আধার প্যান লিংক করা সফল হয়েছে তো! কিভাবে চেক করবেন, জেনে নিন এখুনি।

আধার প্যান লিংক নিয়ে বেশ উত্তেজনা চারিদিকে। অনেকে হয়তো বা এখনো পর্যন্ত এই গুরুত্বপূর্ণ কাজটি সেরে উঠতে পারেন নি। আবার অনেকে নিছকই অবহেলা করে এই আধার প্যান লিংক করছেন না। তবে সময়সীমা বৃদ্ধি হয়েছে এই কাজের জন্য। এবারে যে বিষয়ে বলবো, সেটি হচ্ছে আপনি হয়তো নিজে নিজে বা কোন দোকান থেকে নিজের আধার প্যান লিংক করেছেন, কিন্তু সেই কাজটি সঠিক ভাবে সম্পন্ন হয়েছে কিনা, তা কি করে বুঝবেন! আজকের প্রতিবেদনে সেই বিষয়ে আলোচনা করা হবে।

Advertisement

আধার প্যান লিংক সফল কিনা, দেখুন এভাবেই।

কেন্দ্রীয় আয়কর দফতরের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়েছে ভারতের সমস্ত নাগরিকদের আধার কার্ডের সাথে প্যান লিঙ্ক তথা আধার প্যান লিংক করে ফেলতে হবে। এই লিঙ্ক করার শেষ দিন ধার্য করা হয়েছে 30 জুন, 2023 অবধি। আপনার আধার কার্ডের সাথে প্যান কার্ড লিঙ্ক করার আগে একবার জেনে নেওয়া দরকার আগে এই সংযুক্তি করা হয়েছে কিনা।

আধার প্যান লিংক স্ট্যাটাস জানার জন্য নীচের ধাপগুলি অনুসরণ করুন। 1: www.incometax.gov.in/iec/foportal/  এই ওয়েবসাইটে সাইন ইন না করেই আপনি নিজের প্যান-আধার লিঙ্কের স্ট্যাটাস দেখতে পারবেন।
2: এর জন্য, ওয়েবসাইটের ই-ফাইলিং পোর্টাল হোমপেজে, ‘Quick Links’-এ গিয়ে ও লিঙ্ক আধার অপশনে ক্লিক করুন।

Ads

3: এবার নিজের PAN ও আধার নম্বর লিখুন। লেখার পরে সংযুক্তির স্ট্যাটাস দেখতে, নীচে দেওয়া লিঙ্কে ক্লিক করুন। এই পোর্টালে যাচাইকরণ প্রক্রিয়া সম্পূর্ণ হলে আপনি নিজের লিঙ্ক আধার স্ট্যাটাস সম্পর্কিত স্ট্যাটাস দেখতে পারবেন। এক্ষেত্রে যদি আপনার আধার-প্যান লিঙ্কের কাজ এখনও সম্পন্ন না হয়ে থাকে, কিন্তু আপনি ইতিমধ্যেই আধার প্যান লিংক করানোর জন্য আবেদন করে থাকেন,তবে আপনাকে নীচের মেসেজটি দেখানো হবে।

Advertisement

UPI করে টাকা পাঠালে লাগবে সার্ভিস চার্জ, তবে সবার জন্য নয়! কাদের লাগবে না চার্জ, দেখে নিন।

সেক্ষেত্রে যা লেখা থাকবে তা হল – ‘আপনার আধার-প্যান লিঙ্ক করার অনুরোধটি বৈধতার জন্য UIDAI-তে পাঠানো হয়েছে।’ এক্ষেত্রে পরবর্তীতে সংযুক্তির স্ট্যাটাস জানতে আপনাকে এখানে লগ ইন করতে হবে। অন্যদিকে যদি আপনার আধার প্যান সংযুক্তিকরণ সফল হয়, তাহলে আপনাকে যে মেসেজটি দেখানো হবে তা হল, ‘আপনার PAN আধারের সঙ্গে লিঙ্ক করা আছে।’

Advertisement

লগ-ইনের পর কীভাবে প্যান-আধার সংযুক্তিকরণের স্ট্যাটাস দেখবেন?
1. এক্ষেত্রে প্রথমে আপনাকে ই-ফাইলিং পোর্টাল হোমপেজে লগ ইন করতে হবে। লগ ইন হয়ে গেলে নিজের ড্যাশবোর্ডে যান ও লিঙ্ক আধার অপশনে ক্লিক করুন। এক্ষেত্রে অবশ্য আপনি My Profile > Link Aadhaar Status থেকেও যেতে পারেন।

Ads

রান্নার গ্যাসের দাম 200 টাকা কমালো সরকার, 10 কোটি পরিবার পাবে এই সুবিধা।

প্রসঙ্গত, আয়কর দফতরের তরফে জানানো হয়েছিল, 30 জুলাই, 2022 তারিখ অবধি প্যান ও আধার লিঙ্ক করাবার জন্য 500 টাকা ফাইন বাবল নির্ধারিত করা হয়েছিল। তবে পরবর্তীতে সংযুক্তির সময়সীমা বাড়িয়ে 1 জুলাই 2022 থেকে 30 জুন, 2023 পর্যন্ত করা হয়েছে। এক্ষেত্রে লেট ফাইন বাবদ গ্রাহকদের 1000 টাকা করে দেওয়া হচ্ছে।
Written by Parna Banerjee.

সম্পাদক

Leave a Comment

Advertisement