HS Exam তথা উচ্চ মাধ্যমিক পরীক্ষা

ইতিমধ্যে রাজ্য জুড়ে মাধ্যমিক পরীক্ষার অ্যাডমিট কার্ড বিতরণ শুরু হয়ে গিয়েছে। 2nd ফেব্রুয়ারী থেকে শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা, শেষে হলেই শুরু হবে HS Exam তথা উচ্চ মাধ্যমিক পরীক্ষা। আগামী 16th ফেব্রুয়ারী থেকে শুরু হচ্ছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। এবার উচ্চমাধ্যমিক পরীক্ষার
অ্যাডমিট নিয়ে বড় ঘোষণা করলো উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। কবে দেওয়া উচ্চ মাধ্যমিকের অ্যাডমিট বিতরণ শুরু হবে? জেনে নিন

Advertisement

Admit Card Releases Date for HS Exam

পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ আজ অর্থাৎ 30th জানুয়ারি একটি বিজ্ঞপ্তি জারি করেছে। বিজ্ঞপ্তিতে HS Exam বা উচ্চ মাধ্যমিক পরীক্ষার অ্যাডমিট কার্ড বিতরণের তারিখ উল্লেখ করা হয়েছে। কোন কোন কেন্দ্র থেকে অ্যাডমিট কার্ড বিতরণ করা হবে সে বিষয়েও বিজ্ঞপ্তিতে বলা হয়েছে। বিজ্ঞপ্তি অনুযায়ী, আগামী 30th জানুয়ারি 2024 তারিখ থেকে উচ্চ মাধ্যমিকের অ্যাডমিট কার্ড দেওয়া শুরু হবে।

এদিন বেলা 10 টা থেকে অ্যাডমিট কার্ড বিতরণ শুরু হবে। নির্দিষ্ট বিতরণ কেন্দ্রে গিয়ে স্কুলগুলিকে
অ্যাডমিট কার্ড সংগ্রহ করতে হবে। এর কিছুদিন পর উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীরা স্কুল থেকে অ্যাডমিট কার্ড সংগ্রহ করতে পারবে। অর্থাৎ ফেব্রুয়ারী মাসের প্রথম সপ্তাহের মধ্যে অ্যাডমিট কার্ড হাতে পেয়ে যাবে পরীক্ষার্থীরা। 2024 এর উচ্চ মাধ্যমিক পরীক্ষা তথা HS Exam শুরু হচ্ছে 16th ফেব্রুয়ারী থেকে।

Ads

মাধ্যমিক পরীক্ষায় কম পড়ে ভালো নম্বর পেতে এই টিপসগুলি ফলো করুন।

এই পরীক্ষা চলবে আগামী 29th ফেব্রুয়ারী পর্যন্ত। সকাল 9 টা বেজে 45 মিনিট থেকে শুরু হবে HS Exam, শেষ হবে বেলা 1 টায়। এদিকে কিছুদিন আগেই একাদশ শ্রেণীর পরীক্ষা নিয়েও বড় ঘোষণা করেছিল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। এ বছর একাদশ শ্রেণীর পরীক্ষা মার্চে হওয়ার কথা ছিল। তবে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এ বছর একাদশ শ্রেণীর পরীক্ষা উচ্চ মাধ্যমিকের সঙ্গেই হবে।

Advertisement
Madhyamik Pariksha বা মাধ্যমিক পরীক্ষা

উচ্চ মাধ্যমিক পরীক্ষা বেলা 1 টায় শেষ হলে, বেলা 2 টা থেকে শুরু হবে একাদশ শ্রেণীর পরীক্ষা। অ্যাডমিট কার্ড বিতরণ প্রসঙ্গে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য জানিয়েছেন, এ বছর স্কুলগুলি 30th জানুয়ারি থেকে নির্দিষ্ট বিতরণ কেন্দ্র থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষার অ্যাডমিট কার্ড সংগ্রহ করতে পারবে। একই সাথে একাদশ শ্রেণীর রেজিস্ট্রেশন সার্টিফিকেটও সংগ্রহ করতে হবে স্কুল গুলিকে।

Advertisement

টেট পরীক্ষা প্রশ্ন ফাঁস নিয়ে জটিলতা। নিয়োগ নিয়ে চরম অনিশ্চয়তা। পর্ষদ কি জানাচ্ছে?

তবে আগামী বছর থেকে অ্যাডমিট কার্ড সংগ্রহের প্রক্রিয়া অনলাইনে করে দেওয়ার পরিকল্পনা নিচ্ছে সংসদ। উল্লেখ্য, উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের নিজ নিজ স্কুল থেকে অ্যাডমিট কার্ড সংগ্রহ করতে হবে। অ্যাডমিট কার্ড সংগ্রহের জন্য আধার কার্ড ও পাসপোর্ট সাইজের ছবি সঙ্গে নিয়ে যেতে হবে। অ্যাডমিট কার্ড হাতে পেলেই কোন কেন্দ্রে পরীক্ষা পড়েছে তা জানতে পারবে পরীক্ষার্থীরা। HS Exam দিতে যাওয়ার সময় অবশ্যই এই অ্যাডমিট কার্ড ও রেজিস্ট্রেশন সার্টিফিকেট সঙ্গে রাখতে হবে।

Ads
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *