DA Hike – রাজ্য সরকারী কর্মীদের দাবীর কিছুটা মেনে ডিএ বৃদ্ধির বিজ্ঞপ্তি জারি করলো এই রাজ্য সরকার।

বাড়তি DA Hike নিয়ে প্রকাশিত হলো বিজ্ঞপ্তি, সরকারি কর্মচারীদের জন্য দারুন খবর।
২০২৩ এর জুলাই মাস যেনো সরকারী চাকরীর বাজারে এক স্বর্ণযুগ। কেন্দ্রীয় সরকার সরকারী চাকুরীজীবি দের জন্য ইতিমধ্যেই প্রকাশিত করেছে মহার্ঘ্য ভাতা বৃদ্ধির নতুন বিজ্ঞপ্তি।

Advertisement

DA Hike for MP State Govt Employees

এবার DA বৃদ্ধির নিরিখে রাজ্য সরকার নতুন আপডেট প্রকাশ করেছে রাজ্য সরকারও। কেন্দ্রীয় সরকারের সাথে সাথেই এবার রাজ্য সরকার সরকারী কর্মীদের দের জন্য নতুন সুবিধা নিশ্চিত করছে। ঘোষণায় উল্লেখিত হয়েছে যে, এবার থেকে বাড়তি DA পাবেন সরকারি কর্মীরা এবং পেনশনভোগী দের DA Hike এর প্রকল্প নিয়েও আবেদনপত্রে সিলমোহর দেওয়া হয়েছে।

মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী সম্প্রতি এই ঘোষণা রেখেছেন যে, রাজ্য সরকারী কর্মীদের DA প্রায় ৪ শতাংশ বৃদ্ধি করা হবে। এক্ষেত্রে রাজ্য কর্মচারীগণ কেন্দ্রীয় সরকারের অধীনে কর্মরত কর্মীদের প্রায় সমান হতে DA পেতে চলেছেন। তবে প্রশ্ন এই যে, নতুন মডিউলে DA এর অ্যামাউন্ট কত স্থির করা হয়েছে? সপ্তম বেতন কমিশন (7th Pay Commission) এর তৎপরতায় এতদিন রাজ্য কর্মচারীরা DA পেয়ে এসেছেন ৩৮ শতাংশ হারে। এবার DA এর পরিমাণ সীমা বৃদ্ধি (DA Hike) পেয়ে দাড়ালো ৪২ শতাংশ। অর্থাৎ রাজ্য কর্মচারীরা এবার সর্বভারতীয় মূল্যসূচক এর হিসেবে মহার্ঘ্য ভাতা পাবেন।

Ads

বলাবাহুল্য, ষষ্ঠ কমিশনের (6th Pay Commission) আওতায় বেতন গ্রহণকারী কর্মীদের সমানুপাতিক হারে বেতন বৃদ্ধির ঘোষণা করেছেন মধ্যপ্রদেশ সরকার কমিশন। মুখ্যমন্ত্রী এই বিষয়ে বক্তব্যে রেখেছেন, ” আমরা ২০১৪ সালেও সিদ্ধান্ত নিয়েছিলাম যে ৩০ বছর যারা চাকরি পূর্ণ করেছেন তাদের তৃতীয়বারের মতো বেতন স্কেল দেওয়া হবে। আমরা সিদ্ধান্ত নিয়েছি ১ জুলাই ২০২৩ এর মধ্যে যে সমস্ত কর্মচারী ৩৫ বছর চাকরি পূর্ণ করেছেন তাদের চতুর্থবারের জন্য পে স্কেল দেওয়া হবে। রাজ্য সরকারের এই সিদ্ধান্তে উপকৃত হবেন প্রায় সাড়ে সাত লক্ষ রাজ্য সরকারি কর্মচারী।”

Advertisement
জিও ফোন (New Jio Phone 4G smartphone)

এদিকে ছত্রিশগড় সরকার এই বিষয়ে আরও গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছেন। উল্লেখ্য, এই রাজ্যের প্রাক্তন সরকারি কর্মীরা আগের থেকে প্রায় ৫ শতাংশ বেশি হারে DA Hike পাবেন। এর ফলে উক্ত রাজ্যে পেনশনভোগী কর্মীদের DR এর পরিমাণ পৌঁছেছে ৩৮ শতাংশে। ২০২২ সালের report অনুযায়ী, ওই বছরের অক্টোবর মাসে ছত্রিশগড় এর প্রাক্তন সরকারি কর্মীরা ৩৩ শতাংশ হারে DA পেয়েছেন। ৯ মাস পরে প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী তাদের DA এর হার বর্ধিত হবে অবশ্যই।

Advertisement

আরও পড়ুন, রাজ্যের ছুটির লিস্টে বড়সড় রদবদল, নবান্নর বড় সিদ্ধান্ত।

একই সঙ্গে ওই রাজ্যের কেন্দ্রীয় সরকারের অধীনে কর্মরত চাকুরীজীবিরা বিজ্ঞপ্তি অনুযায়ী বর্ধিত DA পেতে থাকবেন। চলতি বছরেই তাদের DA এর পরিমাণ দুবার বৃদ্ধি করা হলো। বর্তমানে তারাও নতুন নির্দেশনামা অনুযায়ী ৪২ শতাংশ হারে DA পেতে শুরু করেছেন।

Ads

আরও পড়ুন, বেসরকারি স্কুলের দাদাগিরি বন্ধ করতে পশ্চিমবঙ্গ সরকারের নতুন নিয়ম।

এদিকে পশ্চিমবঙ্গে ডিএ নিয়ে মামলা চলছে। হিসাব মতো প্রায় ৩৯% ডিএ কম পাচ্ছেন। যদিও এই বিষয়ে রাজ্য জানিয়েছে, রাজ্যের আর্থিক অবস্থা ভালো নয়। এই মুহুর্তে DA Hike সম্ভব নয়। আর তাছাড়া কেন্দ্রের বেতন কাঠামো ও রাজ্যের কাঠামো আলাদা। তাই একই হারে ডিএ দিতে হবে তার কোনও বাধ্যবাধকতা নেই।

সুখবর বাংলা

Leave a Comment

Advertisement