DA Order – অবশেষে সরকারী কর্মীদের 18 মাসের বকেয়া ডিএ দিতে রাজি। মামলা ও অনশনের মাঝেই কিছুটা দাবিপূরণ।

বকেয়া ডিএ (DA Arrear) নিয়ে সরকারী কর্মীদের বড় খবর (DA Order). আর কিছু দিনের মধ্যে ভাগ্য ফিরতে চলেছে কেন্দ্র সরকারের কর্মচারী (Central Government Employees) ও পেনশনভোগীদের। কেননা কেন্দ্রের কর্মচারী এবং পেনশনভোগীদের যে ১৮ মাসের ডিএ বকেয়া রয়েছে, তা নিয়ে একটি নতুন আপডেট উঠে এসেছে। জানা যাচ্ছে খুব শীঘ্রই কর্মীদের বকেয়া মহার্ঘ ভাতা মিটিয়ে দেওয়া হবে। বকেয়া মহার্ঘ ভাতা অনুযায়ী, ২০২০-২১-র ডিএ বাড়ালে কেন্দ্রের কর্মীদের বেতন অনেকটায় বাড়বে বলে মনে করা হচ্ছে।

Advertisement

Arrear DA Order for Government Employees

বকেয়া ডিএ মিটিয়ে দেওয়া নিয়ে ভারতীয় মজদুর সংঘের সাধারণ সম্পাদক মুকেশ সিংহ গত ২০ শে জানুয়ারি অর্থমন্ত্রী নির্মলা সীতারমণকে একটি চিঠি লিখেছেন। এই চিঠিতে উল্লেখ করা হয়েছে যে, “কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশনভোগীরা ১৮ মাস ধরে বকেয়া মহার্ঘ ভাতা (Dearness Allowance) প্রদান না করা নিয়ে উদ্বিগ্ন।

কর্মীরা কোভিড-১৯ মহামারীর সময়ে তৈরি হওয়া চ্যালেঞ্জের ফলে অর্থনৈতিক বিঘ্নগুলি পুরোপুরি বুঝতে পেরেছেন। এ কারণে ২০২০-২১ অর্থ বছরের মহার্ঘ ভাতা ও মহার্ঘ ত্রাণ-র তিনটি কিস্তি বন্ধ হয়ে যায়। তবে এরপর থেকে দেশের আর্থিক অবস্থার উন্নতি হয়েছে।”

Ads

পশ্চিমবঙ্গে বকেয়া ডিএ কবে, আদালতে সিদ্ধান্ত জানিয়ে দিলো রাজ্য সরকার।

তিনি চিঠিতে আরো লিখেছেন যে, “সরকারের মনে রাখতে হবে, করোনাকালের চ্যালেঞ্জিং সময়ে সব সরকারি কর্মচারী ও অবসরপ্রাপ্ত কর্মীরা অবদান রেখেছেন। সকলের অবিচল নিষ্ঠা ও কঠোর পরিশ্রমের কারণে দেশে প্রয়োজনীয় সেবা নিশ্চিত করা সম্ভব হয়েছে। ফলে এই সময়ে সরকারের এখন ১৮ মাসের বকেয়া ডিএ (DA Arrears) প্রদান করা উচিৎ।“

Advertisement

কেন্দ্রীয় সরকার কোভিড ১৯-র সময় ডিএ বন্ধ করে প্রায় ৩৪,৪০২.৩২ কোটি টাকা সাশ্রয় করেছিল। তবে সরকারের কাছে বার বার ১৮ মাসের বকেয়া ডিএ (Da Orders) মিটিয়ে দেওয়ার আবেদন জানানো হলে, তা নাকোচ করে দেয় কেন্দ্র। শুধু বকেয়া ডিএ নয়, পুরানো পেনশন সিস্টেম (Old Pension System) চালু করা নিয়েও একাধিক বার আবেদন জানানো হয়েছে। এদিকে সামনেই লোকসভা ভোট।

Advertisement

পশ্চিমবঙ্গের কর্মীদের কেন্দ্রীয় হারে DA নিয়ে বড় খবর। তবে এই শর্ত মানতে হবে।

তাই মনে করা হচ্ছে, কেন্দ্র যদি ১৮ মাসের বকেয়া ডিএ (DA Order) মিটিয়ে দেয় তাহলেই এক ধাক্কায় কর্মচারীদের (DA Order) বেতন অনেকটাই বাড়বে। এর ফলে কর্মীদের মনোবলও বাড়বে। তবে কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরী ইঙ্গিত (DA Order) দিয়েছিলেন যে, ২০২০-২১ আর্থিক বর্ষের বকেয়া মেটানো সম্ভব নয়। তবে আরো একটি তথ্য সামনে আসছে যে, জানুয়ারির পর কেন্দ্রের কর্মীদের মহার্ঘ ভাতা আরও ৪ শতাংশ বেড়ে ৫০ শতাংশ হতে পারে। যদি এটা সত্যি হয়, তাহলেই কপাল খুলবে কর্মীদের।

Ads

সুখবর বাংলা

Leave a Comment

Advertisement