4 লক্ষ মাধ্যমিক পরীক্ষার্থীদের নাম বাতিল, হবে না পরীক্ষা দেওয়া। কিন্তু কেন, জেনে নিন।

আগামী 23শে ফেব্রুয়ারি থেকে শুরু হতে চলেছে মাধ্যমিক পরীক্ষা। এবারে 2 লক্ষ পরীক্ষার্থীর হবে না Madhyamik পরীক্ষা দেবার স্বপ্ন পূরণ। দিতে পারবেন না এবারের Madhyamik Exam. কিন্তু এর কারণ কি হতে পারে? তারা কি রেজিস্ট্রেশন করেন নি? নাকি হয়েছে অন্য কোন সমস্যা। কি কারণে তারা দিতে পারবেন না পরীক্ষা, চলুন এবারের প্রতিবেদনে জেনে নেওয়া যাক বিস্তারিতভাবে।

Advertisement

মাধ্যমিক পরীক্ষায় আগের তুলনায় অনেক কম এবারের পরীক্ষার্থী সংখ্যা।

Madhyamik Exam. শেষ হওয়ার আগে কোনোভাবেই যেন প্রশ্নপত্র ফাঁস না হয়, তাই নিয়ে বেশ কড়াকড়ি পরিস্থিতি বজায় রেখেছে রাজ্য মধ্যশিক্ষা পর্ষদ। এই বছরের মাধ্যমিক পরীক্ষা সুন্দরভাবে সম্পন্ন করতে যথাযথ পদক্ষেপ ইতিমধ্যেই গ্রহণ করেছে তারা। এর আগে মাধ্যমিক পরীক্ষা সংক্রান্ত নিরাপত্তা বিষয়ে বেশ কঠোর বার্তাও দিয়েছে পর্ষদ।

2023 সালের Madhyamik Exam. এর জন্য মোট পরীক্ষার্থীর সংখ্যা 6 লাখ 98 হাজার 928 জন। এদের মধ্যে ছাত্রের সংখ্যা 2 লাখ 90 হাজার 172 জন এবং ছাত্রীর সংখ্যা 3 লাখ 56 হাজার 21 জন। গতবছর মোট মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ছিল 10 লাখ 98 হাজার 775 জন। হিসেব করতে গেলে দেখা যায় গত বছরের তুলনায় এই বছর 4 লাখ পরীক্ষার্থীর সংখ্যা কমেছে।

Ads

পরীক্ষার্থীর সংখ্যায় এমন পার্থক্যের জন্য কোভিড পরিস্থিতিই অনেকাংশে দায়ী বলে মনে করা হচ্ছে। কারণ, এই বছরেৎমাধ্যমিকের জন্য রেজিস্ট্রেশন হয়েছিল প্রায় 9 লাখ কিন্তু পরীক্ষা দিচ্ছে প্রায় ৭ লাখ পড়ুয়া। তবে যারা পরীক্ষা দেবেন, তাদের জন্য কোনও রকম খামতি রাখতে নারাজ পর্ষদ। রাজ্যের সমস্ত জেলা মিলিয়ে মোট 2 হাজার 867 টি পরীক্ষাকেন্দ্র থাকছে।

Advertisement
Madhyamik Math Tips

এই কেন্দ্র গুলিতে নজরদারির দায়িত্বে থাকছেন প্রায় 40 হাজার পরীক্ষক। এর পাশাপাশি প্রতিটি পরীক্ষাকেন্দ্রে পরিস্থিতি সামলাতে প্রচুর পুলিশ মোতায়েন করা থাকবে। শুধু তাই নয়, প্রতিটি পরীক্ষাকেন্দ্রের রিয়েলটাইম আপডেট পৌছে যাবে পর্ষদের কাছে। অ্যাডিশনাল ভ্যেনু সুপারভাইজ়ারকে নির্দিষ্ট অ্যাপে রিয়েল টাইম আপডেট করতে হবে।

Advertisement

এবারের মাধ্যমিক পরীক্ষায় নয়া সিস্টেম, পরীক্ষার্থী দের সতর্কবার্তা।

প্রতিটি পরীক্ষার দিন সকাল 8টা থেকে বিভিন্ন পরীক্ষাকেন্দ্রগুলি থেকে তথ্য সংগ্রহ করা শুরু হবে। মধ্য শিক্ষা পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় এক সাংবাদিক বৈঠক করে জানিয়েছেন যে, ইতিমধ্যেই প্রায় সব জায়গায় প্রশ্ন পৌঁছে গিয়েছে। পরীক্ষার্থীদের আশ্বস্ত করতে তিনি আরও বলেন, বিবিধ ব্যবস্থা সংক্রান্ত সব পরিকাঠামো একদম ঠিক আছে। 17-19শে ফেব্রুয়ারির মধ্যে পুরো মডেলটির ট্রায়াল করা হবে।

Ads

মাধ্যমিক পরীক্ষায় অংকে ভালো নম্বর পেতে দেখুন অভিজ্ঞ শিক্ষকদের বিশেষ টিপস!

সভাপতি আরও বলেন যে, মাধ্যমিকের পরীক্ষাকেন্দ্রগুলিতে পরীক্ষার সময় অভিভাবকরা প্রবেশ করতে পারবেন না। পাশাপাশি তিনি জানান, ভার্চুয়াল পঠনপাঠন কখনও ক্লাসরুমের পঠন পাঠনের বিকল্প হতে পারে না। অর্থাৎ তিনি বিদ্যালয়ের পঠন পাঠনের দিকেই বেশি পরিমাণে গুরুত্ব দিয়েছেন। এবারের পরীক্ষা কেমন নিরাপত্তার সাথে নির্বিঘ্নে সম্পন্ন হয়, সেটাই এখন দেখার। পরবর্তীতে আরও নানা বিষয়ে জানতে দেখতে থাকুন আমাদের এই ওয়েবসাইট। ধন্যবাদ।
Written by Parna Banerjee.

সম্পাদক

1 thought on “4 লক্ষ মাধ্যমিক পরীক্ষার্থীদের নাম বাতিল, হবে না পরীক্ষা দেওয়া। কিন্তু কেন, জেনে নিন।”

  1. 4 লক্ষ বাতিল পরীক্ষার্থী নামের তালিকা দিন।
    এই ভাবে কেন মিথ্যা খবর ছড়ান ?
    আপনাদের বিরুদ্ধে অভিযোগ জানাবো।

    Reply

Leave a Comment

Advertisement