West Bengal Ration Card (রেশন কার্ড)

রেশন কার্ড নিয়ে বেশ কয়েক মাস ধরেই নতুন নতুন ঘোষণার কথা শোনা যাচ্ছিল। তবে এবারে এই West Bengal Ration Card কার্ডে সাধারণ জনগণকে সম্পূর্ণ ফ্রিতে চাল দেওয়া হবে। নতুন করে এই ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী। সম্প্রতি সারা দেশ জুড়ে বিগত বছরে দিয়ে আসা কেন্দ্রের ফ্রি চাল দেওয়া বন্ধ করা হয়েছে। এ কারণে রাজ্য সরকার নিজের উদ্যোগে রাজ্যের জনগণের জন্য এই ঘোষণা করল। বিস্তারিত আলোচনায় জেনে নেওয়া যাক।

Advertisement

West Bengal Ration Card থাকলেই পাওয়া যাবে এই ফ্রি চাল।

West Bengal Ration Card কার্ড ছাড়া কোনো খাদ্য সামগ্রী তোলা যায় না। বিনামূল্যে রেশন পাওয়ার দিন শেষ, এমনটাই জানা গিয়েছিল কেন্দ্রের ঘোষণায়। তবে এবার নয়া নিয়ম চালু করা হল রেশন কার্ডে খাদ্য দ্রব্য দেওয়া নিয়ে। অতিমারীর সময় থেকেই এই কার্ডের সাহায্যে দেওয়া হয়েছিল বিনামূল্যে চাল। তারপর আবার নতুন করেই প্রতি মাসে 5 কেজি করে চাল দেবার কথা ঘোষণা করেই এবার নেওয়া হল নয়া পদক্ষেপ।

অন্যদিকে ওড়িশা রাজ্যের মুখ্যমন্ত্রী সে রাজ্যের খাদ্য প্রকল্পের অধীনে Ration প্রক্রিয়ায় বিনামূল্যে চাল দেওয়ার প্রকল্পের মেয়াদ বাড়িয়েছে আরও এক বছর। এই প্রকল্পে ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক বিশেষ ঘোষণা করেছেন। নবীন পট্টনায়েক সরকার মঙ্গলবার ঘোষণা করেছে যে রাজ্য খাদ্য সুরক্ষা প্রকল্পের (এসএফএসএস) অধীনে সুবিধাভোগীরা 2023 সালের ডিসেম্বরের শেষ পর্যন্ত জনপ্রতি 5 কেজি বিনামূল্যে চাল পেতে থাকবে, যা কেন্দ্রীয় সরকারের অনুরূপ পদক্ষেপের সাথে মিল রেখেই তৈরি।

Ads

এর ফলে ঐ রাজ্যের প্রচুর মানুষ এই প্রকল্পে লাভবান হবেন। তবে এরপরেও আরও সময় বাড়ানো হবে কিনা সে বিষয়ে তেমন কিছু জানা যায় নি। গত মাসে, নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকার আর্থিকভাবে পিছিয়ে পড়া মানুষের জন্য প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনা (PMGKAY) শেষ করেছে, কিন্তু সিদ্ধান্ত নিয়েছে যে প্রায় 813 মিলিয়ন সুবিধাভোগীরা এই শেষ না হওয়া পর্যন্ত NFSA-এর অধীনে প্রতি মাসে প্রতি মাসে 5 কেজি শস্য বিনামূল্যে পাবেন।

Advertisement

রাজ্যে আবাস যোজনার নতুন নিয়ম। না জানলে টাকা এসেও ফেরত চলে যাবে।

মহামারীর সময় থেকেই সারা দেশ জুড়ে যে খারাপ পরিস্থিতির শুরু হয়েছিল, সেই সময়ে এই ধরণের বিনামূল্যে চাল দেওয়ার প্রকল্প চালুর মধ্য দিয়ে কেন্দ্র এবং রাজ্যের সাহায্য পৌঁছে যেত সাধারণ মানুষের কাছে। কিন্তু মাহামারীর পরিস্থিতি কাটিয়ে উঠে এখন পরিস্থিতি বেশ স্বাভবিক হচ্ছে। এই সুবিধা কি West Bengal Ration Card এর ক্ষেত্রেও দেওয়া উচিত? নিচে কমেন্ট করবেন।

Advertisement

ঘরে বসে ফ্রিতে APL রেশন কার্ড কে BPL West Bengal Ration Card বানিয়ে ফেলুন অনলাইনে।

সরকাই ও বেসরকারি প্রকল্প, আর্থিক বিনিয়োগ, রাশিফল, স্কুল, কলেজ, ব্যবসা, চাকরির খবর, টেলিকম অফার সহ নানা বিষয়ে জানতে দেখতে থাকুন আমাদের এই ওয়েবসাইট। এছাড়া আপনি আপনার মতামত জানাতে পারেন আমাদের কমেন্ট বক্সে। প্রতিবেদন পড়ার জন্য ধন্যবাদ।
Written by Mukta Barai.

Ads
Advertisement
2 thoughts on “West Bengal Ration Card – রেশন কার্ড থাকলেই সারাজীবন বিনা পয়সায় চাল, নতুন করে নাম নিচ্ছে, আজই এই কাজ করুন।”
  1. Eligible candidates for free ration must be checked again. There are many state/ central government employees and pensioners drawing free rations. There are people having car and considerably good business man also drawing free rations. So these are to be considered for verification.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *