকার প্রায় ১৫০ টাকা করে খরচ করে। সেই হিসেবে অনুযায়ী ২ কোটি রেশন কার্ড হোল্ডারের জন্য খরচ হয় ৩০০ কোটি টাকা।

Advertisement

আরও পড়ুন, “জয় বাংলা” তে ধুঁকছে বাংলা, সংক্রমণ এড়াতে কি কি করনীয়, দেখেনিন এক নজরে।

এবার আধার- রেশন কার্ড লিংক এর ফলে ২ কোটি ভুয়ো রেশন কার্ড বাতিল (2 Crore Fake Ration Card Cancel) হয়েছে। ফলে বছরে রাজ্য সরকারের ৩৫০০ কোটি টাকার সাশ্রয় হবে বলেই জানা গিয়েছে। রাজ্য জুড়ে ভুয়ো রেশন কার্ড ধরার জন্য রাজ্য সরকারের তরফে কড়া পদক্ষেপ নেওয়া হয়েছে।

Advertisement

আরও পড়ুন, বর্ষা কালের জমিয়ে করুন এই 4 টি ব্যবসা, প্রতিমাসে কমপক্ষে 50000 টাকা লাভ থাকবে।

আপনার রেশন কার্ড সঠিক বা চালু রয়েছে কিনা সেটা খাদ্য দপ্তরের ওয়েবসাইট থেকে চেক করে নিতে পারবেন। এছাড়া রেশন কার্ড চালু রাখতে নিয়মিত রেশন তুলুন, সরকারের নির্দেশ মতো ডকুমেন্ট আপডেট ও লিংক করিয়ে নিন। এই বিশ্যে কোনও প্রশ্ন বা মতামত থাকলে নিচে কমেন্ট করুন।

Ads

সুখবর বাংলা

Leave a Comment

Advertisement