LPG Gas Price – 500 টাকায় রান্নার গ্যাস, সরকারের জনদরদি প্রকল্প। কিভাবে পাবেন জেনে নিন।

রান্নার গ্যাসের দাম বা LPG Gas Price এর আমূল বদল। যার ফলে উপকৃত হবেন প্রচুর পরিবার। 14.2 কেজি ওজনের রান্নার গ্যাসের দামে মিলছে সরকারি ভর্তুকি। রীতিমতো চমকে যাবার মতো খবর। এর সাথে সাথে ঘরোয়া ভাবে ব্যবহৃত বিদ্যুতের ক্ষেত্রেও পাওয়া যাবে দারুণ সুবিধা। সরকার নানা ক্ষেত্রেই বিভিন্ন ভর্তুকি দেবার মাধ্যমে সাধারণ মানুষের পাশে থাকে। এবার থেকে সাধারণ জনগণ পাবেন এই দুই সুবিধা একই সাথে। বর্তমানে সারা দেশে LPG রান্নার গ্যাসের দাম যে হারে বাড়ছে, সেক্ষেত্রে এই ভর্তুকিতে সকলেরই অবাক হবার মতো পরিস্থিতি। চলুন তবে, আর বিলম্ব না করে জেনে নেয়া যাক, কাদের জন্য এই সুবিধা!

Advertisement

14.2 KG LPG Gas Price:

এবার থেকে 500 টাকাতে মিলবে গ্যাস এবং বিদ্যুৎ! LPG Gas Price নিয়ে বড়ো ঘোষণা সরকারের। আর্থিক ভাবে দুর্বল মানুষদের জন্য বড়ো পদক্ষেপ নেওয়া হল সরকারের তরফে। এবার থেকে শুধুমাত্র 500 টাকার বদলেই দেওয়া হবে 12টি রান্নার গ্যাস। এখন খাদ্যদ্রব্য থেকে জামা কাপড়, পেট্রোল থেকে রান্নার গ্যাস সব কিছুর দামই চূড়ান্ত উর্ধ্বগামী। এমতাবস্থায় 500 টাকায় 1 বছরের গ্যাস পাওয়া কেবল দুষ্কর নয়, খানিকটা অবিশ্বাস্যও বটে। তবে এমনটাই সত্যি করতে চলেছেন রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট।

গত 1 এপ্রিল থেকেই এই নিয়ম কার্যকর করা হয়েছে রাজস্থানে। LPG Gas Price বা গ্যাস সিলিন্ডারের দাম দেশের অন্যান্য শহরের সাথে সামঞ্জস্য রেখে আদতে 1000 টাকার উপরই রয়েছে রাজস্থানেও। কিন্তু রাজস্থানের শাসক দল কংগ্রেসের তরফে রাজ্যের কিছু বিশেষ পরিবারকে 14.2 কেজি রান্নার গ্যাস, কেবলমাত্র 500 টাকায় (LPG Gas Price) দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে। কাদের জন্য এই সুবিধা উপলব্ধ?

Ads

সরকারের তরফে জানানো হয়েছে, রাজস্থানের দারিদ্র্যসীমার নীচে থাকা পরিবারগুলিকেই কেবল 1 এপ্রিল থেকে এই সুবিধা দেওয়া হচ্ছে। যেসব পরিবারের কাছে BPL কার্ড আছে, সেই প্রতিটি পরিবারকে এক বছরে মাত্র 500 টাকায় 12 টি করে রান্নার গ্যাসের সিলিন্ডার (LPG Gas Cylinder) দেওয়া হবে। শুধু গ্যাস সিলিন্ডারের দাম কমানোয় নয়, আরও কয়েকটি জনদরদী প্রকল্প শুরু করেছে রাজস্থান সরকার।

Advertisement

1. রাজস্থানে মহিলাদের অগ্রাধিকার নিশ্চিত করতে 1 এপ্রিল থেকে কেবলমাত্র মহিলাদের জন্যই রাজ্যের সমস্ত বাস ভাড়ায় 50% থেকে 30% পর্যন্ত ছাড় দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে।
2. কংগ্রেস সরকারের তরফে 100 ইউনিট পর্যন্ত বিদ্যুৎ সম্পূর্ণ বিনামূল্যে মিলছে রাজস্থানে। এর আগে রাজ্যে 50 ইউনিট বিলের ক্ষেত্রে এই বিনামূল্য নিয়ম প্রযোজ্য ছিল। এখন বিদ্যুতের পরিমাণ বাড়িয়ে 100 ইউনিট করা হয়েছে।

Advertisement

কৃষক বন্ধু প্রকল্পের টাকা দেওয়া শুরু হলো কবে ও কারা পাবেন তালিকা দেখুন।

3. এখন থেকে চিরঞ্জীব প্রকল্পের মাধ্যমে রাজস্থানে 25 লক্ষ টাকা পর্যন্ত সম্পূর্ণ বিনামূল্যে চিকিৎসা করাতে পারবেন সেখানকার আর্থিক ভাবে দুর্বল জনগণ। এই প্রকল্পের আওতায় মিলবে 10 লক্ষ টাকা করে দুর্ঘটনা বীমাও।
4. এছাড়াও সেই রাজ্যের গম চাষিদের চাষাবাদের কাছে সহায়তা হয় এমন কিছু প্রকল্প চালু করতে চলেছেন মুখ্যমন্ত্রী অশোক গেহলট। সূত্রের খবর, সেই সবের প্রস্তুতিও ইতিমধ্যেই শেষ। প্রসঙ্গত, আগামী বছর অর্থাৎ 2024 সালেই রাজস্থানে বিধানসভা নির্বাচন হবে। নির্বাচনের আগে কোনও রকম ফাঁক রাখতে চাইছেন না মুখ্যমন্ত্রী।

Ads

এই সমস্ত প্রকল্পে আধার লিঙ্ক না করলে সরকারি পরিষেবা পাবেন না, নতুন তালিকা প্রকাশ করলো সরকার

সংখ্যা গরিষ্ঠ দরিদ্র শ্রেণীর ভোটকে নিজের ব্যালট বক্সের দিকে টেনে আনার জন্য সব রকম প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন তিনি। নতুন অর্থবর্ষ অর্থাৎ 1 এপ্রিল থেকেই সমস্ত সুযোগ সুবিধা দেওয়া হচ্ছে রাজ্যবাসীকে। দেশ জুড়ে বিজেপি সরকারের গরিষ্ঠতার মধ্যে যে তিনটি রাজ্যে কংগ্রেস শাসন আছে, তার মধ্যে রাজস্থান অন্যতম। কোনোভাবেই তাই রাজস্থানের আসনটি ফাঁকাতে নারাজ কংগ্রেস। মুখ্যমন্ত্রী সর্বোতভাবে সেই চেষ্টাই চালিয়ে যাচ্ছেন।
Written by Parna Banerjee.

সম্পাদক

Leave a Comment

Advertisement