Ration Card – ভুয়ো রেশন কার্ড নিয়ে কড়া পদক্ষেপ কেন্দ্রের! ধরা পড়লেই শাস্তিমূলক ব্যবস্থা নেবে সরকার।

ভারতের গরিব মানুষের কাছে দুই বেলা অন্নের যোগান দিতে কেন্দ্র ও রাজ্যের মিলিত প্রয়াস রেশন বন্টন তথা Ration Card ব্যবস্থা। এই রেশন বন্টনের মাধ্যমে করোনা মহামারীর সময় থেকে দেশের 80 কোটির বেশি মানুষকে বিনামূল্যে রেশন প্রদান করা হচ্ছে। তবে দীর্ঘদিন ধরে ভুয়ো Ration Card দিয়ে রেশন তোলার অভিযোগ উঠে আসছে। এর আগে ভুয়ো রেশন কার্ড নিয়ে একাধিক পদক্ষেপ নিয়েছে কেন্দ্র থেকে শুরু করে রাজ্য। আবার এই ভুয়ো রেশন কার্ড নিয়ে কড়া পদক্ষেপ নিতে চলেছে সরকার।

Advertisement

Big Update for Fake Ration Card Holders

সরকার বিভিন্ন ধরনের Ration Card ইস্যু করে থাকে। আয়ের উপর নির্ভর করে এই রেশন কার্ড ইস্যু করা হয়। এ দেশে বিভিন্ন ধরণের রেশন কার্ড রয়েছে। রেশন কার্ড পাওয়ার জন্য একাধিক শর্ত পূরণ করতে হয়। যেমন রেশন কার্ড শুধুমাত্র ভারতীয় নাগরিকদের জন্য। রেশন কার্ড ধারী পরিবারের কোনো সদস্যের আয় 5 লক্ষ টাকার বেশি হলে হবে না। রেশনকার্ডধারী পরিবারের চার চাকা গাড়ি থাকলে হবে না এবং পরিবারের কোনো সদস্য সরকারি চাকরি করবে না।

এই সমস্ত শর্ত ঠিক থাকলে তবেই Ration Card পাওয়া যায়। এ দেশে প্রায় 80 কোটি মানুষের রেশন কার্ড রয়েছে। যারা প্রতি মাসে বিনামূল্যে রেশনের সুবিধা নিয়ে আসছে। এর মধ্যে বহু রেশন কার্ড ভুয়ো। ধরুন কোনো পরিবারের সদস্য মারা গিয়েছে কিন্তু ওই মৃত ব্যাক্তির নামেও প্রতি মাসে রেশন তোলা হচ্ছে। কিংবা এ দেশের নাগরিক না হওয়ার সত্ত্বেও সরকার প্রদত্ত রেশন কার্ড পেয়ে যাচ্ছে এবং বিনামূল্যে রেশনের সুবিধা নিচ্ছে।

Ads

নতুন বছরে বাড়তি রেশন! কোন কার্ডে কত সামগ্রী পাওয়া যাবে? জেনে নিন।

এই ধরনের ভুয়ো রেশন কার্ডের মাধ্যমে রেশন তোলার ফলে সরকারের ভাণ্ডারে টান পড়ছে। একটু পরিসংখ্যান তুলে ধরলেই বুঝতে পারবেন। গত বছরের জুন মাস নাগাদ পশ্চিমবঙ্গ সরকার প্রায় কোটির বেশি ভুয়ো Ration Card বাতিল করেছিল। সরকারি সূত্রে জানা গিয়েছিল, এই ভুয়ো রেশন কার্ড বাতিল করার ফলে রাজ্য সরকার বার্ষিক 3500 কোটি টাকা সাশ্রয় করতে পারবে।

Advertisement
আয়ুষ্মান কার্ড - Ayushman Card

তবে এখনো অনেকেই আছেন যারা ভুয়ো Ration Card দেখিয়ে প্রতি মাসেই রেশন তুলছেন। এবার তাদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিচ্ছে সরকার। এর আগে গত 31st ডিসেম্বরের মধ্যে ভুয়ো রেশন কার্ড জমা করার কথা জানিয়েছিল সরকার। তবে সেই সময়সীমা পার হলেও অনেকেই জমা করেননি। তাই সরকার কড়া পদক্ষেপেরে দিকে হাটছে।

Advertisement

ঘরে বসে সহজেই বানিয়ে ফেলুন আপনার আধার কার্ড। আবেদন পদ্ধতি জেনে নিন।

ভুয়ো রেশন কার্ড দিয়ে রেশন তুলছে এমন খবর সরকার জানতে পারলে তার বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে। তাদের বিরুদ্ধে ফৌজদারি ব্যবস্থার মাধ্যমে এফআইআর দায়ের করবে সরকার। শুধু তাই নয় এতদিন যে পরিমান রেশন ভুয়ো কার্ড দিয়ে তুলেছে তা 12 শতাংশ সুদের হারে ফেরত দিতে হবে সরকারকে।

Ads

সম্পাদক

Leave a Comment

Advertisement