Child Care – ঋতু পরিবর্তনের সময় শিশুদের সুরক্ষিত রাখবেন কিভাবে?

Child Care and Home Remedies – সিজন চেঞ্জে শিশুদের স্বাস্থ্য ভালো রাখবেন কিভাবে

এবারে শীতের শেষ বসন্তের আগমন, এই সময়ের আবহাওয়া যেমন মনোরম সেরকম মানব স্বাস্থ্যের জন্য ক্ষতিকরও (Child Care and Home Remedies)। কারণ এই ঠান্ডা গরমের এই মিশ্রিত আবহাওয়াতে অনেকেই অসুস্থ হয়ে পড়ে। এবং সব থেকে বেশি এই ঠান্ডা গরমের প্রভাব পড়ে বাড়ির বাচ্চাদের উপর। ঠান্ডা গরমের ফলে খুব সহজেই জ্বর সর্দি কাশি বিভিন্ন ধরনের ভাইরাল ফিভারে আক্রান্ত হয়ে পড়ে শিশুরা কারণ বড়দের তুলনায় বাচ্চাদের ইমিউনিটি ক্ষমতা অনেকটাই কম থাকে।

Advertisement

তাই বিশেষ করে এই সময়ে ছোট বাচ্চাদের ভালো করে যত্ন নেওয়া উচিত। বাচ্চারা এই আবহাওয়াতে অসুস্থ না হয়ে পড়ে সেই বিষয়ে ভালভাবে নজর রাখতে হবে। বেশ কয়েকটি টিপস আপনাদের জন্য রইল যেগুলো পালন করলে আপনাদের বাড়ি ক্ষুদে সদস্যরা আবহাওয়া পরিবর্তনের কারণে ভাইরাল ফিভার আক্রমণের হাত থেকে (Child Care and Home Remedies) সহজেই রক্ষা পাবে।

প্রতিনিয়ত বাচ্চাদের ভিটামিন সি (vitamin C) সমৃদ্ধ খাবার খাওয়াতে থাকুন, যেমন কমলা লেবু, তরমুজ, পেঁপে, ইত্যাদি ফলে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন সি’ উপাদানটি। এছাড়াও ব্রকলি , ফুলকপি ,পুদিনা , পালং শাক ইত্যাদি সবুজ শাকসবজি প্রয়োজন বাচ্চাদের খাদ্য তালিকায় যুক্ত করার চেষ্টা করুন কারণ এই ধরনের শাক সবজিতে রয়েছে অসংখ্য খনিজ এবং অ্যান্টি অক্সিডেন্ট (Antioxidant) উপাদান।

Ads

বাচ্চাদের জলখাবারের সাথে প্রতিদিন কাজু বাদাম এবং পেস্তা খাওয়া অভ্যাস করান। এর ফলে বাচ্চাদের শরীরে ইমিউনিটি ক্ষমতা (Child Care and Home Remedies) অনেক বৃদ্ধি পায় ফলে যেকোনো রকম ভাইরাস আক্রমণের হাত থেকে বাঁচতে পারে বাচ্চারা।

Advertisement

বিস্তারিত জানতে ক্লিক করুন

বাচ্চাদের শরীরের সবথেকে ক্ষতিকারক জাঙ্ক ফুড(junk food)। বাচ্চারা জাঙ্ক ফুড অথবা তৈলাক্ত এবং প্রিজারভেটিভ স্নাক্স (snacks) যাতে বেশি পরিমাণে না খায় সেই দিকে কড়া নজর রাখতে হবে। এছাড়াও অতিরিক্ত চিনি যুক্ত খাবার বাচ্চাদের শরীরের ইমিউনিটি (immunity) ক্ষমতা হ্রাস করে। ফলে অতিরিক্ত শর্করা যুক্ত খাবার থেকে দূরে রাখুন বাচ্চাদের।

Advertisement

সমস্ত বাচ্চারাই খেলাধুলা করতে খুবই ভালোবাসে। কিন্তু খেলাধুলার ফলে বাচ্চাদের শরীরে অতিরিক্ত ঘামের সৃষ্টি হয় যার ফলে শরীরের আদ্রতা কমে যায়। তাই খেয়াল রাখবেন খেলার পর যাতে প্রচুর পরিমাণে জল পান করে , এবং নিয়মিত দুধ পান করে। দুধ বাচ্চাদের শরীরে ক্যালশিয়াম(calcium) বৃদ্ধি করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা (Child Care and Home Remedies) বাড়িয়ে তোলে। এর ফলে বাচ্চাদের হাড় মজবুত থাকে এবং শরীর থাকে সুস্থ।

Ads

দীর্ঘ সময় ধরে একই টুথব্রাশ (toothbrush) ব্যবহার করা উচিত নয় বাচ্চাদের। দীর্ঘদিন পুরনো টুথব্রাশ এর মধ্যে জমা হয়ে থাকে অসংখ্য জীবাণু ফলে বহুদিন ধরে ব্যবহৃত ব্রাশ দিয়ে দাঁত মাজলে সেই জীবাণু বাচ্চাদের শরীরের ভেতর প্রবেশ করতে পারে এবং বাচ্চারা আক্রান্ত হতে (Child Care and Home Remedies) পারে নানাধরনের অসুখে।

বসন্তকালে আবহাওয়া পরিবর্তনের ফলে বাচ্চাদের নানারকম অ্যালার্জি হয়ে থাকে। বিভিন্ন ফুলের রেনু, বাতাসে বাহিত ধূলিকণা এবং উলেন (woolen) জামা কাপড় ও কম্বলের রুয়া থেকেও অনেক সময় বাচ্চাদের অ্যালার্জি  হয়ে থাকে। এছাড়াও করোনা সংক্রমনের সময় থেকে আমাদের নাক মুখ থেকে বাইরে বেরোনোর সর্তকতা জারি রয়েছে। নাক মুখ ঢেকে বাইরে অ্যালার্জি হওয়ার সম্ভাবনা কম থাকে।

সবমিলিয়ে আবহাওয়া পরিবর্তনের সময় বাচ্চাদের খেয়াল রাখুন (Child Care and Home Remedies) এবং নিজেরাও সতর্ক থাকুন।

সম্পাদক

Leave a Comment

Advertisement