কার লোন বা Car Loan

কম বেশি অনেকেরই গাড়ি কেনার স্বপ্ন থাকে। কিন্তু এক সাথে লাখ লাখ টাকা দিয়ে গাড়ি কেনা কোন মধ্যবিত্তের পক্ষে সম্ভব নয়। তাই অনেকেই Car Loan বা গড়ি কেনার জন্য লোন নিয়ে থাকে। আজকের সময়ে দাঁড়িয়ে একটা গাড়ি থাকলে অনেক সুবিধা পাওয়া যায়। অফিস যাওয়া থেকে শুরুর করে যে কোনো জায়গায় ভ্রমণের ক্ষেত্রে গাড়ি ভীষণ সুবিধাজনক। কিন্তু বর্তমান সময়ে গাড়ির যা দাম তাতে একটি গাড়ি কিনতে গিয়ে পকেট ফাঁকা হয় মধ্যবিত্ত মানুষের। অনেক সময় তো গাড়ির দাম অনেক বেশি হওয়ার কারণে, গাড়ি কেনার স্বপ্নই থেকে যায় মানুষের।

Advertisement

Car Loan EMI Pay Online

তবে আজকের সময়ে দাঁড়িয়ে গাড়ির দাম যতই বেশি হোক না কেন, গাড়ি কেনা খুব সহজ হয়ে গিয়েছে। কারণ এখনো কার লোন বা Car Loan নিয়ে গাড়ি কেনা যায়। বিভিন্ন ব্যাঙ্ক থেকে শুরু করে আর্থিক প্রতিষ্ঠানগুলিতে পাওয়া যায় কার লোন। এই কার লোন নিয়ে অনেক মধ্যবিত্ত নিজের গাড়ি কেনার স্বপ্ন পূরণ করেছে। কার লোন নিলে প্রতি মাসে ইএমআই-র মাধ্যমে লোন শোধ করতে হয়।

বেশ কয়েক বছরই এই ঋণের বোঝা টানতে হয় গ্রাহকদের। তবে ইএমআই এ গাড়ি কেনার সময় একটি নীতি মাথায় রেখে গাড়ি কিনলে, ঋণের বোঝা অনেকটাই কমবে। এই ফর্মুলা বা নীতিটি হলো 20/10/4 ফর্মুলা। এই নীতি মেনে গাড়ি কিনলে, পকেটে অনেকটা চাপ কম পড়ে। কিন্তু কি এই 20/10/4 ফর্মুলা? চলুন সে বিষয়েই একটু বুঝিয়ে বলি আপানাদের। কার লোনের ক্ষেত্রে 20/10/4 নীতির 20 হল গাড়ির ডাউনপেমেন্ট।

Ads

কলকাতায় আজ সোনা ও রূপোর দাম কত কমলো? এখনি দেখে নিন।

বলা হচ্ছে গাড়ি কেনার সময় গাড়ির অন রোড দামের উপর ভিত্তি করে 20 শতাংশ টাকা ডাউনপেমেন্ট করা ভালো। যদিও কার লোনের ক্ষেত্রে ডাউনপেমেন্ট ছাড়াই লোন পাওয়া যায় বা গাড়ি কেনা যায়। তবে ডাউনপেমেন্ট যত বেশি দেবেন তত আপনার ভালো। ডাউনপেমেন্ট কম থাকলে বেশি সুদ নেওয়া হয়। তাই গাড়ি কেনার সময় 20/10/4 নীতি মাথায় রেখে ডাউনপেমেন্ট করলে অনেক সুবিধা পাওয়া যায়।

Advertisement
কলকাতা ফটাফট লটারি বা Kolkata Fatafat Lottery

এবার আসা যাক এই নীতির 10 ও 4 প্রসঙ্গে। এই নীতির 10 এর অর্থ আপনার আয়ের 10 শতাংশ ইএমআয় ভরার পরিমান। আরো একটি বিষয়টা বুঝিয়ে বলি, আপনি কার লোন Car Loan নেওয়ার সময় মাথায় রাখবেন লোন পরিশোধের ক্ষেত্রে ইএমআই এর পরিমান 10 শতাংশের বেশি না হয়। একই সাথে এই নীতির 4 এর অর্থ হলো ইএমআই পরিশোধের মেয়াদ। অর্থাৎ লোন পরিশোধের মেয়াদ 4 বছরের বেশি না হয়।

Advertisement

আর ইচ্ছে মত সোনা কেনা যাবে না। সোনা কিনতে প্যান আধার কার্ড বাধ্যতামূলক। কত টুকু ছাড় পাবেন।

উল্লেখ্য, Car Loan এর এই নীতি যে সকলের ক্ষেত্রেই প্রযোজ্য বা সকলেই এই নীতি মেনে কার লোন নেবেন তেমনটা কিন্তু নয়। এই নীতি নির্ভর করছে আপনার আয় সহ অনন্যা দায়িত্বের উপর। তবে কার লোন বা Car Loan নেওয়ার আগে অবশ্যই এই নীতি অনুযায়ী ইএমআই হিসাব করে নেওয়া ভালো হবে।

Ads
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *