Post Office Scheme – পোস্ট অফিসের দুর্দান্ত 5 টি স্কিম! FD এর থেকেও বেশি সুদ মিলবে।

বিনিয়োগের প্রসঙ্গ উঠলেই ফিক্সড ডিপোজিটের কথা উঠে আসে (Post Office Scheme). কারণ ফিক্সড ডিপোজিটে অর্থ বিনিয়োগ করলে বেশি সুদ পাওয়া যায়। যার ফলে একটা সময়ের পর বিনিয়োগকারীরা মোটা টাকা রিটার্ন পেয়ে থাকেন। তবে পোস্ট অফিসের অধীনে এমন কিছু স্কিম রয়েছে অর্থাৎ Post Office Scheme, যা এফডি এর থেকেও বেশি সুদ প্রদান করে থাকেন।

Advertisement

5 Best Post Office Scheme Will Get More Interest Then FD

এই পোস্ট অফিস স্কিম বা Post Office Scheme এ ইনভেস্ট করলে পাওয়া যাবে আরও বেশি টাকা। এদিকে এই স্কিমগুলিতে সরকারের গ্যারান্টি থাকায়, তা নিরাপদও বটে। চলুন আজকের প্রতিবেদন থেকে পোস্ট অফিসের সেরা পাঁচটি স্কিম সম্পর্কে জেনে নিন।

  • পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF)
  • সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম (SCSS)
  • ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট স্কিম (NSC)
  • পোস্ট অফিস টাইম ডিপোজিট স্কিম (POTD)
  • সুকন্যা সমৃদ্ধি যোজনা (SSY)

পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF)

বিনিয়োগের একটি সেরা উপায় পাবলিক প্রভিডেন্ট ফান্ড। ব্যাংক বা পোস্ট অফিস থেকে পাবলিক প্রভিডেন্ট ফান্ডে খাতা খোলা যায়। ফিক্সড ডিপোজিটের তুলনায় এখানে বেশি সুদ পাওয়া যায়। বর্তমানে এই ফান্ড থেকে ৭.১ শতাংশ হারে সুদ পাওয়া যাচ্ছে। এই ফান্ডে বছরে ৫০০ টাকা থেকে ১.৫ লক্ষ টাকা পর্যন্ত ইনভেস্ট করা যায়। এই ফান্ডেরমেয়াদ ১৫ বছর (Post Office Scheme).

Ads

সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম (SCSS)

পোস্ট অফিসের আরও একটি জনপ্রিয় স্কিম সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম। এখানেও এফডির তুলনায় বেশি সুদ পাওয়া যায়। এই পোস্ট অফিস স্কিম বা Post Office Scheme এ নূন্যতম ১০০০ টাকা দিয়ে খাতা খোলা যাবে এবং ১৫ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করা যাবে। এই স্কিমটি শুধুমাত্র ৫৫ থেকে ৬০ বছর বয়সী প্রবীণ নাগরিকদের জন্য। এই স্কিমে বিনিয়োগ করলে ৮.২ শতাংশ হারে সুদ পাওয়া যাবে।

Advertisement

এসবিআই এর স্পেশাল স্কিম! 5 লাখ টাকা বিনিয়োগে 10 লাখ টাকা পান।

ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট স্কিম (NSC Scheme)

পোস্ট অফিসের ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট স্কিম বা NSC স্কিম থেকেও এফডি এর তুলনায় বেশি সুদ পাওয়া যাবে। এই পোস্ট অফিস স্কিম বা Post Office Scheme এ বিনিয়োগের উপর ৭.৭ শতাংশ হারে সুদ পাওয়া যাচ্ছে। সিঙ্গেল ও যৌথ ভাবে যথাক্রমে সর্বোচ্চ ৯ লক্ষ ও ১৫ লক্ষ টাকা ইনভেস্ট করা যাবে। বিশেষ বিষয় হলো এই স্কিমে বিনিয়োগ করলে ১.৫ লক্ষ টাকা পর্যন্ত কর ছাড় মিলবে।

Advertisement
Loan on Aadhar Card - আধার কার্ড দিয়ে লোনের সুযোগ

পোস্ট অফিস টাইম ডিপোজিট স্কিম (POTD Scheme)

টাইম ডিপোজিট স্কিম ভারতীয় পোস্ট অফিসের একটি জনপ্রিয় স্কিম। যা বর্তমানে ৭.৫ শতাংশ হারে সুদ প্রদান করছে। এটি এক ধরণের সঞ্চয় প্রকল্প। বিভিন্ন ফিক্সড ডিপোজিট স্কিমের তুলনায় এখানে বেশি সুদ পাওয়া যায় এবং বেশি সুরক্ষিত। এই পোস্ট অফিস স্কিম বা Post Office Scheme এ ৫ বছরের জন্য বিনিয়োগ করলে ৭.৫ শতাংশ হারে সুদ পাওয়া যাবে। এই স্কিমেও ১.৫ লক্ষ টাকার কর ছাড়ের বিশেষ সুবিধা পাওয়া যাবে।

Ads

ভবিষ্যৎ সুরক্ষিত করতে চান? পোস্ট অফিসের এই স্কিমে বিনিয়োগ করুন। সব চিন্তা ভুলে যান।

সুকন্যা সমৃদ্ধি যোজনা (SSY)

পোস্ট অফিসের আরও একটি জনপ্রিয় স্কিম হলো সুকন্যা সমৃদ্ধি যোজনা। এই পোস্ট অফিস স্কিম বা Post Office Scheme টি শুধুমাত্র কন্যা সন্তানদের জন্য। শিশু কন্যার নাম SSY স্কিমে খাতা খুললে ওই শিশু কন্যার ২১ বছর বয়স হলে সুদ সহ টাকা রিটার্ন পাওয়া যায়। নূন্যতম ২৫০ টাকা দিয়েছি এখানে বিনিয়োগ শুরু করা যায় এবং বিনিয়োগের উপর ৮.২ শতাংশ হারে সুদ পাওয়া যায়। আয়কর ধারা ৮০সি অনুযায়ী ট্যাক্সের উপরও ছাড় পাওয়া যাবে।

সম্পাদক

Leave a Comment

Advertisement