DA Hike : অবশেষে পশ্চিমবঙ্গে DA ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী। কত টাকা বেতন বাড়লো? কবে থেকে চালু?

আর মাত্র কয়েক দিনের অপেক্ষা। তারপরই আসছে ক্রিসমাস বা বড়দিন। আর এ বছর বড়দিনের প্রারম্ভেই DA Hike নিয়ে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় করলেন জব্বর ঘোষণা (Dearness Allowance). এবার অবশেষে ৪ শতাংশ ডিএ বৃদ্ধি (DA Hike) করল রাজ্য সরকার। সকলের দীর্ঘ প্রতীক্ষার অবসান হলো। মুখ্যমন্ত্রী স্বয়ং আজ এই বিষয়টি নিয়ে কথা বলেছেন।

Advertisement

তার ঘোষণা অনুযায়ী জানা গেছে, কোন বিশেষ পদের জন্য নয়, এবারে রাজ্য সরকারের অধীনে থাকা সকল কর্মচারী ও পেনশনারদের বেতন বাড়তে (Salary Hike) চলেছে। আসন্ন বড় দিনের আগে রাজ্য সরকারের তরফে এই ঘোষণা সকলের মনকে আনন্দিত করে তুলেছে।

4% DA Hike in West Bengal

বৃহস্পতিবার কলকাতায় বড়দিন উপলক্ষে একটি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই অনুষ্ঠানের মঞ্চ থেকেই সরাসরি রাজ্যবাসীর উদ্দেশ্যে এই ঘোষণা করেন তিনি। এদিন তিনি বলেছেন, “২০২৪ সালের ১ জানুয়ারি থেকে আমরা নতুন ডিএ বৃদ্ধি কার্যকর করব। সমস্ত রাজ্য সরকারি কর্মী, শিক্ষক ও শিক্ষক এবং পেনশনররা এই ডি এ লাভ করবেন।

Ads

এই DA প্রদান করার জন্য রাজ্য সরকারের মোট ২ হাজার ৪০০ কোটি টাকা খরচ হবে। যার মাধ্যমে সুবিধা পাবেন মোট ১৪ লক্ষ কর্মী ও পেনশন ভোগীরা।” পাশাপাশি এদিকে মুখ্যমন্ত্রী আরও জানান, “কেন্দ্রীয় সরকারের ক্ষেত্রে ডি এ বৃদ্ধি করাটা বাধ্যতামূলক। কিন্তু রাজ্য সরকারের ক্ষেত্রে তা নয়। রাজ্যের জন্য এই ব্যাপারটি সম্পূর্ণ ঐচ্ছিক। আমাদের কর্মীরা সারা বছর প্রচুর পরিশ্রম করেন। তাই খুশি হয়ে আমরা এটি তাদের দিচ্ছি।”

Advertisement

প্রসঙ্গত উল্লেখ্য, কেন্দ্রীয় সরকার বছরে দুবার তার কর্মীদের মহার্ঘ ভাতা প্রদান করে থাকে। একটি বারে বছরের প্রথমে জানুয়ারি মাসে আর অপরটি বছরের মাঝামাঝি জুলাই মাসে। ২০২৩ সাল অনুযায়ী, প্রথমে জানুয়ারিতে কেন্দ্রের ডিএ চার শতাংশ বাড়ার পর তা ছিল ৪২ শতাংশ। তারপর অক্টোবর মাসে আবারো বৃদ্ধি পায় জুলাই মাসের ডিএটি। যেখানে আবারও চার শতাংশ বেড়ে যায় তা। বর্তমানে কেন্দ্রের কর্মীরা মোট 46 শতাংশ ডিএ (DA Hike) লাভ করে থাকেন। সূত্রের খবর, ২০২৪ শে জানুয়ারিতে পুনরায় পাঁচ শতাংশ বাড়তে পারে কেন্দ্রের ডিএ।

Advertisement

আরও পড়ুন, রান্নার গ্যাসের ভর্তুকি কোন মাসে কত টাকা পাচ্ছেন? আদৌ পাচ্ছেন তো?

অন্যদিকে আমাদের রাজ্যে সরকারি কর্মী ও পেনশন ভোগীরা বর্তমানে পান মোট 6 শতাংশ ডিএ। তবে আমাদের রাজ্যে সকল সরকারি কর্মচারীদের ডিএ এর হার কিন্তু সমান নয়। বিশেষ কয়েকটি পদের কর্মীদের বেশি বেতন প্রদান করে থাকে রাজ্য। রাজ্য সরকারি কর্মীরা একাধিকবার মুখ্যমন্ত্রীকে অনুরোধ করেছেন সকলের ডিএ বাড়ানোর জন্য।

Ads

কত টাকা বেতন বাড়লো হিসাব দেখতে ক্লিক করুন

কিন্তু মুখ্যমন্ত্রী ততবারই জানিয়েছেন সেটা করা কোনভাবেই সম্ভব নয়। যাই হোক, যদি ১ জানুয়ারি থেকে তা ৪ শতাংশ বাড়ে রাজ্য সরকারি কর্মীরা মোট ১০% মহার্ঘ ভাতা (DA Hike) এরপর থেকে পেতে চলেছেন। যা ইতিমধ্যেই তাদেরকে অত্যন্ত খুশি করেছে।
Written by Nabadip Saha.

সুখবর বাংলা

Leave a Comment

Advertisement