কম সময়ে এই 1টি Business ঘরে আনবে কোটি টাকা।

জানেন কি কোন Business করলে বেশি লাভ হবে?

চাকরির জন্য হন্যে হয়ে ঘুরছেন প্রায় অনেকেই (Business)। কিন্তু চাকরি কই? তাই সংসার চালাতে শেষমেশ ব্যবসায় পা বাড়াতে হচ্ছে। কিন্তু জানেন কি কোন ব্যবসায় চটজলদি লাভ অর্জন করা যাবে? আজকে সেই সম্পর্কেই এই প্রতিবেদনে জানানো হবে।

Advertisement

অনেকে Business করতে ইচ্ছুক থাকলেও জানেন না কোন ব্যবসা করলে মাত্র কয়েক বছরেই মুনাফা বৃদ্ধি করা যাবে। তাই ভুল করে সিজনাল পণ্য বিক্রি করেন। সেই সিজন চলেছে যাওয়ার সাথে সাথে মানুষের কাছে সেটির চাহিদাও কমে যায়। তাই এমন পণ্য বিক্রি করতে হবে যার চাহিদা সারা বছরই থাকে।

Bandhan Bank এ DEO পদে নিয়োগ, বেতন 19000 টাকা

ব্যবসার নাম – কাজু চাষ। (Business)
এটি এমন একটি জিনিস। যার চাহিদা সারা বছরই মানুষের কাছে রয়েছে। এই গাছ প্রায় ১৪ থেকে ১৫ মিটার লম্বা হয়। এই ফল চাষ করতে সুবিধা হয় কারণ চারা লাগানোর ৩ বছরের মধ্যে ফল দেওয়া শুরু হয়।
কাজু গাছ সাধারণত উষ্ণ তাপমাত্রায় ভাল চাষ হয়। তাপমাত্রা থাকতে হবে ২০ থেকে ৩৫ ডিগ্রির মধ্যে। এছাড়া লাল, বেলে, দোআঁশ মাটি কাজুর চাষের জন্য উপযুক্ত বলে মনে করা হয়। ফলের সাথে সাথে কাজুর খোসাও ব্যবহার করা হয়। খোসা থেকে পেইন্ট এবং লুব্রিকেন্ট তৈরি করা হয়।

Ads

নতুন করে Primary TET Exam 2022 নেওয়া নিয়ে জটিলতা, স্বপ্নভঙ্গ চাকরী প্রার্থীদের

আয় –
একবার কাজু গাছ লাগালে বহু বছর ধরে ফল পাওয়া যায়। বিশেষজ্ঞরা জানান, সাধারণত ১ হেক্টর জমিতে ৫০০ টি কাজু গাছ লাগানো যায়। ১ টি গাছ থেকে গড় ২০ কেজি কাজু পাওয়া সম্ভব। তবে জানিয়ে রাখা ভালো কাজু প্রসেসিং করতে খরচ করতে হবে। বর্তমানে কাজুর দাম প্রতি কেজিতে প্রায় ১২০০ টাকা। দিনের সাথে পাল্লা দিয়ে ও খরচ বাদ দিয়ে কাজু চাষ করলে Business এ ভালো আয় করা সম্ভব।
এই সংক্রান্ত অন্যান্য খবরের আপডেট পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।
Written by Manika Basak.

Advertisement

গোপন কৌশল, 6 টাকার Lottery টিকিট কেটে জিতুন 6 কোটি টাকা

সম্পাদক

Leave a Comment

Advertisement