SBI Investment plans for 5 years (স্টেট ব্যাংকে সুদের হার)

স্টেট ব্যাংক তথা SBI এর চমকে দেওয়া স্কিম, লালে লাল হয়ে যাবেন। SBI Investment Plans একবার দেখে নিন। তবে বিনিয়োগ করার আগে জেনে নিন কি কি সুবিধা রয়েছে। কি কি শর্ত রয়েছে। এবং কিভাবে আবেদন করবেন ও কি কি ডকুমেন্টস লাগবে।

Advertisement

SBI Investment plans for 5 years

সাধারণ নাগরিক বা সিনিয়র সিটিজেন সকলেই চান, ব্যাংকে টাকা জমা দিয়ে যেন উচ্চ হারে সুদ পাওয়া যায়। তবে এবার স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (State Bank of India) তার গ্রাহকদের জন্য উচ্চ হারে SBI Investment plans বা বেশ কিছু বিনিয়োগের উপর সুদ প্রদান করছে।

বিশেষ করে সিনিয়র সিটিজেনদের (Senior Citizen Scheme) জন্য এসবিআই এর তরফে বিভিন্ন ধরনের স্কিম নেওয়া হয়েছে। যাতে তারা কর্মজীবনের পরে অবসর গ্রহণ কালীন যে টাকা পেয়ে থাকেন, তা যেন নির্দিষ্ট জায়গায় বিনিয়োগ করে নিশ্চিন্তে, ঝুঁকিপূর্ণ উপায়ে উচ্চ হারে রিটার্ন (SBI Investment plans) পেতে পারেন।

Ads

সাম্প্রতিক সময়ে দেখা যাচ্ছে, অন্যান্য ব্যাংকের সঙ্গেও প্রতিযোগিতা মূলক পরিস্থিতি তৈরি হয়েছে SBI- এর। তবে এখনো পর্যন্ত দেশের বৃহত্তম ব্যাংক এসবিআই। আর তারা তাদের গ্রাহকদের জন্য সমস্ত সুবিধা দেওয়ার চেষ্টা করে থাকে। এবার দেখা যাচ্ছে, বেশ কিছু প্রকল্পে উচ্চহারে শুধু প্রদান করছে SBI এরকমই বেশ কয়েকটি স্কিম সম্বন্ধে এখানে জানানো হবে।

Advertisement

স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া তথা SBI এর তরফে ৩টি খুব জনপ্রিয় লাভজনক স্কিমের কথা বলা যেতে পারে। যেগুলি সাধারণ গ্রাহকদের পাশাপাশি সিনিয়র সিটিজেনদের সুবিধার দিকে লক্ষ্য রেখে তৈরি করা হয়েছে। সেগুলি হল,

Advertisement

SBI Investment plans

  • SBI WeCare
  • SBI AmritKalash
  • SBI Sarbottam.

এই তিনটি স্কিম বিভিন্ন ধরনের সুবিধা এবং লাভ প্রদান করে। তিনটি স্কিমেরই আলাদা আলাদা সুবিধা রয়েছে। সেই জায়গায় দাঁড়িয়ে SBI AmritKalash Scheme এর ক্ষেত্রে বেশ কিছু নতুন চমকপ্রদ অফার করছে SBI, এই প্রকল্পে ৪০০ দিনের জন্য বিনিয়োগ করা যায়। এটি একটি ফিক্সড ডিপোজিট প্রকল্প (Fixed Deposit Scheme) এর সবচেয়ে বড় সুবিধা হল টিডিএস এবং আয়কর ছাড় রয়েছে।

Ads

কি কি ডকুমেন্টস লাগবে?

  • PAN Card
  • Aadhaar Card
  • 2 Copies Photo
  • Check Book
  • Nomination Certificate
  • Savings Account Number
পেনশন প্ল্যান (LIC Pension Plan) LIC Pension Scheme

শুধু তাই নয়, এসবিআই অমৃত কলস স্কিমে সাধারণ গ্রাহকরা ৭.১% হারে সুদ পান। এবং সিনিয়র সিটিজেনদের ৭.৬ শতাংশ হারে সুদ দেওয়া হচ্ছে। এই স্কিমে ১৪ই আগস্ট ২০২৩ তারিখ পর্যন্ত বিনিয়োগ করতে পারবেন।
এসবিআই অমৃত কলস স্কিমে একাউন্ট খুলতে গেলে সরাসরি ব্যাংকের শাখায় গিয়ে এবং SBI YONO Application এর মাধ্যমেও একাউন্ট খোলা যাবে।

আরও পড়ুন, আর মাত্র ১ দিন, সেভিংস একাউন্ট চালু রাখতে মানতে হবে RBI এর এই নিয়ম।

What is best investment in SBI bank?

For Fixed deposit : Senior Citizen Saving scheme.
For SIP/ Mutual Funds : SBI Bluechip Groth Funds, SBI SBI Magnum Children’s Benefit Plan, SBI Magnum Multi-cap Fund

Which SIP is best for 5 years in SBI?

SBI Long Term Equity Fund (Groth Funds)
SBI Bluechip Groth Funds

Which deposit is highest interest in SBI?

In fixed Deposit upto 7% for General Customers and 7.50% for all 60 years and above sinior citizens.
And SIP and mutual funds are as per market risks.

Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *