Bank Holiday – আগামী মাসে ব্যাংক বন্ধ থাকছে 12 দিন, নিজের কাজ মেটাতে এখুনি দেখুন।

সাধারণ মানুষ নিজের আর্থিক প্রয়োজন মেটাতে ব্যাংকের সাথে যুক্ত থাকেন। আগামী মাসের Bank Holiday – গুলি আগে থেকে জানা না থাকলে আর্থিক যেকোনো লেনদেন এর ক্ষেত্রে বেশ সমস্যার মধ্যে পড়তে পারেন। সেক্ষেত্রে আগে থেকে জেনে রাখতেই হবে যে, কবে কবে কোথায় আর কি কারণে বন্ধ থাকবে কোন কোন ব্যাংক। চলুন তবে আর দেরি না করে খুব তাড়াতাড়ি জেনে নেওয়া যাক এই ছুটির বিষয়ে সম্পূর্ণ প্রতিবেদন।

Advertisement

আগামী মার্চে Bank Holiday হিসেবে ব্যাংক বন্ধ থাকবে ১২ দিন।

মার্চ মাসে ব্যাংকে মোট ছুটি থাকবে ১২ দিন। তার মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে রবিবার ও দ্বিতীয় এবং চতুর্থ শনিবারের ছুটি। সেই সঙ্গে রয়েছে উৎসবের ছুটি। তাই ব্যাংকে যাওয়ার আগে দেখে নিন কোন কোন দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (RBI) প্রকাশিত Bank Holiday এর তালিকা অনুসারে সপ্তাহান্ত-সহ মার্চ মাসে ব্যাংকে ছুটি রয়েছে মোট ১২ দিন।

সেই সঙ্গে Bank Holiday এর তালিকায় অন্তর্ভুক্ত রয়েছে উৎসব। এক্ষেত্রে উল্লেখ্য, ছুটির দিনে কার্যকর থাকবে অনলাইন ব্যাঙ্কিং পরিষেবা গুলি। মার্চ মাসে এমনিতেই অর্থবর্ষ শেষ হয় বলে ব্যাঙ্কের উপর চাপ বেশি থাকে। তারপর আবার রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া কর্তৃক প্রকাশিত হওয়া মার্চ মাসের ছুটির লিস্টে আছে ১২ দিনের ছুটি। অর্থাৎ এই দিনগুলিতে ব্যাঙ্ক বন্ধ থাকবে।

Ads

Bank ব্রাঞ্চগুলিতে মিলবে না কোনো গ্রাহক পরিষেবা। এই ছুটিগুলির মধ্যে বেশ কয়েকটি ছুটি রাজ্য এবং শহরকেন্দ্রিক। মানে বিশেষ শহরে বা বা বিশেষ রাজ্যের জন্য প্রযোজ্য এমন ছুটিও আছে কয়েকটি। তাই সব ছুটির দিনগুলিই সারা দেশের ব্যাঙ্কে প্রভআব ফেলবে না। আরবিআই এর তরফে প্রকাশিত মার্চ মাসের Bank Holiday-
৩ মার্চ- চপচার কুট অনুষ্ঠান উপলক্ষ্যে ছুটি থাকবে আইজলে।

Advertisement

৫ মার্চ- রবিবার। তাই সারা দেশে Bank Holiday থাকবে।
৭ মার্চ- হোলি, হোলিকা দহন, দোল যাত্রা। (দেশের কিছু অংশে ব্যাঙ্ক বন্ধ)।
৮ মার্চ- ধুলেতি, হোলি। এই দিন দেশের কিছু অংশে ব্যাঙ্ক বন্ধ থাকবে।
৯ মার্চ: হোলি। এইদিন কেবল পাটনাতে ব্যাঙ্ক বন্ধ থাকবে।

Advertisement

১১ মার্চ- দ্বিতীয় শনিবার। এটি সাপ্তাহিক ছুটি, তাই সারা দেশে Bank Holiday থাকবে।
১২ মার্চ- রবিবার। এটি সাপ্তাহিক ছুটি, তাই সারা দেশে ব্যাঙ্ক বন্ধ থাকবে।
১৯ মার্চ-রবিবার। এটি সাপ্তাহিক ছুটি, তাই সারা দেশে ব্যাঙ্ক বন্ধ থাকবে।
২২ মার্চ- গুড়ি পাদওয়া, উগাদি, বিহার দিবস, তেলেগু নববর্ষের দিন। তাই বিহার, অন্ধ্রপ্রদেশ এবং তামিলনাড়ু্র কিছু অংশে ব্যাঙ্ক বন্ধ থাকবে।

Ads

Menstrual Leave নিয়ে সবেতন ছুটির আইন পাস, বড় পদক্ষেপ নিলো সরকার!

২৫ মার্চ- চতুর্থ শনিবার। এটি সাপ্তাহিক ছুটি, তাই সারা দেশে ব্যাঙ্ক বন্ধ থাকবে।
২৬ মার্চ- রবিবার। এটি সাপ্তাহিক ছুটি, তাই সারা দেশে Bank Holiday থাকবে।
৩০ মার্চ- রাম নবমী (দেশের কিছু অংশে ব্যাঙ্ক বন্ধ)।
রিজার্ভ ব্যাঙ্কের তরফে প্রকাশিত ব্যাঙ্কের ছুটির লিস্টটই দেখতে চাইলে https://rbi.org.in/Scripts/HolidayMatrixDisplay.aspx লিঙ্কে ক্লিক করতে পারেন। এখানে আপনি প্রতি মাসের ব্যাঙ্কের ছুটির লিস্ট খুব সহজেই পেয়ে যাবেন।

ATM কার্ড ছাড়াই, এবার ATM থেকে টাকা তোলা যাবে, বড় ঘোষণা, নিয়ম জেনে নিন।

৩১ দিনের মার্চ মাসে ১২ দিন ব্যাঙ্ক বন্ধ থাকলেও চিন্তার কোনও ব্যাপার নেই। কারণ কেবলমাত্র ব্যাঙ্কের শাখাগুলিই বন্ধ থাকবে। গ্রাহকরা অনলাইনে ব্যাঙ্কিং পরিষেবা নিতে পারবেন নেট ব্যাঙ্কিং, UPI, কার্ড পেমেন্ট ইত্যাদি করতে গ্রাহকদের কোনও অসুবিধা হবে না। তবে যদি গ্রাহকদের ব্যাঙ্কের অ্যাকাউন্টজনিত কোনও  সমস্যা থাকে, তবে ফেব্রুয়ারি মাসের বাকি থাকা চার দিনের মধ্যে করে ফেলাই সুবিধাজনক।
Written by Parna Banerjee.

সম্পাদক

Leave a Comment

Advertisement