আপার আইডি কার্ড তথা APAAR Id Card

আধার কার্ডের (UIDAI Aadhaar Card) অনুকরণে চালু হলো এই APAAR Id কার্ড। করাতেই হবে সকলকে। নইলে মিলবে না সুবিধা।
আধার কার্ড তো আমাদের সকলের আছে। এমনকি ভারতে বসবাস করতে গেলে এই কার্ডের প্রয়োজনীয়তাই বেশি।

Advertisement

APAAR Id Card Apply and its Benefits

শিক্ষা থেকে শুরু করে চাকরি অথবা যেকোনো সরকারি স্কিম সবকিছুতেই প্রমাণ স্বরূপ লাগে এই আধার কার্ড। তবে এই আধার কার্ডের আদলেই কেন্দ্রীয় সরকার বর্তমানে তৈরি করেছে নতুন এক ধরনের কার্ড। সরকারি সূত্রে জানা গেছে, আগামী দিনে আধার কার্ডের মতোই দেশের মানুষদের কাছে বাধ্যতামূলক করা হতে পারে এই আপার আইডি কার্ড তথা APAAR Id Card.

এর মাধ্যমে আসতে চলেছে একগুচ্ছ নতুন সুবিধা। কিন্তু কেন্দ্রীয় সরকার হঠাৎ কেন চালু করল নতুন এই কার্ড? কি সুবিধা মিলবে (APAAR Id Card Benefits) এই কার্ড থাকলে? আর কাদেরকেই বা করাতে হবে? এসব বিষয়ে জানতে হলে নিচে দেখুন।

Ads

কেন্দ্রীয় সরকারের ‘এক দেশ এক পরিচিতি’ (One Nation One Student Id) এর ব্যাপারে আমরা সকলেই শুনেছি। আধার কার্ড হল তার জলজ্যান্ত প্রমাণ। আপনার আধার কার্ড দেশের যেকোন প্রান্তে যেকোনো রকম সরকারি কাজে আপনি ব্যবহার করতে পারেন। এছাড়াও বর্তমানে রেশন কার্ডকেও (Ration Card) তৈরি করা হয়েছে এরকমভাবে।

Advertisement

যদি এর আওতায় আপনার রেশন কার্ডটি নথিভুক্ত থাকে, তাহলে সেই রেশন কার্ড দিয়ে আপনি দেশের যেকোনো রেশন দোকান থেকে সামগ্রী পেতে পারেন। ঠিক এইভাবেই এক দেশ এক পরিচিতি এর অধীনে কেন্দ্রীয় সরকার উদ্যোগ নিল আরো একটি কার্ড তৈরি করার। এই কার্ডের নাম APAAR Id Card.

Advertisement

APAAR Id Card কি?

Automated Permanent Academic Account Registration এটিই হলো এই কার্ড এর পুরো নাম। কেন্দ্রীয় সরকার মারফত হালে উদ্যোগ নেওয়া হয়েছে নতুন এই কার্ডের সূচনা করার। কেন্দ্রীয় সরকার জানিয়েছে দেশের বিশেষ কিছু মানুষকে করাতেই হবে এই কার্ড। কিন্তু কাদের কথা বলা হচ্ছে এখানে? শিক্ষার্থীদের। আধার কার্ড যেমন আমাদেরকে দেশের নাগরিক হিসেবে স্বীকৃতি দেয় তেমনভাবেই এই অপার কার্ড শিক্ষার্থীদের পড়ুয়া হিসেবে স্বীকৃতি দেবে।

Ads

আধার কার্ডের মতোই এখানে একটি ইউনিক আইডেন্টিটি নম্বর দেওয়া হবে প্রত্যেক card ইস্যুকারী শিক্ষার্থীকে। ছাত্র-ছাত্রীরা স্কুল জীবনে শিক্ষা শুরু করার সময় থেকেই এই কার্ড চালু করা হবে। তারা যতদিন পর্যন্ত পড়াশোনা করবে ততদিন এই কার্ডই তার পড়াশোনার প্রমাণ হিসেবে কাজ করবে। উচ্চ থেকে উচ্চতর শিক্ষার ক্ষেত্রেও আবশ্যিক করা হবে এই কার্ড।

Click Here

APAAR Id Card Registration

APAAR কার্ড নিয়ে ইতিমধ্যেই প্রতিটি সরকারি ও বেসরকারি স্কুলকে নির্দেশিকা পাঠানো হয়েছে। APAAR কার্ড সম্পর্কিত যাবতীয় তথ্য কেন্দ্রীয় সরকারের পোর্টাল UDISE-তে আপলোড করা থাকবে। কেন্দ্র সরকার মারফত জানা যাচ্ছে অতি শীঘ্রই শিক্ষার্থীদের জন্য লাগু করা হবে নতুন এই কার্ড এবং তারপর থেকে সকলকে নাম নথিভুক্ত করাতে হবে এর অধীনে।

APAAR Card benefits

১. এই কার্ডের মাধ্যমে প্রতিটি শিক্ষার্থীর একাডেমিক কোয়ালিফিকেশন এবং পড়াশোনা সম্পর্কিত অন্যান্য সমস্ত তথ্যের সংগ্রহ থাকবে সরকারের কাছে। ভবিষ্যতে চাকরি বাকরি হোক বা কোনো রকম সরকারি সুবিধা সবেতেই এই তথ্য (APAAR Id Card Consent) কাজে আসবে।

আরও পড়ুন, স্বাস্থ্যসাথী, লক্ষ্মীর ভান্ডার, বার্ধক্য ভাতা, কৃষকবন্ধুর টাকা নিয়ে মুখ্যমন্ত্রীর বিরাট ঘোষণা।

২. এই কার্ডের ফলে বিশেষ যে সুবিধা আসতে চলেছে তা হল পড়াশোনার ক্ষেত্রে বিভিন্ন সরকারি সুবিধা পাওয়া। কোন শিক্ষার্থী কোন স্কিমের সুবিধা পাচ্ছে অথবা কারা বঞ্চিত হচ্ছে সেই সমস্ত রেকর্ড থাকবে কেন্দ্রীয় সরকারের কাছে। ফলে পড়ুয়াদের জন্য সরকার চালু করা বিভিন্ন স্কিম এবং স্কলারশিপ গুলির সুবিধা পাওয়া আরো সহজ হবে।

আরও পড়ুন, জনধন একাউন্ট থাকলে কেন্দ্র সরকার দিচ্ছে 10,000 টাকা। কিভাবে পাবেন জেনে নিন।

৩. শিক্ষার্থীদের বিভিন্ন ব্যক্তিগত তথ্য যেমন বয়েস, ওজন, উচ্চতা, রক্তের গ্রুপ ইত্যাদি যাবতীয় জিনিসের রেকর্ড রাখা হবে এই কার্ডে। আধার কার্ড থেকে সরাসরি ভাবে ট্রান্সফার করে নেওয়া হবে এই সমস্ত ডাটা। যা ভবিষ্যতে অনেক কাজে সহায়তা করবে বলে মনে করছে সরকার।
Written by Nabadip Saha.

Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *