মোবাইল রিচার্জ এর দাম বৃদ্ধির নির্দেশে বেশ অসুবিধায় গ্রাহকেরা! বিস্তারিত দেখে নিন।

আচমকাই বেশ প্রচলিত মোবাইল রিচার্জ এর প্ল্যান বাতিল করা হল। গ্রাহকদের মাসে মাসে এই মোবাইল রিচার্জ এর জন্য গুনতে হয় অনেক টাকা। তবে এবারে এই প্ল্যান বাতিল করে দেওয়ার ফলে আরো বেশি খরচ হবে তাদের।

Advertisement

ভারত সঞ্চার নিগম লিমিটেড তথা BSNL এক দুটি সস্তা মোবাইল রিচার্জ প্ল্যান বাতিল।

নিত্যদিনের সঙ্গী তথা অপরিহার্য একটি বিষয় হল মোবাইল যা এখন প্রত্যেকেরই বিশেষ প্রয়োজনীয়। তবে প্রত্যেক মোবাইল নেটোয়ার্ক কোম্পানিগুলি তাদের রিচার্জ প্ল্যান এর ক্ষেত্রে আগের থেকে অনেক পরিবর্তন এনেছে। এই বাড়তি রিচার্জে নাজেহাল হতে হচ্ছে সাধারণ মানুষকে।

এবার থেকে আর কম দামে মিলবে না মোবাইল ডেটা। মাসে মাসে গুণতে হতে পাবে বেশ ভালো টাকা। আসুন বিস্তারিত জেনে নেওয়া যাক। অন্যান্য কোম্পানির তুলনায় BSNL তাদের গ্রাহকদের সবসময় বেশ সস্তা আর লোভনীয় প্ল্যান অফার করে থাকে।

Ads

তবে এবারে মোবাইল রিচার্জ এর ক্ষেত্রে দেখা যাবে এই বিরাট পরিবর্তন। স্বাধীনতার অমৃত মহোৎসব উপলক্ষ্যে স্পেশাল ব্রডব্যান্ড প্ল্যান চালু করেছিল BSNL. তবে এবারে এই দুটি প্ল্যানই বন্ধ করতে চলেছে এই টেলিকম কোম্পানি। কিন্তু কেন হঠাৎ এই সিদ্ধান্ত?

Advertisement

এক মোবাইল রিচার্জ প্ল্যান দিচ্ছে 1000 জিবি হাই-স্পিড ডেটা। সাথে কলিং, মেসেজ এর সুবিধা। বিশদে দেখুন।

আসলে এই প্ল্যান দুটি কোম্পানি অফার প্ল্যান হিসেবে চালু করেছিল। এগুলি সময়িকভাবে গ্রাহক টানার জন্যই কোম্পানি অফার করে থাকে। বেশ কিছু গ্রাহক পেয়ে যাবার পরই এই সিদ্ধান্ত নিচ্ছে কোম্পানি। উল্লেখ্য, 275 টাকা এবং 775 টাকার এই দুটি প্ল্যান বাতিল করতে চলেছে BSNL.

Advertisement

বিএসএনএল এর এই ব্রডব্যান্ড প্ল্যানে 30 এমবিপিএস স্পিড এবং মোট 3300 জিবি ডেটা পাওয়া যায়। তবে এর সাথে থাকে যেকোনো নেটওয়ার্কে আনলিমিটেড কলিংয়ের সুবিধাও। অন্যদিকে 775 টাকার ব্রডব্যান্ড প্ল্যানে বিএসএনএল ব্যবহারকারীরা 150 এমবিপিএস স্পিডের সাথে 2000 জিবি ডেটা পান। এছাড়া এটিও আনলিমিটেড কলিং অফার করে।

Ads

মাত্র 10 টাকার মোবাইল রিচার্জে আজীবন ইনকামিং ফ্রি, কতদিনের মধ্যে রিচার্জ করবেন?

এই প্ল্যানগুলি যে কতটা সুবিধাজনক, তা এদের বেনিফিট থেকেই পরিষ্কার। আপাতত এগুলির ইউজারদের রিচার্জের জন্য অন্যান্য সুবিধাজনক প্ল্যান খুঁজতে হবে, তবে অন্য কোনো Mobile Recharge – প্ল্যানে এই ধরণের পরিষেবা পাওয়া যাবে এমনটা বলা যাচ্ছে না।

তবে বাজারে টিকে থাকতে এবং গ্রাহকদের ধরে রাখতে সমসাময়িক প্ল্যান আসতেই থাকে। এই Mobile Recharge – প্ল্যানের মতোই হয়তো বাজারে অন্যান্য মোবাইল নেটোয়ার্ক কোম্পানিগুলি আনতে পারে কম টাকার রিচার্জ প্ল্যান। নতুন খবরের জন্য সাথে থাকার অনুরোধ রইল। ধন্যবাদ।
Written by Mukta Barai.

সম্পাদক

Leave a Comment

Advertisement