Artificial Intelligence – উচ্চ মাধ‍্যমিকে এবার পড়তে হবে নতুন বিষয়, বিজ্ঞপ্তি প্রকাশ পর্ষদের।

জেট গতিতে এগোচ্ছে সারা বিশ্বের প্রযুক্তি। আর সেই প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে Artificial Intelligence এর ব্যাপকতা বৃদ্ধিতে ও পড়ুয়াদের প্রযুক্তিতে আরও সড়গড় করে ভবিষ্যতের জীবনে প্রতিষ্ঠিত করতে এবার রাজ্য সরকারের তরফে উচ্চমাধ্যমিক স্তরে দুটি নতুন বিষয়ে পড়ানোর জন্য সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রযুক্তির তালিকায় নতুন সংযোজন আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (Artificial Intelligence) সম্প্রতি AI Based Chatbot ChatGPT প্রকাশ হয়েছে।

Advertisement

Artificial Intelligence and Data Science in Higher Secondary Level.

আর তারপর থেকেই একশ্রেণীর কর্মসংস্থান সংকুচিত হতে পারে বলে আশঙ্কা তৈরি হয়েছে। যদিও অনেক বিশেষজ্ঞদের মতে, প্রযুক্তির সাথে তাল মিলিয়ে নতুন নতুন কাজের ক্ষেত্রও তৈরি হয়ে যায়। তবে এবার রাজ্য সরকার উচ্চ মাধ্যমিক স্তরে (Higher Secondary) পড়ুয়াদের ভবিষ্যৎ জীবনে এগিয়ে যাওয়ার জন্য প্রযুক্তি নির্ভর খুবই গুরুত্বপূর্ণ দুটি কোর্স পড়ানোর সিদ্ধান্ত নিয়েছে।

সেই কোর্স দুটি হল, ডেটা সায়েন্স (Data Science) এবং আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (Artificial Intelligence) রাজ্যের যে সমস্ত উচ্চ মাধ্যমিক স্তরের স্কুলগুলি এই দুটি কোর্স পড়ানোর সিদ্ধান্ত নেবে তাদের আগামী ৩০ জুন এর মধ্যে উচ্চমাধ্যমিক সংসদের কাছে আবেদন জানাতে হবে। আর সমস্ত স্কুল বা যেকোনো স্কুল এই বিষয় চাইলেই পড়াতে পারবে না। সেই স্কুলে পড়ানোর মতো পরিকাঠামো থাকতে হবে। নিচের শর্ত গুলো পূরণ করতে হবে।

Ads

Artificial Intelligence

তবে যে কোনো স্কুল আবেদন জানালেই হবে না। সেই সমস্ত স্কুলেও একাদশ এবং দ্বাদশ শ্রেণীতে ডেটা সায়েন্স এবং আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (Artificial Intelligence) দুটি নতুন বিষয়ে পড়ানোর জন্য বেশ কিছু শর্ত রয়েছে উচ্চমাধ্যমিক শিক্ষা পর্ষদের তরফে। সেই শর্তগুলি পূরণ করতে পারলে তবেই সেই স্কুলে এই দুটি নতুন বিষয় পড়ানো যাবে। এবার দেখে নেওয়া যাক, উচ্চ মাধ্যমিক শিক্ষা পর্ষদের তরফে সেই শর্তগুলি কি কি?

Advertisement

Data Science

রাজ্যের যে উচ্চ মাধ্যমিক স্কুল একাদশ এবং দ্বাদশ শ্রেণীতে ডেটা সায়েন্স এবং আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নতুন দুটি বিষয়ে পড়ানোর জন্য আবেদন জানাবে, সেই স্কুলে কম্পিউটার সায়েন্স বিষয়টি পড়ানোর পরিকাঠামো থাকতে হবে। তার সঙ্গে ওই বিষয়ে প্র্যাকটিক্যাল করার জন্য ল্যাবরেটরি থাকতে হবে।
Computer Science বা তথ্যপ্রযুক্তিতে B.Sc, BE বা BTech, তা না হলে স্নাতকোত্তর পাস করেছেন, এরকম স্থায়ী শিক্ষক থাকতে হবে।

Advertisement

আরও পড়ুন, উচ্চ মাধ্যমিক পড়ুয়াদের জন্য নতুন স্কলারশিপ।

পদার্থবিদ্যা, রসায়ন বা গণিতে স্নাতক পাস করেছেন এবং তার সঙ্গে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর প্রশিক্ষণ নিয়েছেন এরকম শিক্ষক থাকতে হবে। সংশ্লিষ্ট শিক্ষককে পাইথন প্রোগ্রামিং (Python Programming) জানতে হবে।
এই শর্তগুলি পূরণ করতে পারলে তবেই সেই সমস্ত উচ্চ মাধ্যমিক স্কুল সরকারের নতুন দুটি বিষয় পড়ানোর জন্য আবেদন করতে পারবে।

Ads

আরও পড়ুন, শেষ গরমের ছুটি, স্কুল খুলবে কবে? জানিয়ে দিলো রাজ্য সরকার।

তবে উচ্চমাধ্যমিক শিক্ষা পর্ষদের তরফে বিজ্ঞপ্তি জারি করে এটাও জানিয়ে দেওয়া হয়েছে, সমস্ত শিক্ষককেই ১০ দিনের একটি বিশেষ প্রশিক্ষণ দেওয়া হবে। জুন বা জুলাই মাসে সেই প্রশিক্ষণ চালু হতে পারে। রাজ্যের উচ্চ মাধ্যমিক স্তরের পড়ুয়াদের প্রযুক্তির সঙ্গে সড়গড় করে আগামী দিনে যাতে তারা প্রযুক্তি নির্ভর পেশাগত জীবনের ক্ষেত্রে এগিয়ে যেতে পারে, সেই দিকে নজর দিয়েই রাজ্য সরকারের তরফে একাদশ এবং দ্বাদশ শ্রেণীতে ডেটা সায়েন্স এবং আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এই নতুন দুটি বিষয়ে পড়ানোর জন্য সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।
Written by Shatadal.

সুখবর বাংলা

Leave a Comment

Advertisement