Leave Rules – মাধ্যমিক পরীক্ষা চলাকালীন টানা 15 দিনের ছুটি! কারা, কীভাবে ছুটি পাবেন জেনে নিন?

গত 2nd ফেব্রুয়ারী থেকে শুরু হয়েছে মাধ্যমিক পরীক্ষা (Leave Rules). চলবে আগামী 12th ফেব্রুয়ারী পর্যন্ত। এই মাধ্যমিক পরীক্ষা চলাকালীন পরীক্ষার্থী ও অভিভাবকরা নিতে পারবেন ছুটি। এমনটাই জানিয়েছে পর্ষদ। পাওয়া যাবে টানা 15 দিনের ছুটি। কিন্ত কারা এই ছুটি পাবে? কেনই বা এই ছুটি পাবে সে বিষয়ে অনেকেই জানেন না। চলুন আজকের প্রাতিবেদনে এ বিষয়টি বিস্তারিত ভাবে আপনাদের সামনে তুলে ধরি।

Advertisement

Child Care Leave Rules for Female Teachers

আপনি কী একজন শিক্ষিকা? এ বছর আপনার ছেলে কী মাধ্যমিক বা বোর্ড পরীক্ষা দিচ্ছে? তাহলে পর্ষদের নতুন নিয়ম অনুযায়ী আপনি টানা 15 দিনের ছুটি বা Leave Rules নিতে পারবেন। করতে হবে না পর্যবেক্ষকের কাজও। কিন্ত কেন এই নিয়ম?

আসল বিগত বছরের মাধ্যমিক পরীক্ষার নিয়ম অনুযায়ী মাধ্যমিক পরীক্ষা চলাকালীন কোনো শিক্ষক বা শিক্ষিকা হুট্ করে ছুটি বা Leave Rules নিতে পারতেন না। কারণ বোর্ড পরীক্ষা সুষ্ঠ ভাবে পরিচালনা করতে, পরীক্ষার গার্ডের দায়িত্ব থাকে শিক্ষক শিক্ষিকাদের উপর। শুধুমাত্র সন্তানের শরীর অসুস্থ হলে তবেই এই ছুটি মঞ্জুর করা হতো। তবে বেশ কিছু বছর ধরে এ নিয়ে অভিযোগ জানিয়ে আসছিলো শিক্ষক শিক্ষিকা মহল।

Ads

তাই এই বছর থেকে নতুন নিয়ম চালু করা হয়েছে। বোর্ড পরীক্ষা চলাকালীন ‘চাইল্ড কেয়ার লিভ’ এর মাধ্যমে টানা 15 দিন ছুটি (Leave Rules) নিতে পারবেন অভিভাবকরা। তবে এই ছুটি শুধুমাত্র শিক্ষিকাদের মিলবে, শিক্ষকদের নয়। কোনো স্কুলের শিক্ষিকার সন্তান যদি এ বছর মাধ্যমিক পরীক্ষা বা বোর্ড পরীক্ষায় বসে, তাহলেই ওই শিক্ষিকা ‘চাইল্ড কেয়ার লিভ’ এর মাধ্যমে 15 দিনের ছুটি নিতে পারবেন।

Advertisement

মাধ্যমিক পরীক্ষায় এইভাবে খাতা সাজালে পাওয়া যাবে আরও বেশি নম্বর।

এর মূল উদ্দেশ্যে যাতে ওই শিক্ষিকা পরীক্ষার সময় কিংবা অসুস্থতার সময় সন্তানের পাশে থাকতে পারে। নতুন নিয়ম অনুযায়ী এ বছর অনেক শিক্ষিকা চাইল্ড চেয়ার লিভের মাধ্যমে ছুটি নিয়েছেন। যদিও পর্ষদের এ নিয়ম নিয়েও উঠেছে বিতর্ক। শুধু শিক্ষিকারাই কেন এই ছুটি পাবেন, শিক্ষকরা কেন পাবেন না? এ নিয়ে প্রশ্ন উঠেছে।

Advertisement
স্কুলে ছুটি ঘোষণা (School Holiday)

পাশাপাশি চাইল্ড চেয়ার লিভের মাধ্যমে টানা 15 দিন ছুটির বদলে 10 দিন করার আবেদনও জানিয়েছেন অনেকে। কারণ মাধ্যমিক পরীক্ষা 10 দিনে শেষে হয়ে যায়, অতিরিক্ত 5 দিন ছুটি নেওয়ার ফলে পঠন পাঠান চালাতে বেশ সমস্যায় পড়তে হবে স্কুলগুলিকে। উল্লেখ্য, এদিকে খুব শীঘ্রই শুরু হতে চলেছে উচ্চমাধ্যমিক পরীক্ষাও।

Ads

আজ থেকে 11 দিন বন্ধ থাকবে ব্যাংক। ছুটির তালিকা দেখে নিন।

আর গতকাল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ চাইল্ড কেয়ার লিভ নিয়ে গুরুত্বপূর্ণ বিজ্ঞপ্তি জারি করেছে। উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরুর 12 দিন আগে সংসদ জানিয়ে দিল, আপাতকালীন অবস্থা ছাড়া কোনো শিক্ষিকা উচ্চ মাধ্যমিক পরীক্ষা চলাকালীন মাতৃত্বকালীন ছুটি ও ‘চাইল্ড কেয়ার লিভ’ নিতে পারবেন না। পরীক্ষা সুষ্ঠ ভাবে পরিচালনা করার জন্যই এমন পদক্ষেপ নিয়েছে সংসদ।

সম্পাদক

Leave a Comment

Advertisement