Bengal budget 2022 : রোজগার কমেছে, ২ বছরের জন্য ট্যাক্স মুকুব। বঙ্গ বাজেটে বড়সড় সুখবর!

Bengal budget 2022 : CNG চালিত গাড়িতে ২ বছরের জন্য লাগবে না কোন রোড ট্যাক্স বা রেজিস্ট্রেশন ফি, জানুন বিস্তারিত

গত শুক্রবার পশ্চিমবঙ্গ বাজেট (Bengal budget 2022) অধিবেশনে CNG ও বৈদ্যুতিক গাড়িতে ২ বছরের জন্য রোড ট্যাক্স ও রেজিস্ট্রেশন ফি মুকুব করলেন অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য।

Advertisement

২০২২-২০২৩ অর্থবর্ষ থেকে পরবর্তী ২ বছরের জুন্য এই প্রস্তাব রাখা হয়েছে (Bengal budget 2022)। CNG চালিত গাড়িতে পরিবেশ দূষণ কম হয় এবং পেট্রোল-ডিজেলের ওপর নির্ভর করতে হয় না। সেই জন্যে এই ধরণের গাড়ি বেশি ব্যবহারের ক্ষেত্রে ব্যবহারকারীদের উৎসাহিত করার জন্য এই পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

আরও পড়ুন,আশঙ্কাই সত্যি হলো! তাহলে কি সত্যিই বন্ধ হতে চলেছে ২০০০ টাকার নোট।

বর্তমানে বায়ু দূষণের মাত্রা এতটাই বেড়ে গেছে যে ভারতের রাজধানী দিল্লিতে প্রায়শই শিক্ষা প্রতিষ্ঠান, কর্মক্ষেত্রে আংশিক বিরতি রাখার কথা শোনা যায়।

Ads

 আবার গাড়ি চালানোর ক্ষেত্রেও ইভেন-অড প্রথা মানা হয়। কলকাতাও বায়ু দূষণের দিক থেকে দিল্লির থেকে খুব বেশি পিছিয়ে নেই বললেই চলে। (Bengal budget 2022) এমনিতেই পেট্রোল-ডিজেল যুক্ত গাড়ি ব্যবহারের ফলে বাতাসে কার্বন-ডাই-অক্সাইডের পরিমাণ এতটাই বেড়ে যায় যে, শ্বাস কষ্টের সমস্যা দেখা দেয় বিশেষত শিশু এবং প্রবীণদের ক্ষেত্রে।

Advertisement

প্রসঙ্গত, বর্তমানে পেট্রোল-ডিজেলের দাম যেভাবে (Bengal budget 2022) বেড়ে চলেছে তাতে CNG চালিত ও বৈদ্যুতিক গাড়িতে এই ধরণের প্রস্তাব রাখার ফলে ভবিষ্যতে হয়তো এই গাড়ির বিক্রেতা এবং চালক উভয় পক্ষ লাভবান হতে পারেন বলা যায়।

Advertisement

আরও পড়ুন,বাড়িতে বসেই মহিলাদের রোজগারের দারুন সুযোগ।

 তবে এতে যে বায়ু দূষণের মাত্রা কিছুটা হলেও কমবে সেটা নিশ্চিত। পাশাপাশি এদিন বাজেটে কর্মসংস্থানের দিকেও জোর (Bengal budget 2022) দেওয়া হয়ছে। যাতে করে আগামী বছরে চাকুরি প্রার্থীদের কিছুটা হলেও স্বস্তি মেলে।

Ads

ব্যবসা-বানিজ্য কিংবা চাকুরি সম্পর্কিত অন্যান্য খবরের আপডেট পেতে এই ওয়েবসাইটে চোখ রাখুন।

সম্পাদক

Leave a Comment

Advertisement