Dearness Allowance – কেন্দ্রীয় হারেই ডিএ পেলেন পশ্চিমবঙ্গ সরকারের এই কর্মচারীরা, বিজ্ঞপ্তি প্রকাশ। কবে থেকে চালু হচ্ছে।

রাজ্য সরকারি কর্মচারীদের একাংশ কেন্দ্রীয় হারেই ডিএ তথা Dearness Allowance পেলেন। যদিও এই ডিএ ঘোষণায় বিররক আরও তিব্রতর হচ্ছে বলে দাবি করছেন, আন্দোলনকারীরা। প্রসঙ্গত এই দাবিতে দীর্ঘদিন ধরে লড়াই আন্দোলন চালিয়ে যাচ্ছেন সরকারি কর্মচারীদের একাংশ। শহীদ মিনার চত্বরে টানা বিক্ষোভ ধরনা কর্মসূচি চালাচ্ছেন তারা। তার মধ্যে ধর্মঘট কর্মবিরতির মতো কর্মসূচিও করেছেন। ধর্মঘট কর্মসূচিতে যে সমস্ত সরকারি কর্মীরা অনুপস্থিত ছিলেন তাদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ ঘোষণা করেছে নবান্ন।

Advertisement

Dearness Allowance in West Bengal:

এদিকে কেন্দ্রীয় হারে DA মেটানোর দাবিতেই রাজ্য সরকারি কর্মচারীদের একাংশের সংগঠন যৌথ সংগ্রামী মঞ্চ আন্দোলন চালিয়ে যাচ্ছে। শুধু যে রাজ্যেই আন্দোলন করছে তারা তাই নয়, দিল্লির যন্তর মন্তরে গিয়েও ধরনা কর্মসূচি করেছে যৌথ সংগ্রামী মঞ্চের প্রায় ৫০০ সদস্য। তারা উপরাষ্ট্রপতি, কেন্দ্রীয় মন্ত্রীর কাছে Dearness Allowance ইস্যুতে স্মারকলিপি পেশ করেছে। দিল্লি যাওয়াকে কেন্দ্র করে বিতর্কের সূত্রপাতও হয়েছে। সেখানে হিন্দু মহাসভার বাড়ি ভাড়া করেছিলেন যৌথ সংগ্রামী মঞ্চের সদস্যরা। মোটা অংকের টাকা দিয়ে ওই বাড়ি ভাড়া নেওয়া হয়েছিল বলে তৃণমূলের মুখপাত্র কুনাল ঘোষ টুইট করেছিলেন।

পরবর্তীতে জানা যায়, প্রায় ২ লক্ষ টাকা দিয়ে ওই বাড়ি ভাড়া করা হয়েছিল। দিল্লিতে গিয়ে DA আন্দোলন করার পিছনে যৌথ সংগ্রামী মঞ্চকে রাজ্যের বিরোধী রাজনৈতিক দলগুলোর পক্ষ থেকে ইন্ধন রয়েছে বলেই মনে করা হচ্ছে। এখনো পর্যন্ত সুপ্রিম কোর্টে DA মামলাটির শুনানি শুরু হয়নি। এর মধ্যেই রাজ্য সরকার কেন্দ্রীয় হারেই রাজ্য সরকারের ওয়েস্ট বেঙ্গল জুডিশিয়াল সার্ভিসেসের (West Bengal Judicial Services) কর্মীদের জন্য 4% Dearness Allowance ঘোষণা করে দিয়েছে। ১৩ এপ্রিল জুডিশিয়াল ডিপার্টমেন্টের তরফে এই মর্মে বিজ্ঞপ্তি জারি করে বলা হয়েছে, ওয়েস্ট বেঙ্গল জুডিশিয়াল সার্ভিসে বর্তমানে যে সমস্ত কর্মীরা চাকরি করছেন ১ জানুয়ারি থেকে তাদের মোট ৪২ শতাংশ DA দেওয়া হবে।

Ads

আরও পড়ুন, তীব্র গরমে কারেন্ট থাকবে না, মহা ভোগান্তিতে রাজ্যবাসী, নবান্নের পদক্ষেপ।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ওয়েস্ট বেঙ্গল জুডিশিয়াল সার্ভিস এর সমস্ত সদস্য এই সুবিধা পাবেন।
কেন্দ্রীয় হারে ডিএ মেটানোর দাবিতে যৌথ সংগ্রামী মঞ্চের আন্দোলনের মধ্যেই রাজ্য বাজেটে সরকারি কর্মচারীদের জন্য আরও ৩ শতাংশ ডি এর ঘোষণা করেন অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। মার্চ মাস থেকেই মোট ৬ শতাংশ DA পাচ্ছেন সরকারি কর্মচারীরা। কিন্তু তাতেও তারা সন্তুষ্ট না হয়ে দিল্লিতে গিয়ে একেবারে আন্দোলন ধরণা কর্মসূচি করেছেন।

Advertisement
Salary Hike(বেতন বৃদ্ধি)

আর এই আবহের মধ্যেই রাজ্য সরকার বিচারব্যবস্থা দপ্তরে কর্মরত কর্মীদের জন্য Dearness Allowance বৃদ্ধির কথা ঘোষণা করেছে। ফলে এবার থেকে তারা মোট ৪২ শতাংশ DA পাবেন। আর এর পরেই রাজ্য সরকারি কর্মচারীদের একাংশ রীতিমত ক্ষোভ প্রকাশ করে বলেছেন, এক যাত্রায় কেন পৃথক ফল হবে? তবে তার জবাবে এক সরকারি আধিকারিক জানান, নিয়ম অনুযায়ী জুডিশিয়াল সার্ভিসে কর্মরত সকলেই কেন্দ্রীয় হারে ডিএ পান। যারা দিল্লিতে রাজ্য সরকারের হয়ে চাকরি করেন তারাও কেন্দ্রীয় হারে ডিএ পান। এটা নতুন কিছু নয়। শুধু শুধু এই বিষয়টি নিয়ে প্রশ্ন তোলা হচ্ছে।

Advertisement

৬টি ব্যাংকের প্রাইভেট হওয়া নিয়ে অবশেষে মুখ খুলল রিজার্ভ ব্যাংক।

আবার সংগ্রামী যৌথ মঞ্চের তরফে বলা হয়েছে, রাজ্য সরকার আমাদের দাবি মানছে না। ওয়েস্ট বেঙ্গল জুডিশিয়াল সার্ভিসের সদস্যদের কেন্দ্রীয় হারে DA বা Dearness Allowance দেওয়া হচ্ছে। বঞ্চিত হচ্ছে অন্যান্য সরকারি কর্মচারীরা। DA নিয়ে আন্দোলন চলবে। এই বিষয়ে তৃণমূল সমর্থিত কর্মচারী ফেডারেশনের তরফে খোঁজ নিয়ে বিস্তারিত জানানো হবে বলে জানা গিয়েছে।
Written by Rajib Ghosh.

Ads

সুখবর বাংলা

Leave a Comment

Advertisement