RBI Rules – নিয়ম না মানায় 5টি ব্যাংক কে কড়া শাস্তি। তালিকায় রয়েছে পশ্চিমবঙ্গের ব্যাংক।

যে কোন ক্ষেত্রেই হোক, RBI Rules বা রিজার্ভ ব্যাংকের নিয়ম ভঙ্গ করলে শাস্তি তো পেতে হবেই। এটাই তো নিয়ম। সরকারও এই প্রথার ঊর্ধ্বে নয়। এটি প্রমাণ করে দিয়েছে দেশের বিভিন্ন ব্যাংক গুলির নিয়ন্ত্রক সংস্থা রিজার্ভ ব্যাংক তথা RBI. বেশ কয়েকদিন আগেই দেশের সর্ববৃহৎ পাবলিক সেক্টর ব্যাংক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ওপর মোটা অংকের টাকা জরিমানা আরোপ করেছিল Reserve Bank of India.

Advertisement

Bank Suspenderd for RBI Rules

অভিযোগ ছিল RBI Rules বা ব্যাংকিং সিস্টেমের ঋণ সম্পর্কিত কিছু রেগুলেশন মানে নি এই ব্যাংক। তাই এই শাস্তি দেওয়া হয়েছে। তবে শুধু স্টেট ব্যাঙ্কই নয়, সেই সঙ্গে পাঞ্জাব ন্যাশনাল এবং সিন্ড ব্যাংক, এই দুটি ব্যাংকের উপরেও তার কয়েকদিন আগেই জরিমানার শাস্তি দিয়েছিল আরবিআই। এমনকি নিয়ম ভঙ্গের জেরে ইতিমধ্যেই বেশ কিছু গুরুত্বপূর্ণ সরকারি ব্যাংকের লাইসেন্সও বাতিল করেছে কেন্দ্রীয় ব্যাংক।

আর এবার আরো ৫ টি গুরুত্বপূর্ণ ব্যাংকের বিরুদ্ধে RBI দিল জরিমানার শাস্তি। আরো একটি অবাক করা বিষয় হল এই তালিকায় এবার রয়েছে পশ্চিমবঙ্গের এক নামকরা ব্যাংক। আর এই সমস্ত ব্যাংকের অনেক অ্যাকাউন্ট হোল্ডারদেরই এখন আশংকার বিষয় এর দ্বারা তাদের টাকা পয়সার উপর হয়তো প্রভাব পড়তে পারে। এই কারণে অনেকেই সাবধান হয়ে যাচ্ছেন। আপনার যদি একাউন্ট থেকে থাকে সেই ব্যাংকের কোন একটিতে, তাহলে আপনিও সতর্ক হয়ে যান এক্ষুনি।

Ads

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া RBI Rules বা ব্যাংকিং সিস্টেমের কিছু রুলস না ফলো করার জন্য এক্ষেত্রে সেই ৫ টি ব্যাংককে জরিমানার শাস্তি দিয়েছে। তবে এই ৫ টি ব্যাংকই হল সমবায় বা অপারেটিভ ব্যাংক। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া মারফত জানা গেছে, এক্ষেত্রে নাকি ব্যাংকিং ব্যবস্থার কিছু রেগুলেশন ভঙ্গ করেছে এই পাঁচ ব্যাংক। তাই শাস্তি স্বরূপ জরিমানা আরোপ করা হয়েছে তাদের ওপর।

Advertisement

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ইতিমধ্যেই প্রকাশ করেছে এই সমস্ত ব্যাংকের তালিকা। তবে তালিকা প্রকাশের পর পশ্চিমবঙ্গের গ্রাহকদের কপালে ও চিন্তার ভাজ ফেলেছে। কারন পশ্চিমবঙ্গের এক গুরুত্বপূর্ণ সমবায় ব্যাংকের নামও রয়েছে এই তালিকায়। তাই এই প্রতিবেদনে জেনে নিন, কোন কোন ব্যাংক এই তালিকায় রয়েছে, এবং গ্রাহকদের টাকা কিভাবে ফেরত পাবেন।

Advertisement

আরও পড়ুন, 6 বছর চাকরির পর টেট মামলায় পশ্চিমবঙ্গের প্রাথমিক শিক্ষকদের চাকরি বাতিলের নির্দেশ।

কোন কোন ব্যাংক শাস্তি পেল?

রিজার্ভ ব্যাংক যে তালিকা প্রকাশ করেছে সেখানে দেখা যাচ্ছে নিম্নলিখিত পাঁচটি সমবায় ব্যাংক RBI Rules অনুযায়ী জরিমানার শাস্তি পেয়েছে আরবিআই মারফত। এর মধ্যে রয়েছে,
১. গুজরাটের উমা কো-অপারেটিভ ব্যাংক।
২. গুজরাটের পি আই জে পিপলস কো অপারেটিভ ব্যাংক।

Ads

৩. গুজরাটের তৃতীয় যে ব্যাংক রয়েছে এই তালিকায় তা হল শিহরি নাগরিক কো-অপারেটিভ ব্যাংক।
৪. মিজোরাম কো-অপারেটিভ অ্যাপেক্স ব্যাংক।
৫. পশ্চিমবঙ্গের যে ব্যাংকটি এক্ষেত্রে RBI Rules জরিমানার শাস্তি পেয়েছে সেটি বীরভূম জেলার। এর নাম হলো বীরভূম ডিস্ট্রিক্ট সেন্ট্রাল কো-অপারেটিভ ব্যাংক।

Gold Rate বা সোনার দাম

কত টাকা জরিমানা?

RBI Rules বা রিজার্ভ ব্যাংকের বিজ্ঞপ্তি অনুসারে,
১. উমা কো-অপারেটিভ ব্যাংককে ৭ লাখ টাকা জরিমানা করা হয়েছে।
২. পি আই জে পিপলস কো অপারেটিভ ব্যাংক ২ লাখ টাকা জরিমানার শাস্তি পেয়েছে।

৩. শিহরি নাগরিক কো-অপারেটিভ ব্যাংক ১ লাখ টাকা জরিমানা দেওয়ার শাস্তি পেয়েছে।
৪. মিজোরাম কো-অপারেটিভ অ্যাপেক্স ব্যাংককে ২ লক্ষ টাকা জরিমানা দিতে হবে।
৫. বীরভূম ডিস্ট্রিক্ট সেন্ট্রাল কো-অপারেটিভ ব্যাংকের কাছ থেকে এক্ষেত্রে ১.১০ লক্ষ টাকা জরিমানা চাওয়া হয়েছে।

আরও পড়ুন, লটারি জেতার উপায়। এই পদ্ধতিতে লটারি কাটলে পুরস্কার জেতা নিশ্চিত।

গ্রাহকের টাকার কি হবে?

কেন্দ্রীয় ব্যাংক কর্তৃক সমবায় ব্যাংকগুলির ওপর এই RBI Rules শাস্তির কারণে সেই ব্যাংকগুলির কোষাগারে পড়তে চলেছে ব্যাপক প্রভাব। তাই সেখানকার অ্যাকাউন্ট হোল্ডারদের এখন চিন্তা এর দ্বারা তাদের কোন ক্ষতি হবে না তো। তাদের মনে ভয় ঢুকেছে যে তাদের গচ্ছিত সমস্ত টাকা-পয়সা কি মার যেতে চলেছে এবার তাহলে।

আরও পড়ুন, রান্নার গ্যাসের ভর্তুকির টাকা না পেলে কি করবেন?

যদিও রিজার্ভ ব্যাংক তরফে এই ব্যাপারটি নিয়ে গ্রাহকদের উদ্দেশ্যে স্পষ্টভাবে ঘোষণা করেছে। আর বি আই আশ্বাসবাণী দিয়েছে সকলকে জানিয়েছে, “৫ টি ব্যাংকের ওপর ব্যাংক উপর মোটা অংকের জরিমানা প্রদানের শর্ত দেওয়া হয়েছে ঠিকই। কিন্তু এর মাধ্যমে কোন গ্রাহকের একাউন্টের কোন ক্ষতি হবে না। তাদের টাকা পয়সা যেমন ছিল তেমনি থাকবে।”
এই ধরনের আরও আপডেট পেতে সুখবর বাংলা ফলো করুন।
আমাদের WhatsApp করতে এখানে ক্লিক করুন।
Written by Nabadip Saha.

Leave a Comment

Advertisement