Rainy Season Business Ideas (বর্ষা কালের ব্যবসার আইডিয়া)

Rainy Season Business Ideas

বর্ষার সিজন চলছে। আর এই সময়টাতে Rainy Seasonal Business করে নিজেকে প্রতিষ্ঠিত করার সুবর্ণ সুজোগ। এক্ষুনি শুরু করুন এই ৪টি ব‍্যবসার মধ্যে যেকোনো একটি। নিশ্চিত রূপে মালামাল হয়ে যাবেন।

Advertisement

ব্যবসা করার ইচ্ছা অনেকেরই থাকে। এই মুহূর্তে ছোটখাটো কোনো সংস্থায় চাকরি বাকরি করার থেকে অধিকাংশ মানুষ ব্যবসার দিকেই এগিয়ে যাচ্ছেন। কিন্তু ব্যবসা করতে গেলে প্রথমেই ভাবতে হয় কোন ব্যবসা (Business) করবেন? কত মূলধন লাগবে? কিভাবে মার্কেটিং করা যাবে? লাভ (Profit) কতখানি হতে পারে? সেক্ষেত্রে মরশুমি ব্যবসার (Seasonal Business) দিকটা একবার ভেবে দেখতে পারেন।

Monsoon Business or Seasonal Business অর্থাৎ মরশুমি ব্যবসার অর্থ হল বিভিন্ন ঋতুতে বিভিন্ন ধরনের ব্যবসা করা। নির্দিষ্ট মরশুম শেষ হয়ে গেলে ওই ব্যবসা আবার ততটা চলবে না। কিন্তু ওই মরশুমের জন্য সেই ব্যবসায় যথেষ্ট পরিমাণে লাভ করতে পারবেন। এরকমই কয়েকটি মরশুমি ব্যবসার বিষয়ে বিস্তারিত জানানো হলো।

Ads

Monsoon Business Ideas

Rainy season products wholesale

১. ছাতা ও রেইনকোট (Umbrella and Raincoat Making):
শুরু হয়েছে বর্ষাকাল আর বর্ষা মানে সব থেকে গুরুত্বপূর্ণ জিনিস দুটি হলো ছাতা এবং রেনকোট। বাড়ির বাইরে পা দিতে গেলেই হয় ছাতা নয় রেইনকোটের বন্দোবস্ত রাখতেই হবে। আর বর্ষাকাল যেহেতু চলছে। ফলে এই ব্যবসা করে যথেষ্ট ভালো পরিমাণে টাকা আয় করতে পারবেন। শহরাঞ্চল থেকে ছাতা এবং রেইনকোটের কাঁচামাল নিয়ে আসুন। এনে বাড়িতে নিজে বা কর্মচারী দিয়ে তৈরি করে নিন। আর তারপরই দোকানে গিয়ে বিক্রি করুন। মালামাল হয়ে যান।

Advertisement
ব্যবসা

২. শাক সবজির ব্যবসা (Vegetable Business):
বর্ষাতে চাষবাস ভালই হয়। আর চাষবাস ভালো হলেই শাক সবজির ফলনও ভালো হয়। শাকসবজি কে না খেতে চায়। এই সময়টাকে কাজে লাগিয়ে শাক সবজির ব্যবসা করতে পারেন। শহরাঞ্চলে তো আর শাকসবজি চাষ করা হয় না। গ্রামাঞ্চলেই চাষ হয়। গ্রাম থেকে শাকসবজি কিনুন। গাড়িতে করে নিয়ে গিয়ে শহরে বেচুন। পাইকারি বা খুচরা বিক্রি করলে বিরাট লাভ পাবেন। পারলে গ্রামেই গাড়ি করে নিয়ে ঘুরে ঘুরে বিক্রি করতে পারেন। ভালো টাকা আয় করতে পারবেন।

Advertisement

আরও পড়ুন, গরমের হিট ব্যবসা, বাজারে ব্যাপক চাহিদা, দাড়িয়ে গেলেই কেল্লাফতে।

৩. উন্নত মানের বীজের ব্যবসা (Quality Seeds Business):
শহর থেকে উন্নত মানের বীজ কিনে আনুন। আর সেই বীজ নিয়ে এসে গ্রামে চাষীদের মধ্যে বিক্রি করুন। কারণ গ্রামে তো আর উন্নতমানের বীজ তৈরি করা হয় না। তাই গ্রামের চাষিরা বড় বড় দোকানগুলিতে বীজ কিনতে যান। আপনি এই সময়টাকে কাজে লাগিয়ে শহর থেকে উন্নতমানের বীজ কিনে এনে গ্রামের দোকান গুলোতে সাপ্লাই দিন। প্রতি কিলো বীজে ভালো অংকের টাকা লাভ করতে পারবেন। আর কৃষকরা ওই দোকান থেকে বীজ কিনে নিয়ে যাবেন।

Ads

আরও পড়ুন, ব্যবসার জন্য লোন দরকার ?

৪. নার্সারির ব্যবসা (Nursery Business):
বর্ষাকাল চারা গাছ এবং নার্সারীর ব্যবসার একেবারে উপযুক্ত সময়। একটু জায়গা থাকলে সেখানেই চারা গাছ বসিয়ে তৈরি করে নিন। নার্সারি খুলে ফেলুন। ফল ফুলের গাছ রাখুন। আর বর্ষাকাল মানেই চারা গাছ এবং নার্সারির ব্যবসা একবারে ফুলেফেপে উঠবে। চারা গাছ আর নার্সারির ব্যবসা করে বেশ ভালো পরিমাণ লাভ করতে পারবেন।

উপরোক্ত সবকটি ব্যবসাতেই খুব বেশি মূলধন লাগে না। তবে লাভের পরিমান খুবই বেশি। তাই এই ব্যবসা শুরু করে নিজের পায়ে দাঁড়ান। এই বিষয়ে কোনও প্রশ্ন থাকলে নিচে কমেন্ট করুন।

Which product sells most in monsoon?

In monsoon season the most selling products are Rain Coat, Umbralla, Mosquito nets, Tree Plants etc.

Which sector will grow in monsoon?

During Moonsoon Sales and marketing sector grow in Moonsoon.

Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *