অবশেষে পশ্চিমবঙ্গের কর্মীদের 6% বকেয়া বেতন বাড়লো, এরিয়ার পাবেন, নবান্নের বিজ্ঞপ্তি, খুশির হাওয়া সরকারী কর্মীদের।

আগামী ফেব্রুয়ারিতেই বকেয়া বেতন মেটানোর (Arrears Salary Hike) তড়িঘড়ি নির্দেশ নবান্নের। আর এবার শুধু ঘোষণা নয়, নবান্নের বিজ্ঞপ্তি প্রকাশিত হলো। অর্ডার কপি গেল অর্থ দপ্তরে। 3 কিস্তিতে মেটানো হবে বকেয়া বেতন, কতটা বেতন বাড়ছে, কাদের জন্য এই অর্ডার জানুন বিস্তারিত।

Advertisement

সম্প্রতি বকেয়া ডিএ (Dearness Allowances) নিয়ে বেশ জল্পনা ও জলঘোলা হচ্ছে সুপ্রিম কোর্ট, নবান্ন এবং রাজ্য সরকারি কর্মীদের মধ্যে। এই নিয়ে পরবর্তী তারিখ পড়েছে আগামী মার্চে। তবে এর মধ্যেই রাজ্যের প্রিন্সিপ্যাল সেক্রেটারি জারি করে দিলেন এই নতুন অর্ডার। রাজ্যের প্রিন্সিপ্যাল সেক্রেটারির অর্ডারে বকেয়া বেতন মেটানোর আর্জেন্ট নির্দেশ জারি হল আজ। চলুন, বিস্তারিত আলোচনায় তা জেনে নেওয়া যাক।

বকেয়া বেতন মেটানোর জন্য প্রিন্সিপ্যাল সেক্রেটারির অর্ডার গেল অর্থদপ্তরে।

যেখানে পশ্চিমবঙ্গের সরকারি কর্মীদের বকেয়া ডিএ সংক্রান্ত লড়াই এখনো জারি, সেই মুহূর্তে কোলকাতা হাইকোর্টের কর্মীদের নতুন করে বকেয়া বেতন মেটানোর রীতিমতো অর্ডার জারি হয়ে গেল। সেক্ষেত্রে একেবারে নির্দিষ্ট করেই উল্লেখ করে বলে দেওয়া হয়েছে যে, বিগত 01.01.2020 তারিখ থেকে 31.07.2020 তারিখ পর্যন্ত যে পরিমান বকেয়া রয়েছে তা মেটানো হবে আগামী মাসেই। এটি হবে প্রথম কিস্তির বকেয়া।

Ads

এরপর বিগত 01.08.2020 তারিখ থেকে 31.03.2021 তারিখ পর্যন্ত যে বকেয়া হবে, তা মেটানো হবে মে মাসে। এটি হবে দ্বিতীয় কিস্তির বকেয়া মেটানোর তারিখ। এরপর তৃতীয় কিস্তির বকেয়া বেতন মেটানোর জন্য দিনক্ষণ ঠিক করে দিলে স্বয়ং রাজ্যের প্রিন্সিপ্যাল সেক্রেটারি। সেক্ষেত্রে এই তৃতীয় কিস্তির টাকা মেটানো হবে আগামী ডিসেম্বর, 2023 তারিখে।

Advertisement

তৃতীয় কিস্তিতে থাকছে 01.04.2021 তারিখ থেকে 30.11.2021 তারিখ পর্যন্ত সময়ের বকেয়া বেতন। পূর্বেই এমন একটি অর্ডার প্রকাশিত হয়েছিল। সেক্ষেত্রে আরো কিছু পরিবর্তন করা হল। এটি অর্থ দপ্তরের UO নং 328, তারিখ- 10.12.2021 এবং UO নং 374, তারিখ- 21.12.2022-এর আংশিক পরিবর্তনে জারি করা হয়েছে৷ Pr. A.G. (A&E) পশ্চিমবঙ্গ এবং অন্যান্য সমস্ত সংশ্লিষ্টদের অবহিত করা হচ্ছে।

Advertisement
বকেয়া বেতন বৃদ্ধি (Salary Hike)

তবে এই ভাতা সংশোধন হচ্ছে কোলকাতা হাইকোর্টের জুডিশিয়াল একাডেমীর কর্মচারী, হাইকোর্টের গেস্ট হাউস এর কর্মীদের। বেতনের ক্ষেত্রে সংশোধন করে 6% করা হয়েছে। এই বকেয়া অবিলম্বেই পেয়ে যাবেন তারা। সেক্ষেত্রে এই অর্থ তাদের প্রাপ্য। অবশেষে কর্মীরা তাদের প্রাপ্য পাবেন বলে বেশ আনন্দিত তারা।

Ads

আরও পড়ুন, শেষ সুযোগ, ১৯৯ টাকার মোবাইল রিচার্জে ১ বছর ভ্যালিডিটি।

এই অর্ডার কপি পাঠানো হয়েছে রাজ্যের ট্রেজারি বিল্ডিং, কোলকাতা পে এন্ড একাউন্টস ডিপার্টমেন্ট, রেজিস্ট্রার জেনারেল এর দপ্তর, রাজ্য ফিন্যান্স দপ্তর, সম্মানীয় MIC এর কাছে, কোলকাতা জুডিশিয়াল দপ্তরের বাজেট ডিপার্টমেন্টে, সরকারে যুগ্ম সচিবের কাছে। ফলে খুব শীঘ্রই হাতে পাচ্ছেন এই টাকা। তবে এই বিজ্ঞপ্তি শুধুমাত্র কোলকাতা হাইকোর্ট ও জুডিশিয়াল কর্মীদের জন্য, সাধারন রাজ্য সরকারী কর্মী দের জন্য নয়। তবে রাজ্যের সরকারি কর্মীদের বকেয়া ডিএ সংক্রান্ত বিষয় গড়িয়েছে মার্চ মাসে।

10 লাখ টাকায় ও ট্যাক্স লাগবে না, সরকারী কর্মীদের এবারের বাজেটে বিরাট ছাড়।

অন্যদিকে রাজ্য সরকারী কর্মীদের ডিএ নিয়ে অপেক্ষা আরো প্রায় 2 মাসের। এই প্রসঙ্গে রাজ্য সরকারী কর্মীদের একাংশের মত, গত মাসে হাইকোর্ট অচল করে দেওয়ার পরই এই বিজ্ঞপ্তি, আসলে ডিএ আদায় করতে রাজ্য সরকারকে হাইকোর্ট সুপ্রীম কোর্ট দেখিয়ে লাভ নেই, বরঞ্চ আগামী ২৭ তারিখ থেকে লাগাতার ধর্মঘট শুরু করুন, এমনিতেই ডিএ পেয়ে যাবেন। এমন আরো আপডেট জানতে আমাদের ওয়েবসাইতে নজর রাখুন। আর আপনার মূল্যবান মতামত আমাদের জানান কমেন্ট বক্সে। এছাড়া সরকারি কর্মচারী, আর্থিক বিনিয়োগ, LIC, ব্যাংক, রাশিফল সংক্রান্ত বিষয়ে জানতে খোঁজ রাখুন আমাদের ওয়েবসাইটে। ধন্যবাদ।
Written by Mukta Barai.

সুখবর বাংলা

Leave a Comment

Advertisement