ATM (এটিএম)

ATM-এ যাবার আগে জেনে নিন সঠিক উত্তর।

গরমকালে পথ চলতি অনেক মানুষই ক্ষণিকের আরামের জন্য ATM এ আশ্রয় নেন। কারণ বাইরের তীব্র রোদের তেজে ঘর্মাক্ত শরীরকে খুব সহজেই প্রশান্তি দেয় এটিএমের এসির হাওয়া। কিন্তু কখনও কি ভেবেছেন, এটিএমে এসির বন্দোবস্ত কেন করা থাকে? প্রশ্ন শুনে নিশ্চয় ভাবছেন, গ্রাহকদের জন্যই বোধহয় এটিএমে এসি লাগানো থাকে। তবে এটি সঠিক নয়। জেনে নিন এটিএমে এসি লাগানো থাকার আসল কারণ কী।

Advertisement

ATM রুমে এসি লাগানো হয় এটিএম মেশিনকে ঠান্ডা রাখতে। এটা শুনে নিশ্চয় আপনার মনে প্রশ্ন জাগছে, মেশিন ঠান্ডা রাখতে এসি? আজ্ঞে হ্যাঁ। আসলে এটিএম মেশিনের মধ্যে থাকে ইন্টিগ্রেটেড কম্পিউটার। সেই কম্পিউটারের মাইক্রো প্রসেসর এবং আনুষঙ্গিক যন্ত্রপাতি যাতে গরম হয়ে না যায়, তার জন্য এসি লাগানো হয়।

5 টাকায় স্বপ্ন পুরন, হাতে আসবে লাখ টাকা, জানুন বিশদে।

কারণ এটিএম মেশিনের ভেতরকার যন্ত্রপাতি গরম হয়ে গেলে গ্রাহক পরিষেবা ব্যহত হবে। আবার একটি এটিএম মেশিন 24 ঘন্টা সচল থাকে। তাই দীর্ঘ ব্যবহারের ফলে মেশিন গরম হয়ে যাওয়া খুবই স্বাভাবিক। মেশিনকে ঠান্ডা রেখে সঠিক ভাবে গ্রাহকদের পরিষেবা দেওয়ার লক্ষ্যেই এটিএম রুমে এসি লাগানো হয়।

Ads

আমাদের দেশ শীতপ্রধান। তাই শীতকাল অর্থাৎ, নভেম্বর থেকে জানুয়ারি মাস ছাড়া, বাকি সব সময়েই এটিএম রুমে এসি চালিয়ে রাখা হয়। এর জন্য এটিএম মেশিন গুলি সারাক্ষণ সচল থাকে এবং মসৃণ ভাবে গ্রাহক পরিষেবা দিতে সক্ষম হয়।

Advertisement

রেশন ব‍্যবস্থায় বড় পরিবর্তন, কবে থেকে এই নতুন নিয়ম চালু হচ্ছে! জেনে নিন।

Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *