Ration Items List – সেপ্টেম্বর মাসে পাবেন বাড়তি রেশন। কোন কার্ডে কি মাল পাবেন?বরাদ্দ।

আমাদের দেশের তথা রাজ্যের বহু মানুষের কাছে Ration Items List এর গুরুত্ব অপরিসীম। কারণ আজও দেশের তথা রাজ্যের লক্ষ লক্ষ মানুষের খাদ্য যোগায় সরকারি রেশন প্রকল্প। সমগ্র ভারতবর্ষে প্রায় ৯০ কোটির বেশি মানুষের রেশন কার্ড আছে, তাদের মধ্যে আমাদের রাজ্য পশ্চিমবঙ্গেই সেই সংখ্যা প্রায় কয়েক কোটির কাছাকাছি। সেই সমস্ত অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়া মানুষদের কথা ভেবেই চলতি বছর সেপ্টেম্বর মাসে রেশন সামগ্রী বন্টন ব্যবস্থা।

Advertisement

Ration Items List

সরকারের তরফ থেকে কিছু গুরুত্বপূর্ণ পরিবর্তন করা হতে চলেছে বলে জানা যায়। সম্প্রতি চাঞ্চল্যকর খবর ছড়িয়ে পড়েছে সারা দেশে। প্রতিটি কার্ড হোল্ডারদের তথ্য যাচাই করে সরকারের তরফ থেকে দেখা হয়। কে কত পরিমাণ খাদ্য সামগ্রী পাওয়ার যোগ্য। সেই অনুযায়ী খাদ্য সামগ্রী বরাদ্দ করে পাঠানো হয় রেশন ডিলারদের কাছে। চলতি বছরের সেপ্টেম্বর মাসে সরকারের তরফ থেকে রেশন সম্পর্কে তালিকা প্রকাশ করা হয়েছে। প্রতিদিন টাইপের কার্ড পিছু যে পরিমাণ খাদ্য সামগ্রী তথা রেশন সামগ্রী বন্টন করে দেওয়া হয়েছে, তা হল –

১) AAY Ration Items List:-
AAY ration card বা অন্তদ্বয় রেশন কার্ডের আওতায় নথিভুক্ত উপভোক্তাদের নির্দিষ্ট পরিমাণ রেশন সামগ্রীর কথা উল্লেখ করা হয়েছে তালিকাতে। এই ধরনের কার্ড উপভোক্তাদের ক্ষেত্রে বলা হয়েছে তাদের ১৩ কেজি ৩০০ গ্রাম আটা বা গম এবং ২১ কেজি চাল দেওয়া হবে। এর সাথে তাদের ১৩ টাকা ৫০ পয়সা হারে ১ কেজি চিনি দেয়া হবে সরকারের তরফ থেকে।

Ads

২) phh Ration Items List:-
পি এইচ এইচ রেশন কার্ডের Ration Items List উপভোক্তাদের মাথাপিছু এক কেজি ৯০০ গ্রাম আটা বা দু কেজি গম দেওয়া হবে। এই কার্ডের উপভোক্তাদের মাথাপিছু ৩ কেজি করে চাল দেওয়া হবে।

Advertisement

1 সেপ্টেম্বর থেকে বদলে গেল গ্যাস, আধার কার্ড, ব্যাংকের একাধিক নিয়ম! সুবিধা হবে কোটি কোটি মানুষের।

৩) sphh Ration Items List:-
অন্যান্য রেশন কার্ড উপভোক্তাদের থেকে এই কার্ড উপভক্তাদের জন্যে নিয়ম কিছুটা ভিন্ন। এস পি এইচ এইচ রেশন কার্ডের উপভোক্তাদের ক্ষেত্রে সরকার কোনোরূপ খাদ্য তালিকার পরিবর্তন ঘটায়নি।

Advertisement

৪) rksy-1 Ration Items List:-
আর কে এস ওয়াই ওয়ান রেশন কার্ড উপভোক্তাদের মাথাপিছু সরকার ৫ কেজি করে চাল বরাদ্দ করেছে। চাল ভিন্ন সরকারের তরফ থেকে অন্যান্য সামগ্রী এই কার্ডের উপভোক্তারা পাবেন না।

Ads

৫) rksy-2 Ration Items List:-
Rksy-1 এর মতো আর কে এস ওয়াই 2 রেশন কার্ড উপভোক্তাদের ক্ষেত্রেও সরকার এক ধরনের নিয়ম জারি করেছে। এই কার্ডের উপভোগ তারা কেবল মাথাপিছু দু কেজি করে চাল পাবেন সরকারের তরফ থেকে নতুন রেশন তালিকা অনুসারে।

আজ থেকে ফের চালু হল দুয়ারে সরকার, থাকছে নতুন 5টি প্রকল্পের সুবিধা, জানুন কীভাবে আবেদন করবেন?

সরকারের তরফ থেকে জারি হওয়া এই নতুন রেশন তালিকা সম্পর্কে কোন প্রশ্ন বা বক্তব্য থেকে থাকলে নিচে কমেন্ট বক্সে অবশ্যই জানাবেন। এইরকম আরো খবর পেতে আমাদের নিউজ পোর্টালটি ফলো করুন। খবরটি পছন্দ হলে অবশ্যই লাইক এবং সাবস্ক্রাইব করবেন।

সম্পাদক

2 thoughts on “Ration Items List – সেপ্টেম্বর মাসে পাবেন বাড়তি রেশন। কোন কার্ডে কি মাল পাবেন?বরাদ্দ।”

  1. Rules are changing frequently. Digitalization system is not working perfectly. Changes in Aadhar card, Voter card taking more than six months/not being done after repeated chase even after paying the charges.
    This is giving problem for updating Bank details. The system should work perfectly. The digitalization is not perfectly functioning or people are less knowledgeable.

    Reply
  2. I am senior citizen, 72 yrs old. I have digital ration card has been linked with Aadhar. I have changed the address. I can’t draw my ration as I am ignorant about the shop, from where I can draw my ration. I am not working neither have pension. The digital tation card should have the facility to draw ration from any shop.

    Reply

Leave a Comment

Advertisement