SC ST OBC বেকারদের Career Counselling ট্রেনিং দিয়ে চাকরি দিচ্ছে রাজ্য সরকার, পড়াশোনা জানা ছেলে মেয়েরা আজই আবেদন করুন।

পেশাগত প্রশিক্ষণ দিচ্ছে সরকার। আবেদন করতে পারবেন SC ST OBC রা। কোথায়, ও কিসের Career Counselling প্রশিক্ষণ, জেনে নিন বিস্তারিত।
বেকার যুবক-যুবতীদের আর্থিকভাবে স্বনির্ভর করার জন্য একাধিক পদক্ষেপ গ্রহণ করেছে পশ্চিমবঙ্গ সরকার। মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় রাজ্যের তফসিলি জাতি, উপজাতি এবং ওবিসি সম্প্রদায় ভুক্ত যুবক-যুবতীদের যাতে ভবিষ্যতে কর্মজীবনে প্রতিষ্ঠিত হতে পারেন, সেই লক্ষ্যেই ক্যারিয়ার কাউন্সেলিং সেন্টার (Career Counselling Center) বা কেরিয়ার পরামর্শ কেন্দ্র খোলার সিদ্ধান্ত নেন।

Advertisement

Career Counselling training for SC ST OBC

সরকারের সেই সিদ্ধান্ত অনুযায়ী ৩০ টি পরামর্শ কেন্দ্র খোলা হয়। যার মধ্যে উত্তরবঙ্গে ১১ টি কেন্দ্র এবং দক্ষিণবঙ্গে বাকি ১৯ টি কেন্দ্র খোলা হয়েছিল। পরবর্তীতে ২০১৯ সালে এই ক্যারিয়ার কাউন্সেলিং সেন্টার বা কেরিয়ার পরামর্শ কেন্দ্রের (Career Counselling training for SC ST OBC) সংখ্যা আরো ৩৭ টি বৃদ্ধি করা হয়। যার ফলে এই মুহূর্তে রাজ্যের প্রায় প্রতিটি মহকুমাতেই একটি করে ক্যারিয়ার পরামর্শ কেন্দ্র পাবেন।

এই সেন্টারগুলি থেকে তফসিলি জাতি, উপজাতি এবং ওবিসি সম্প্রদায়ের যুবক-যুবতীদের বিভিন্ন ধরনের প্রশিক্ষণ নিয়ে কর্মজীবনে প্রতিষ্ঠিত হওয়ার বিষয়ে পরামর্শ দেওয়া হয় এবং সহায়তা করা হয়। এই সেন্টারগুলি পরিচালনা করে West Bengal SC,ST,OBC Development and Finance Corporation.

Ads

কোথায় প্রশিক্ষণ দেওয়া হচ্ছে?

এবার উত্তর 24 পরগনার দমদমের একটি ক্যারিয়ার পরামর্শ কেন্দ্রের তরফে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। সেখানে নির্দিষ্ট শ্রেণীর যুবক-যুবতীদের প্রশিক্ষণ (Training) দেওয়া হবে।

প্রশিক্ষণের বিষয়- ফুড এন্ড বেভারেজ সার্ভিস এসোসিয়েট (Food and Beverage Service Associate)
শিক্ষাগত যোগ্যতা- মাধ্যমিক বা দশম শ্রেণী পাস।

Advertisement

আরও পড়ুন, ব্যাপক হারে দাম কমলো রান্নার গ্যাসের, গ্যাস বুকিং এর আগে নতুন দাম জেনে নিন।

বয়স সীমা- ১৮ থেকে ৩৫ বছর বয়সের মধ্যে।
আবেদন পদ্ধতি- অনলাইনে আবেদন করতে হবে। www.wbbcdev.gov.in এই ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে হবে।
কোর্সের আসন সংখ্যা- এই কোর্সের জন্য ২০০ টি আসন বরাদ্দ রয়েছে।

Advertisement
শিক্ষাশ্রী বৃত্তি প্রকল্প (Shikshsree Prakalpa)

আবেদনের শেষ তারিখ- ১৫/৬/২০২৩ তারিখের মধ্যে এই কোর্সে প্রশিক্ষণের জন্য আবেদন করতে হবে।
প্রশিক্ষণের স্থান- দমদম নিখিল বঙ্গীয় বিদ্যাপীঠ, বিদ্যাপীঠ ভবন, পুলিন এভিনিউ, রাজবাড়ী, এয়ারপোর্ট ২২/২ নম্বর গেট, কলকাতা ৭০০ ০৮১.

Ads

ষ্টেট ব্যাংকের তরফে গ্রাহকদের জন্য জরুরি নির্দেশিকা দেওয়া হল।

যোগাযোগ করতে পারেন এই ফোন নম্বরে– ৯৮৩০১৭০৯৫৪ এবং  ৯৪৩৩ ৫৩৭৪৯৯.
অতিমারী পরিস্থিতির পর সারা দেশে এক কর্ম সংকট ও বেকার সমস্যা আরও প্রকট রয়েছে। আর সেই মুহূর্তে এই প্রশিক্ষণ করে অনেকেই চাকরি পেতে পারেন। তাই, আপনি যদি SC ST OBC ক্যাটাগরির হয়ে থাকেন, তবে আজই আবেদন করে এই সুযোগ গ্রহণ করন। এই সুযোগ হাতছাড়া করবেন না।

Leave a Comment

Advertisement