APY Scheme: প্রতিমাসে পাবেন 5000 টাকা পেনশন দিচ্ছে মোদী সরকার। সারা ভারতের যে কেউ এই সুবিধা পেতে পারেন।

দেশের গরিব মানুষদের ভবিষ্যতের কথা চিন্তা করে রাজ্য ও কেন্দ্র সরকার দ্বারা একাধিক প্রকল্প (APY Scheme) চালু রয়েছে। যেখানে বিনা খরচে অথবা অল্প খরচে আর্থিক বা বিভিন্ন পরিষেবা পাওয়া যায়। আর নতুন বছরের প্রাক্কালে এই প্রকল্পে আবেদন করলেই পেয়ে যাবেন প্রত্যেক মাসে ৫০০০ টাকা পর্যন্ত সরকারি ভাতা। এই প্রকল্পের নাম কি? কিভাবে পাবেন এর সুবিধা? কোথায় গেলে এই প্রকল্পে নাম লেখাতে পারবেন, বিস্তারিত জেনে নিন।

Advertisement

বিষয়বস্তু

Atal Pension Yojana – APY Scheme

অটল পেনশন যোজনা লিস্ট
অটল পেনশন যোজনাটি (APY Scheme) ৬০ বছর বয়স ঊর্ধ্ব ভারতের নাগরিকদের সামাজিক নিরাপত্তা প্রদানের জন্য ২০১৫ সালে ভারত সরকার চালু করে। এই স্কিমটি পেনশন ফান্ড রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (PFRDA) দ্বারা নিয়ন্ত্রিত। এই যোজনার প্রাথমিক উদ্দেশ্য হল যে কোনও ভারতীয় নাগরিককে তাদের বৃদ্ধ বয়সে হঠাৎ অসুস্থতা, দুর্ঘটনা বা দীর্ঘস্থায়ী রোগ নিয়ে যাতে উদ্বিগ্ন হতে না হয় তাদের সেই নিরাপত্তা প্রদান করা।

Ads

APY Scheme details in Bengali

এই প্রকল্পের সুবিধা নিতে হলে নূন্যতম ৪২ টাকা থেকে বিনিয়োগ করতে হয় এখানে। তাহলেই আপনি পেয়ে যাবেন নগদ পাঁচ হাজার টাকা পেনশন। দেশের যেকোনো ধরনের ব্যক্তি এই প্রকল্পের সুবিধা নিতে পারেন। কারণ এর জন্য দরকার নেই কোন বিশেষ যোগ্যতার। তবে আর দেরি কেন? আপনিও আজই আবেদন করুন এই প্রকল্পে, আর ঘরে বসেই প্রতি মাসে পেয়ে যান সরকারি পেনশন।

Advertisement

APY Scheme Benefits

APY এর বৈশিষ্ট্য
১) এই পেনশন যোজনায় বিনিয়োগ করে আপনি প্রতি মাসে ১,০০০ টাকা থেকে সর্বোচ্চ ৫,০০০ টাকা পর্যন্ত একটি নির্দিষ্ট পেনশন পেতে পারেন৷
২) আমানতকারী ৬০ বছর বয়সে পেনশন পেতে শুরু করবেন।
৩) অটল পেনশন প্রকল্পে বিনিয়োগের জন্য বয়স সীমা হল ১৮ এবং ৪০ বছর পর্যন্ত।

Advertisement

আরও পড়ুন, নতুন বছরে পোস্ট অফিস সেভিংস একাউন্ট খুললেই দিচ্ছে বিশেষ সুবিধা।

৪) আপনাকে সর্বনিম্ন ২০ বছর বিনিয়োগ করতে হবে।
৫) আমানতকারীর ব্যাঙ্ক অ্যাকাউন্ট তার পেনশন অ্যাকাউন্টের সাথে যুক্ত থাকলে মাসিক অবদান সরাসরি ডেবিট হয়ে যাবে। তবে এই সুবিধের জন্য আমানতকারির অ্যাকাউন্টে যেন পর্যাপ্ত অর্থ থাকে অন্যথায় জরিমানা ধার্য হবে।

Ads

APY. Scheme Tax Relief

৬) অটল পেনশন যোজনার (APY Scheme Investors) আমানতকারী ধারা 80CCD (1) এর অধীনে ₹১.৫ লক্ষ পর্যন্ত এবং ধারা 80CCD (1B) এর অধীনে ₹৫০,০০০ পর্যন্ত কর ছাড়ের সুবিধা পেতে পারেন। এছাড়া অটল পেনশন যোজনার পরিপক্কতার পরিমাণও কর থেকে ছাড় দেওয়া হয়েছে।
৭) নমিনি সুবিধা রয়েছে। স্বামীর অবর্তমানে পত্নী, পত্নীর অবর্তমানে স্বামী আর দুজনের মৃত্যু হলে অন্য যিনি নমিনি থাকবেন তিনি টাকা পাবেন।

রান্নার গ্যাসের ভর্তুকি - LPG Subsidy Check

APY Scheme Apply online

কারা আবেদন করতে পারেন?
১) এই যোজনা প্রধানত অসংগঠিত ক্ষেত্রের কর্মী যেমন কৃষি কাজের সাথে যুক্ত শ্রমিক, চুক্তিবদ্ধ বা ক্ষুদ্র শিল্পের শ্রমিক অথবা বেসরকারী খাতে কর্মরত লোকেদের সুবিধা দেয়।
২) কোনো কর-দাতা নয় বা অন্য কোন সামাজিক নিরাপত্তা প্রকল্পেরও অংশ নন এমন ব্যক্তিরাই এখানে আবেদন করতে পারেন।
৩) আমানতকারীর আধারের সাথে লিঙ্ক যুক্ত একটি বৈধ সেভিংস অ্যাকাউন্ট (Savings Account) থাকতে হবে।

আরও পড়ুন, এবার পাবেন ডবল রেশন। নতুন বছরে RSKY 1 থেকে SPHH/PHH রেশন কার্ড করার সেরা সুযোগ।

How to apply Atal Pension Scheme

কিভাবে আবেদন করবেন?
১) আপনার যে ব্যাঙ্কের অ্যাকাউন্ট আছে সেই ব্যাঙ্কের নিকটতম শাখায় যান।
২) সেখানে অটল পেনশন যোজনার জন্য একটি আবেদনপত্র নিয়ে প্রয়োজনীয় বিবরণ সহ যথাযথভাবে তা পূরণ করুন।
৩) এবার পূরণকৃত ফর্মের পাশাপাশি গ্রাহককে একটি বৈধ মোবাইল নম্বর এবং আধার কার্ডের ফটোকপি জমা করতে হবে।
উপরোক্ত কাজ গুলি হয়ে গেলে আপনার একাউন্ট তৈরী হয়ে যাবে। এরপর আপনি আপনার সুবিধামতো টাকা জমাতে পারবেন। এই বিষয়ে আরও প্রশ্নের জন্য নিচে কমেন্ট করতে পারেন।
Written by Nabadip Saha.

সুখবর বাংলা

Leave a Comment

Advertisement