Bandhan Bank FD Rates – বিরাট ঘোষণা বন্ধন ব্যাংকের, ফিক্সড ডিপজিটে পাবেন সর্বোচ্চ সুদ, ঝড়ের গতিতে বাড়বে টাকা।

Fixed Deposit Scheme বর্তমানে বেশ জনপ্রিয় একটি স্থায়ী আমানতের প্রক্রিয়া। তবে প্রতি মুহূর্তেই Bandhan Bank সহ নানা ব্যাংকের সুদের হার পরিবর্তিত হচ্ছে। কখনও বাড়ছে সুদের হার আবার কখনো কমে যাচ্ছে। তবে এই সকল বিষয় সর্বদা রিজার্ভ ব্যাংক এর রেপো রেট এর ওপরেই ভিত্তি করে সুদের হার নিয়ন্ত্রণ করা হয়ে থাকে। Bandhan Bank FD Rates সংক্রান্ত বিষয়ে আপডেট পেতে দেখতে থাকুন আমাদের প্রতিবেদন। আজকের প্রতিবেদনে জেনে নেওয়া যাক যে, কোন ব্যাংক দিচ্ছে বেশি হারে সুদ!

Advertisement

ফিক্সড ডেপোজিট সংক্রান্ত Bandhan Bank FD Rates – এর আপডেট জানা খুব দরকার।

দিন কতক আগেও ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিটে টাকা রেখে তেমন কিছু সুবিধা পেতেন না গ্রাহকরা। সুদের হার কম হওয়ায় সমস্যায় পড়ছিলেন জনসাধারণ থেকে শুরু করে প্রবীণ নাগরিক, সকলেই। কারণ, দেশে ক্রমাগত ভাবে জিনিসপত্রের দাম বাড়তে থাকলেও Bandhan Bank সহ অন্যান্য ব্যাংকের ফিক্সড ডিপোজিটে সুদের হার একই ছিল। তবে দেশের বর্ধিষ্ণু দামকে হাতের নাগালে রাখতে রিজার্ভ ব্যাঙ্ক সারা দেশে বাড়িয়েছে রেপো রেট। এর ফলে, গত বছরের মে মাস থেকে অবস্থার খানিকটা পরিবর্তন হয়।

ফিক্সড ডিপোজিটে সুদের হার Bandhan Bank সহ বাড়ায় প্রায় সমস্ত ব্যাঙ্ক। কিন্তু হঠাৎ কেন এই সিদ্ধান্ত নিল আরবিআই? এর উত্তরে বিশেষজ্ঞরা জানাচ্ছেন, আর্থিক কর্মকাণ্ড বাড়ার ফলে গ্রাহকদের ঋণের চাহিদা বাড়ছে দেশ জুড়ে। এর ফলে, পুঁজি জোগাড় করার উদ্দেশ্যে ব্যাঙ্কগুলি ফিক্সড ডিপোজিটে সুদের হার বাড়িয়ে গ্রাহক টানতে চাইছে। ফলত, বহু দিন পরে ফিক্সড ডিপোজিটে বিনিয়োগকারীরা লাভ মুখ দেখতে শুরু করেছেন।

Ads

এখন দেশের অনেক বেসরকারি ব্যাঙ্কে ফিক্সড ডিপোজিটে সুদের হার দেওয়া হচ্ছে ৮-৮.৫ শতাংশ পর্যন্ত। অন্যদিকে, রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিতে এই সুদের হার বর্তমানে ৭-৮ শতাংশের আশেপাশে থাকছে। কিন্তু এই সুবিধে কত দিন স্থায়ী হবে? ব্যাঙ্ক কর্তারা অবশ্য বার্তা দিয়ে ফেলেছেন, এই লাভের দিন বেশি দীর্ঘ সময় ধরে স্থায়ী হবে না। কারণ, ব্যাঙ্কের তরফে দেওয়া ঋণেও সুদ বাড়ছে।

Advertisement

টেলিকম অফারে জিও, এয়ারটেল নাকি ভোডাফোন – কারা দিচ্ছে সেরা অফার! দেখে নিন এখুনি।

ফলত বাড়ছে লগ্নির খরচও। এর ফলে খানিকটা রুদ্ধ হচ্ছে আর্থিক বৃদ্ধির গতি। এমতাবস্থায়, দেশের মূল্যবৃদ্ধি কমলেই ঋণের খরচ কমিয়ে লগ্নি এবং চাহিদাকে ফের তুলে ধরতে আবারও সুদের হারে কাঁচি চালাবে আরবিআই। অনেকে মনে করছেন সুদের হার ফের কমতে পারে আগামী জুন থেকেই। তাই, গ্রাহকদের খুব তাড়াতাড়ি ফিক্সড ডিপোজিটে বর্ধিত হারে সুদের সুবিধা নিতে হবে। এই প্রসঙ্গে, বন্ধন ব্যাঙ্কের কর্ণধার চন্দ্রশেখর ঘোষ বলেন, বর্তমানে দেশে খুচরো মূল্যবৃদ্ধির হার ৬.৪৪%।

Advertisement

RBI এর নিয়ম না মানায়, মহা বিপদে 6 টি ব্যাংক। এই ব্যাংকে আপনার একাউন্ট নেই তো?

অনেক দিন পরে Bandhan Bank – এর তরফে স্বাভাবিক এর চেয়ে বেশি হারে সুদ দেওয়া হচ্ছে। অন্যদিকে, ব্যাঙ্ক অব বরোদার পূর্বাঞ্চলের কর্তা দেবেব্রত দাস বলেন, “আমার ধারণা, জুন থেকে ঋণ এবং আমানতে সুদের হার কমতে শুরু করবে। তবে সব কিছু নির্ভর করছে মূল্যবৃদ্ধি এবং এ ব্যাপারে আরবিআইয়ের দৃষ্টিভঙ্গির উপর। সেই অনুসারে তারা সুদ নিয়ে সিদ্ধান্ত নেবে।’’
Written by Parna Banerjee.

Ads

সম্পাদক

Leave a Comment

Advertisement