পশ্চিমবঙ্গে আরও 8% DA ঘোষণা, কত টাকা বেতন বাড়ছে? কর্মী ও শিক্ষকদের খুসির খবর।

পকেটে ঢুকছে এক্সট্রা টাকা, DA ঘোষণা

পশ্চিমবঙ্গে ফের আরেকবার DA ঘোষণা (Dearness Allowances) রাজ্যের শিক্ষক ও কর্মীদের। গতকাল কর্মীদের সাথে মিটিং এর পর আজ ই এই সিদ্ধান্ত। পেতে চলেছেন স্কুল শিক্ষকদের একাংশ। কত শতাংশ হারে বৃদ্ধি হল Dearness Allowance? জানা গিয়েছে, ৮% হারে এবার রাজ্যের স্কুল শিক্ষকদের একাংশ মহার্ঘ ভাতা পেতে চলেছেন। অর্থ দপ্তরের তরফে শিক্ষা দপ্তরে টাকা বরাদ্দের বিষয়ে চিঠি পাঠিয়ে দেওয়া হয়েছে। শিক্ষকদের একাংশ ৮ শতাংশ হারে DA পাবেন।

কত টাকা বেতন বাড়ছে?

কিন্তু সেই শিক্ষক কারা? যারা ৮% হারে মহার্ঘ ভাতা (Dearness Allowance) পেতে চলেছেন? শিক্ষকদের ডিএ ২০২১ সাল থেকে বকেয়া ছিল। রাজ্য সরকার ২০২৩ সালে ৩ শতাংশ DA ঘোষণা করে। ফের গত ফেব্রুয়ারি মাসে বিধানসভার বাজেট অধিবেশনে অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য আরো ৩ শতাংশ DA ঘোষণা করেন। ফলে এই শিক্ষকদের একাংশ ওই দুটি DA যোগ করে মার্চ মাস থেকে ১৬ শতাংশ হারে ডিএ পাবেন। শুধু শিক্ষক শিক্ষিকারা নয়, শিক্ষাকর্মীরাও এই DA পেতে চলেছেন।

Ads

কারা DA পাচ্ছেন?

এবার প্রশ্ন হল, রাজ্য সরকারি কর্মচারীরা যেখানে ৩ শতাংশ হারে DA পাচ্ছেন, সেখানে ওই বিশেষ স্কুলের শিক্ষকদের ৮% হারে কেন DA দেওয়া হবে? তার জবাবে অর্থ দপ্তর জানিয়েছে, সরকারি নিয়ম ও বিধি মেনেই DA দেওয়া হচ্ছে। কোনো রকম আইনি বা পদ্ধতিগত ত্রুটি নেই। যে বিশেষ স্কুলের শিক্ষকেরা এই বর্ধিত হারে DA পেতে চলেছেন, সেই ধরনের স্কুলের সংখ্যা রাজ্যে প্রায় ৪০ টি। শিক্ষা দপ্তরের তথ্য অনুযায়ী, এই DA Getting School বলে চিহ্নিত শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে যে সমস্ত শিক্ষক শিক্ষিকা এবং শিক্ষা কর্মীরা কর্মরত রয়েছেন, তারাই এই বর্ধিত DA পাবেন।

Advertisement

এবার সরকারের তরফে এই ঘোষণার পরেই বঙ্গীয় শিক্ষক ও শিক্ষা কর্মী সমিতির নেতা স্বপন মণ্ডল জানান, গত দুই বছর ওই স্কুলের শিক্ষকেরা ডিএ পান নি। তাদের DA পাওয়া উচিত। ৮% হারে বকেয়া DA মেটানো উচিত সরকারের। আশা করি, যেভাবে মার্চ মাস থেকে 16 শতাংশ DA ঘোষণা করা হয়েছে সেভাবেই তাদের বকেয়া ডিএও দেওয়া হবে। তবে এটা জেভাবে ঘোষণা করা হচ্ছে, বা সংবাদ মাধ্যমে দেখানো হচ্ছে, সেটা দেখে মনে হচ্ছে সবাই পাচ্ছেন।

Advertisement

অবশেষে রান্নার গ্যাসের দাম কমলো, খুশি আমজনতা।

এনারা যে আগে থেকে বঞ্চিত ছিলেন, সেই বকেয়াটা পাচ্ছেন, তাই এটা নিয়ে এতটা হইচই করার কিছু নেই। রাজ্যের অধিকাংশ মানুষ জানেন না DA Getting School কোন ধরনের স্কুল। তাই অনেকেই মনে করছেন রাজ্যের সমস্ত স্কুলের শিক্ষকদের ফের আরেকবার বেতন বাড়লো। বরং সরকারের উচিত সমস্ত রাজ্য সরকারি কর্মী ও শিক্ষকদের AICPI হারে DA ঘোষণা করে বকেয়া মেটানো উচিত।

Ads

কোন কোন স্কুলের শিক্ষকেরা পাবেন?

এদিকে শিক্ষা দপ্তর সূত্রে জানা গিয়েছে, বিজ্ঞপ্তি জারি করে ওই শিক্ষকদের DA দেওয়ার ঘোষণা করে দেওয়া হতে পারে। অর্থ দপ্তরের তরফে টাকা বরাদ্দের যে চিঠি শিক্ষা দপ্তরে পাঠানো হয়েছে, তাতে বলা হয়েছে, গত মার্চ মাসের ১ তারিখ থেকে ওই সব স্কুলের শিক্ষকেরা ৮% হারে DA পাবেন। যে সমস্ত স্কুলের শিক্ষক শিক্ষিকা এবং শিক্ষা কর্মীরা এই DA পাচ্ছেন, সেই স্কুলগুলি হল স্কটিশ চার্চ কলেজিয়েট স্কুল, মহেশ্বরী হাই স্কুল, পাঠভবন, জালান বালিকা বিদ্যালয়, কারমেল, মারোয়ারী বালিকা বিদ্যালয়, তাতিয়া হাই স্কুল, ইত্যাদি।

Primary TET Scam - পশ্চিমবঙ্গের ভুয়ো শিক্ষকদের জেলাভিত্তিক তালিকা

এরকম মোট ৪০ টি স্কুলের শিক্ষকেরা এই DA পাচ্ছেন। তার কারণ, এই বিদ্যালয়গুলিতে সংশ্লিষ্ট স্কুলের ম্যানেজিং কমিটি কিংবা গভর্নিং বডি বেতন দিয়ে থাকে শিক্ষকদের। সরকারি স্কুলের শিক্ষকদের বেতনের তুলনায় এই স্কুলের শিক্ষকেরা কম বেতন পান। বর্তমানে রোপা ২০০৯ অনুযায়ী এই স্কুলের শিক্ষকেরা বেতন পান। সেই কারণেই তাদের DA এর পরিমাণ বেড়ে ৮ শতাংশ করা হচ্ছে বলে অর্থ দপ্তর সূত্রে জানা গিয়েছে।

সুখবর বাংলা

Leave a Comment

Advertisement