School Reopen – শেষ গরমের ছুটি, স্কুল খুলবে কবে? জানিয়ে দিলো রাজ্য সরকার।

তাপপ্রবাহ চলছিল বাংলা জুড়ে। গরমের দাপট এতটাই ছিল যে, দিন শুরু হতেই বাড়ির বাইরে আর বের হওয়া সম্ভব হচ্ছিল না। আর সেই কারণেই তড়িঘড়ি স্কুল (School Reopen), কলেজ বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছিল রাজ্য সরকার। যাতে স্কুল-কলেজের পড়ুয়ারা তীব্র গরমের জন্য অসুবিধার সম্মুখীন না হয়। গ্রীষ্মের ছুটি (Summer Vacation) স্কুল কলেজগুলিতে এগিয়ে আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। সাধারণত ২৪ মে থেকে গরমের ছুটি দেওয়া হয়ে থাকে রাজ্যের শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে। কিন্তু সেখানে রাজ্য সরকার ২ মে তারিখ থেকেই গরমের ছুটি ঘোষণা করে দেয়।

Advertisement

তবে গরমের ছুটি এগিয়ে আনা হলেও ছুটি শেষ হওয়ার পরে কবে স্কুল খুলবে (School Reopen) সেই বিষয়ে কোনো স্পষ্ট দিনক্ষণ জানানো হয়নি। বর্তমানে আগের মতো তীব্র দাবদাহ কিছুটা হলেও কমেছে। মাঝেমধ্যে ঝড়-বৃষ্টি বা কালবৈশাখীর পরিস্থিতি তৈরি হচ্ছে। ফলে তাপমাত্রা ওঠানামা করছে। চরম দহনজ্বালা এই মুহূর্তে নেই। এবার প্রশ্ন উঠছে, কবে নাগাদ স্কুলে স্বাভাবিক পঠন-পাঠন শুরু হবে? স্কুলগুলি গরমের ছুটি শেষ হয়ে খুলবে কবে (School Reopen)? এবার এই বিষয়েই গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া গেল।

School reopen after summer vacation

কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চের বিচারপতি হরিশ ট্যান্ডন এবং বিচারপতি প্রসেনজিৎ বিশ্বাসের এজলাসে শিক্ষক- শিক্ষিকাদের ট্রান্সফার সংক্রান্ত মামলার (Teachers Transfer Case) শুনানি চলাকালীন স্কুল খোলার বিষয়টি উঠে আসে। সেখানে বিচারপতিরা জানতে চান, স্কুল খোলার ডেট কবে? কারণ শিক্ষক-শিক্ষিকাদের ট্রান্সফার সংক্রান্ত মামলার প্রসঙ্গে স্কুল খোলার সঙ্গে সঙ্গে স্বাভাবিক পঠন-পাঠন যাতে ব্যাহত না হয়, তাই এই প্রসঙ্গটি তুলে ধরেন বিচারপতিরা। শিক্ষক- শিক্ষিকাদের অভাব তৈরি হলে স্বাভাবিক পঠন-পাঠন ব্যাহত হবে। তাই বিচারপতিরা রাজ্যের অ্যাডভোকেট জেনারেল এর কাছে জানতে চান, কবে নাগাদ স্কুল খুলতে পারে?

Ads

এর উত্তরে অ্যাডভোকেট জেনারেল জানান, এখনো পর্যন্ত সরকারের তরফে স্কুল খোলার স্পষ্ট দিনক্ষণ জানিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়নি। তবে ১৪ ই জুন ২০২৩ তারিখে স্কুল খোলার বিষয়ে রাজ্য সরকারের তরফে চিন্তাভাবনা করা হচ্ছে। আর এরপরেই আদালতে গরমের ছুটি চলাকালীন দুইটি তারিখে এই মামলার শুনানির দিন ধার্য করে। এক্ষেত্রে বিচারপতিদের বক্তব্য অনুযায়ী, স্কুল খোলার পরে শিক্ষক-শিক্ষিকাদের ট্রান্সফার সংক্রান্ত কারণের জন্য যদি অভাব তৈরি হয়, তাহলে পড়াশোনার প্রক্রিয়া ব্যাহত হতে পারে।

Advertisement

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মীদের কড়া নির্দেশ, এই কাজ করলে চাকরি নিয়ে সমস্যা হবে।

তাই তার আগেই এই মামলার নিস্পত্তি করার চেষ্টা করা হবে। রাজ্যের তরফে স্কুলগুলিতে গরমের ছুটিয়ে এগিয়ে আনা হলেও জানানো হয়নি স্কুল খোলার (School Reopen Date) দিনক্ষণ। ছাত্র-ছাত্রী থেকে অভিভাবকরা সকলেই কবে স্কুল খুলতে পারে, কবে নাগাদ স্কুলে আবার পড়াশোনা চালু হতে পারে, সেই বিষয়টি জানতে চাইছেন। রাজ্য সরকারের তরফে স্পষ্টভাবে দিনক্ষণ ঘোষণা না করা হলেও কলকাতা হাইকোর্টে শিক্ষক-শিক্ষিকাদের ট্রান্সফার সংক্রান্ত মামলার শুনানি চলাকালীন অ্যাডভোকেট জেনারেলের জবাবে তার একটা আভাস পাওয়া গিয়েছে।

Advertisement

বদলে যাচ্ছে শিক্ষা ব‍্যবস্থা, স্কুলগুলোতে শুরু হচ্ছে নয়া সিস্টেম, জেনে নিন।

1 thought on “School Reopen – শেষ গরমের ছুটি, স্কুল খুলবে কবে? জানিয়ে দিলো রাজ্য সরকার।”

Leave a Comment

Advertisement