ডিএ DA judgement

সরকারি কর্মীদের মহার্ঘভাতা বৃদ্ধি নিয়ম করেই হয়। এক্ষেত্রে যে ইনডেক্স অনুসরণ করা হয় তা হল AICPI. পশ্চিমবঙ্গ রাজ্যের বকেয়ায় ডিএ মামলাতেও সরকারি কর্মীদের দাবীতে এই বিষয়টি রয়েছে। তবে কেন্দ্রীয় সরকারি কর্মীরা প্রতি বছরই নিয়ম করে পেয়ে থাকেন 2 কিস্তি করে ডিএ। এই সংক্রান্ত একটি বড় আপডেট সামনে এসেছে। আসুন আলোচনায় জেনে নেওয়া যাক।

Advertisement

ডিএ না মেলা পর্যন্ত রাজ্যে আন্দোলন চললেও কেন্দ্রের কর্মীদের 2 কিস্তি করে মিলবেই।

সরকারি কর্মীদের মাসিক বেতন ঠিক সময়ে পেয়ে যান তারা। তবে পেনশন প্রাপক সরকারি কর্মীদের বেতন বৃদ্ধির একমাত্র উপায় হচ্ছে মহার্ঘ ভাতা। সুতরাং তারা এর আশাতেই থাকেন। তবে কেন্দ্রীয় সরকার কখনই তাদের কর্মীদের খুব একটা বিশেষ সমস্যা না হলে আশাহত করেন না এই মহার্ঘ ভাতা নিয়ে। তবে কি জানা গেল নতুন আপডেট, তা এবারে আলোচনায় জেনে নেওয়া যাক।

কেন্দ্রের সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা কত বাড়বে তা সম্পূর্ণ নির্ভর করে দেশের AICPI অর্থাৎ অল ইন্ডিয়া কনজিউমার প্রাইস ইন্ডেক্স এর ওপরে। কিন্তু বর্তমানে পশ্চিমবঙ্গ সরকার এই ইনডেক্স মেনে দিচ্ছে না সরকারি কর্মীদের বকেয়া ডিএ। এই নিয়ে তোলপাড় সুপ্রিম কোর্ট এবং কোলকাতা হাইকোর্ট।

Ads

তবে কেন্দ্রে কর্মীদের আগামী বছর তথা 2023 সালের জানুয়ারী মাসেই ঐ সালের প্রথম কিস্তি মিলে যেতে পারে। তবে সেক্ষেত্রে কেন্দ্র কত শতাংশ বরাদ্দ করবে তাদের জন্য। এটি ঠিক করা হবে AICPI দেখে।তবে অনেক অভিজ্ঞ ব্যক্তির আলোচনা থেকে এবং পূর্বের ডেটা অনুসারে 4-5% হারে প্রথম কিস্তি ঘোষণা হবার বেশ সম্ভাবনা দেখা যাচ্ছে।

Advertisement

তবে সেই মহার্ঘ ভাতা এর ঘোষণা হলে হবে ফেব্রুয়ারি বা মার্চে। তবে কেন্দ্রের কর্মীরা সেই টাকা কবে থেক পাবেন? এক্ষেত্রে উল্লেখ্য, ঘোষণা পরে হলেও তারা এই বর্ধিত হারে ডিএ পেতে থাকবেন জানুয়ারি 2023 সাল থেকে। অর্থাৎ আগের বর্ধিত টাকা তারা এরিয়ার হিসেবে পেয়ে যাবেন।

Advertisement

তবে এই মুল্যবৃদ্ধির হিসেব কিভাবে করা হবে আর কথা থেকে করা হবে? এক্ষেত্রে উল্লেখ্য, যেই তারিখে DA দেওয়া শুরু হল, তা দেখতে বিগত 6 মাস। ভারতের শ্রম মন্ত্রক জানিয়েছে যে ভারতে AICPI অনুসারে সূচক ছিল 131.2 যেখানে তা বেড়ে অক্টোবরে হয়েছে 135. অপর দিকে দেখা গেছে বিগত 6 মাসের হিসেবে সূচক বেড়েছে 3.3%.

Ads

ডিএ মামলা কি সুপ্রিম কোর্টে ঝুলবে নাকি দ্রুত নিষ্পত্তি! তহবিল গঠনে 42 হাজার কোটি? বিস্তারিত দেখুন।

তাই এটা ঠিকই আন্দাজ করা যায় যে, গত বারের মতোই এবারে 3-4% DA বারার সম্ভাবনা রয়েছে। এদিকে আগস্ট মাসের অল ইন্ডিয়া কনজিউমার প্রাইস ইন্ডেক্সের সূচক জুলাইয়ের তুলনায় 0.3 পয়েন্ট বৃদ্ধি পেয়েছিল। এর আগে 2022 সালের জুনের তুলনায় জুলাই মাসে এই সূচক বেড়েছিল 0.7 পয়েন্ট।

এর ফলে সামগ্রিকভাবে, জুন থেকে আগস্ট পর্যন্ত 1 পয়েন্ট লাফিয়েছে সূচক। জুন মাসে অল ইন্ডিয়া কনজিউমার প্রাইস ইন্ডেক্সের সূচক ছিল 129.2 যা আগস্টে তা হয় 130.1 পয়েন্ট। তবে উচ্চ সীমা কত পর্যন্ত যাবে? এক্ষেত্রে জানা যাচ্ছে যে, বেতন এর সাথে প্রাপ্য ডিএ যখনই 50% তে পৌছবে, তখনই আবার ডিএ শূন্য করা হয়।

পশ্চিমবঙ্গে বেতন বৃদ্ধি ও ডিএ এর দাবী চরমে, অনির্দিষ্টকালীন কর্ম বিরতি শুরু হলো কোলকাতা হাইকোর্টের সামনে ।

এই বর্তমান ডিএ তখন মূল বেতনের সাথে মার্জ হবে আবার প্রথম থেকে যাত্রা শুরু করবে DA. আর বেতন কমিশন এলে সকলেরই বেতন বৃদ্ধি ঘটবে এবং তার সাথে সাথে মহার্ঘ ভাতাও শূন্য থেকেই শুরু হবে। 2016 সালে যখন বেতন কমিশন ঘতেছিলেই রকমের ঘটনা।

তবে এই পশ্চিমবঙ্গে DA মামলা নিয়ে বেশ তোড়জোড় চলছে। মামলা এখন সুপ্রিম আদালতে। সেখানে বাতিল করে দিলে কোলকাতা হাইকোর্টের রায়ই বহাল থাকবে। আর সেক্ষেত্রে কর্মীদের DA না দিয়ে আর কন উপায় থাকবে না। এমন আরও আপডেট পেতে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে পারেন। ধন্যবাদ।
Written by Mukta Barai.

Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *