Adani Group

Adani Group এর ওপরে নির্ভর করে অর্থনীতির একটা বড় অংশ। আর এই কারণেই এই Adani Group কে ঋণ দেবার ফলে বন্ধ হচ্ছে ব্যাংকের শাখা। এবারে এই ব্যাংকের গ্রাহকেরা পড়ে গেলেন মহা সংকটে। এবার থেকে আর তারা ঐ শাখা থেকে কোন রকম সুবিধা নিতে পারবেন না। বিস্তারিত আলোচনায় তা জেনে নেওয়া যাক।

Advertisement

Adani Group কে ঋণ দিয়ে বন্ধ হচ্ছে ব্যাংক অফ বরোদার (Bank of Baroda) শাখা।

সংযুক্ত আরব আমিরশাহী অর্থাৎ UAE তে শাখা বন্ধ করতে চলেছে ব্যাংক অফ বরোদা। ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে মার্চ মাস থেকেই এই নির্দেশ কার্যকর হবে। আগামী ২২ মার্চ থেকে পাকাপাকি ভাবে আরবে ব্যাংকের যাবতীয় পরিষেবা বন্ধ করে দেওয়া হবে। যদিও সচল থাকবে ব্যাঙ্ক অফ বরোদার আবু ধাবি শাখাটি। ভারতের বিজনেস টাইকুন আদানি গোষ্ঠীকে বিপুল পরিমাণে ঋণ দিয়েছে ব্যাংক অফ বরোদা।

কয়েকদিন যাবৎ সোশ্যাল মিডিয়ায় বরোদা ব্যাঙ্কের একটি ছবি বহুবার শেয়ার হতে থাকে। যেখানে দেখআ যায়, নিজেদের ব্যাংক অ্যাকাউন্ট বন্ধ করতে গ্রাহকদের লম্বা লাইন পড়ছে। জল্পনা শুরু সেই সময় থেকেই। আরব দুনিয়া থেকে পাততাড়ি গোটাতে চলেছে ভারতের ব্যাংকটি, এই প্রশ্ন উঠতে থাকে। অবশেষে রবিবার এই প্রশ্নের উত্তর মিলল।

Ads

বরোদা ব্যাংকের তরফে একটি অফিশিয়াল বিবৃতি জারি করে বলা হয়েছে, সংযুক্ত আরব আমিরশাহীতে আল আইন শাখাটি বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ব্যাংক কর্তৃপক্ষ। তবে এই শাখায় যেসব গ্রাহকদের অ্যাকাউণ্ট রয়েছে, তাঁরা যদি চান, নিজের অ্যাকাউন্ট বন্ধ করে দিতে পারেন। এক্ষেত্রে কোনও খরচা দিতে হবে না গ্রাহকদের। তবে যদি গ্রাহকরা অ্যাকাউন্ট রাখতে চান, তাহলে তাঁদের অ্যাকাউন্ট ব্যাংকের আবু ধাবির শাখায় স্থানান্তরিত করা হবে।

Advertisement

আজ থেকে LPG Price বেড়ে গেল অনেকটাই, কোথায় কত বাড়ছে, জেনে নিন।

ফেব্রুয়ারি মাসেই বরোদা ব্যাংকের সিইও সঞ্জীব চাড্ডা জানিয়েছিলেন, বরোদা ব্যাংক Adani Group – কে ঋণ দেওয়া বন্ধ করবে না। হিন্ডেনবার্গের রিপোর্ট প্রকাশিত হওয়ার পরে আদানি গোষ্ঠীর সম্পত্তির পরিমাণ উল্লেখযোগ্য ভাবে কমছে। প্রশ্ন উঠছে, ব্যাঙ্কে রাখা গচ্ছিত টাকা ফেরত পাবেন তো সাধারণ মানুষ?

Advertisement

যা বিনিয়োগ করবেন তার 10 গুন ফেরত পাবেন, LIC এর বাম্পার পলিসি, জানলেই করতে মন চাইবে।

এমন আবহে বরোদা ব্যাংকের তরফে জানানো হয়, যতদিন পর্যন্ত শর্ত অনুযায়ী Adani Group ঋণ মেটাতে পারছে, ততদিন Adani Group – কে ঋণ দেওয়া হবে। সাথে দেওয়া হয়েছে আশ্বাসও। বলা হয়েছে কোনওরকম ভুয়ো খবরে যেন বিভ্রান্ত না হন গ্রাহকরা। কারণ নিষ্ঠা ভরে পরিষেবা প্রদানে বরোদা ব্যাঙ্ক দৃঢ় প্রতিজ্ঞ।
Written by Parna Banerjee.

Ads
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *