আইনের আওতা থেকে বাঁচতে চাইলে বাড়িতে Cash টাকা রাখার আগে জেনে নিন এই 5টি নিয়ম।

কত টাকা Cash বাড়িতে রাখার নিয়ম? জেনে নিন।

প্রয়োজনীয় ক্ষেত্রে টাকা লাগে (Cash)। কিন্তু তার জন্য প্রয়োজনের অধিক টাকা বাড়িতে রাখা আইনের নির্দেশ মানার আওতায় পড়ে না। কত টাকা বাড়িতে রাখলে তা নিয়ম বিরুদ্ধ হবে না? সেই সম্পর্কে এই প্রতিবেদনে বলা হচ্ছে।

Advertisement

১) প্রসঙ্গত, কোনো ব্যক্তি ব্যাঙ্ক থেকে একবার ৫০ হাজার টাকার বেশি তুলতে বা জমা করতে চাইলে PAN এন্ট্রি করা বাধ্যতামূলক। তাছাড়া বছরে ২০ লক্ষ টাকা Cash জমা করলেও দিতে হবে আধার কার্ড ও PAN কার্ডের তথ্য। তা দিতে না পারলে জরিমানা হিসেবে দিতে হতে পারে প্রায় ২০ লক্ষ টাকা।

উচ্চশিক্ষার জন্য নতুন Scholarship, আবেদন করলেই মিলবে 50000 টাকা

২) আজকাল পুজোর আগে থেকেই অনেক শপিং করা শুরু করে দেন বহু ক্রেতা। সেক্ষেত্রে Cash এ কেনাকাটার সময় যদি ২ লাখ টাকার বেশি ক্যাশ দেওয়া হয়, তবে ব্যক্তিকে প্যান এবং আধার কার্ডের কপি দিতেই হবে।
৩) ক্রেডিট বা ডেবিট কার্ডে আর্থিক লেনদেন করা হলে, বিশেষত 1 লাখ টাকার বেশি দেওয়া হলে তা লেনদেনের নিয়মের অধীন ধরা হবে।

Ads

৪) নগদ অনুদান দেওয়া হলে সর্বোচ্চ তা হবে 2 হাজার টাকা। এমনকি কোন ব্যক্তির থেকে নগদ 20 হাজার টাকার বেশি ঋণ নেওয়া যাবে না।
৫) কোনও আত্মীয়ের থেকে দিনে Cash হিসেবে ২ লক্ষ টাকা ধার নিলে তা নগদে নয়, বরং তবে ব্যাঙ্কের মাধ্যমে নিতে হবে। ব্যাঙ্ক থেকে ২ কোটি টাকার বেশি নগদ টাকা তোলা হলে দিতে হবে TDS.

Advertisement

সরকারী ব্যাংক দেউলিয়া ঘোষণা, 5 দিনের মধ্যে গ্রাহকদের টাকা তুলে নেওয়ার নির্দেশ RBI এর

উল্লেখ্য, যদি নিয়ম অনুযায়ী বা নির্দিষ্ট টাকার পরিমান অনুসারে বাড়িতে টাকা না রাখতেই পারেন। সেক্ষেত্রে টাকার উৎস প্রকাশ করতে হবে। তা না হলে বাজেয়াপ্ত টাকার ১৩৭ শতাংশ পর্যন্ত জরিমানা দিতে হবে। আটক করা হবে ওই ব্যক্তিকেও। এছাড়া প্রতিটি অর্থবর্ষে ২০ লক্ষ টাকার বেশি নগদ লেনদেন করলেও হতে পারে জরিমানা।
এই সম্পর্কিত অন্যান্য খবরের আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।
Written by Manika Basak.

Advertisement

সোনা এবার হাতের নাগালে! পুজোর আগে দাম কমলো বিপুল পরিমানে

সম্পাদক

Leave a Comment

Advertisement