Salary Hike for Government Employees (সরকারি কর্মীদের বেতনবৃদ্ধি)

কেন্দ্রীয় এবং একাধিক রাজ্য সরকারি কর্মচারীদের জন্য Salary Hike নিয়ে গুরুত্বপূর্ণ ঘোষণা করল আয়কর বিভাগ। আর ইনকাম ট্যাক্সের এই ঘোষণার ফলে সরকারি কর্মচারীরা আরো বেশি পরিমাণে বেতন বাড়ি নিয়ে যেতে পারবেন। তার অর্থ, নয়া নিয়মে কর্মচারীদের টেক হোম স‍্যালারি (Take Home Salary) বৃদ্ধি পাবে।

Advertisement

Salary Hike for Government Employees

তার মূল কারণ হলো, সেন্ট্রাল বোর্ড অফ ডায়রেক্ট ট্যাক্সেস বা CBDT সমস্ত সরকারি কর্মীদের ক্ষেত্রে রেন্ট ফ্রি হোম (Rent Free Home Rules Changed) সম্পর্কের নিয়মকানুনে বেশ কিছু বদল করার বিজ্ঞপ্তি জারি করেছে। BCDT তথা সিবিডিটির বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, নতুন নিয়মের ফলে কর্মীদের হাতে টেক হোম স্যালারির পরিমাণ বাড়বে (Salary Hike). আর আগামী মাস থেকেই এই নতুন নিয়ম কার্যকর হয়ে যাবে।

CBDT এর নতুন নিয়মটি কি?

বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, যে সমস্ত নিয়োগকর্তারা তাদের কর্মচারীদের ভাড়া ছাড়া বাসস্থানের সুযোগ-সুবিধা দিয়ে থাকেন, সেই নিয়মে পরিবর্তন আনা হয়েছে। যে সমস্ত কর্মীরা Rent Free বাসস্থানের সুবিধা পাচ্ছেন, তারা আগের থেকে আরও বেশি পরিমাণে সঞ্চয় করতে পারবেন। কারণ টেক হোম স্যালারির পরিমাণ বাড়তে (Salary Hike) চলেছে।

Ads

কেন্দ্রীয় এবং রাজ্য সরকারি কর্মচারীদের Rent Free Unfurnished বসবাসের যে ব্যবস্থা করা হয়, সেটি নিয়োগকর্তার উপরেই নির্ভর করে। আর এই নতুন নিয়ম কার্যকর হলে ভ্যালুয়েশনেও বদল আসবে। নতুন নিয়ম ১ সেপ্টেম্বর ২০২৩ থেকেই কার্যকর হয়ে যাবে।

Advertisement
ছুটি (Holiday)

CBDT এর নয়া নিয়মে কি সুবিধা পাওয়া যাবে?

উদাহরণস্বরূপ ধরা যাক, একজন কর্মচারী তার নিয়োগকর্তার দেওয়া রেন্ট ফ্রি (House Rent Free) বাসস্থানে বসবাস করছেন। এবার নতুন নিয়ম চালু হলে নয়া ফর্মুলায় ক্যালকুলেশন করা হবে। রেট কমার কারণেই এই ক্যালকুলেশন শুরু হবে। তার ফলে স্যালারি কম কাটা হবে। আর কর্মচারীর হাতে টেক হোম স্যালারির পরিমাণ বাড়বে। প্রতিমাসে এই বেতন বৃদ্ধি (Salary Hike) পাবে। ফলে নতুন নিয়মে কর্মচারীরা যেমন একদিকে সঞ্চয় বাড়াতে পারবেন, তেমনি সরকারের রাজস্ব আয়ও কমতে পারে। তবে উচ্চ আয়সম্পন্ন কর্মচারীরা যারা একটু দামি আবাসনের সুবিধা পেয়ে থাকেন, তারা লাভবান হবেন।

Advertisement

আরও পড়ুন, পশ্চিমবঙ্গের বকেয়া ডিএ নিয়ে বড় খবর। পুজোর আগেই।

Valuation এর বদল হচ্ছে:

নয়া নিয়মে ৪০ লাখের বেশি জনসংখ্যার শহরে ২০১১ সালের আদমশুমারি অনুযায়ী বেতনের 10% ২.৫ মিলিয়ন জনসংখ্যার শহরে ২০০১ সালের আদমশুমারি অনুযায়ী বেতনের ১৫ শতাংশের সমান ছিল। এবার ২০১১ সালের আদমশুমারি অনুযায়ী ৪০ লাখের কম জনসংখ্যা কিন্তু ১৫ লাখের বেশি জনসংখ্যার শহরে বেতনের ৭.৫% এর সমান। আর ১০ থেকে ২৫ লাখ জনসংখ্যার শহরে ২০০১ সালের আদমশুমারি অনুযায়ী ১০% ছিল। ফলে নতুন ক্যালকুলেশন অনুযায়ী কর্মচারীদের হাতে বেতন বৃদ্ধি হবে।

Ads

আরও পড়ুন, LIC না Mutual Fund, কোনটায় বিনিয়োগে আপনার বেশি লাভ দেখুন।

Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *