Cyclone Mocha Live – মোচা ঘূর্ণিঝড় কখন কোথায় আছে, কত গতিবেগ? মোবাইল থেকে চেক করুন।

তটস্থ বাংলা, কখন, কোথায় হিট করছে সাইক্লোন মোকা বা মোচা (Cyclone Mocha Live tracking)? হাতের মোবাইল থেকেই ট্র‍্যাক করুন মোকা, কিভাবে করবেন, জেনে নিন। পাড়ার চায়ের দোকানের আড্ডা থেকে শুরু করে হাটে- বাজারে, পথে- ঘাটে, বাসে- ট্রেনে এখন একটাই চর্চার বিষয়, সাইক্লোন মোকা (Cyclone Mocha) কবে আসবে? কোথায় আছড়ে পড়তে পারে? হিট করবে সঠিক কোন জায়গায়? বাংলায় তার প্রভাব কতখানি পড়তে পারে? এই মুহূর্তে এটাই মূল চর্চার বিষয়।

Advertisement

Cyclone Mocha Live tracking:

বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত তৈরি হয়ে গিয়েছে। ইতিমধ্যে সাইক্লোনের আকার ধারণ করতে পারে বলেই জানা গিয়েছে। ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার পর এই সাইক্লোন ধীরে ধীরে উত্তরমুখী হচ্ছে। তবে এখনো পর্যন্ত মৌসম ভবনের তরফে স্পষ্ট করে জানানো হয়নি, সাইক্লোন মোকা/ মোচা/ মোখা (Cyclone Mocha) কোথায় গিয়ে হিট করতে পারে? কোথায় ল্যান্ডফল হতে পারে? মোকার প্রভাব কি পশ্চিমবঙ্গে পড়বে? যদি পড়ে তা কতখানি?

এই প্রশ্নের উত্তর সঠিকভাবে দিতে পারেনি আলিপুর আবহাওয়া দপ্তর। তবে হাওয়া অফিসের তরফে সম্পূর্ণভাবে সাইক্লোন মোকার গতিবিধির দিকে নজর রাখা হচ্ছে। এখনো পর্যন্ত যা জানা গিয়েছে, বঙ্গোপসাগর থেকে ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার পর সাইক্লোন মোকা উত্তরমুখী হয়ে চলেছে। ৯ মে থেকে এটি বিধ্বংসী সাইক্লোনের আকার নিতে পারে। তবে বাংলাদেশ এবং মায়ানমার উপকূলের দিকেই যাওয়ার সম্ভাবনা রয়েছে সাইক্লোন মোকার,এমনটাই জানাচ্ছে হাওয়া অফিস।

Ads

এমনিতেই পশ্চিমবঙ্গের মানুষ আগের ঘূর্ণিঝড়গুলোর বিধ্বংসী চেহারা নিয়ে আতঙ্কিত। আমপান, ফণী, ইয়াসের বিধ্বংসী চেহারায় রীতিমতো লন্ডভন্ড হয়ে গিয়েছিল বাংলা।তাই ফের আশঙ্কা শুরু হয়েছে মানুষের মনে, বাংলায় সাইক্লোন মোকার (Cyclone Mocha Effect) কি প্রভাব পড়তে চলেছে। সাইক্লোন মোকা কি বাংলায় হিট করতে পারে, মৌসম ভবন বা হাওয়া অফিসের তরফে এই প্রসঙ্গে এখনো পর্যন্ত স্পষ্ট কোনো ধারণা না দিতে পারলেও ইতিমধ্যেই পশ্চিমবঙ্গ সহ পূর্ব উপকূলের ৪টি রাজ্যকে সতর্ক করে দেওয়া হয়েছে।

Advertisement

এরমধ্যেই প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। ৭ মে থেকে লালবাজারে ইন্টিগ্রেটেড কন্ট্রোল রুম খুলেছে প্রশাসন। সেখানে যেকোনো সাধারণ মানুষ সাইক্লোন মোকা (Cyclone Mocha) পরিস্থিতিতে সাহায্য চাইতে পারবেন। লালবাজারের এই কন্ট্রোলরুমের ফোন নম্বরগুলি হল– ২২১৪-১৮৯০, ২২৫০-৫০৩৩, ২২৫০-৫০৪৪ এছাড়াও Whatsapp করা যাবে এই নম্বরে– ৯৪৩২৬১০৪৫০

Advertisement

সাইক্লোন মোকার গতিবিধি সম্পর্কে আপনিও খোঁজখবর নিতে পারেন। তার জন্য হাতের স্মার্টফোনটিই যথেষ্ট। এই স্মার্টফোনের মাধ্যমে সাইক্লোন মোকার গতিবিধির ট্র্যাক করতে পারবেন (Cyclone Mocha Track By Smartphone) সাইক্লোন মোকা কোন দিকে এগোচ্ছে, কোথায় ল্যান্ড ফল করতে পারে, বর্তমানে সাইক্লোন মোকার অবস্থান কি, সমস্ত কিছুই হাতের মোবাইল ফোন থেকে জানা যাবে। কিভাবে জানবেন, এবার দেখে নেওয়া যাক:

Ads

windy.com নামের এই ওয়েবসাইট থেকে সাইক্লোন মোকার রিয়েল টাইম ডেটা পাওয়া যাবে। দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর থেকে সাইক্লোন মোকা কোন দিকে এগোচ্ছে? বঙ্গোপসাগরের পরিবেশ কেমন, মোকার গতিবিধি সম্পূর্ণটাই ট্র্যাক করা যাবে এই ওয়েবসাইটের মাধ্যমে। এই ওয়েবসাইটে ব্যারোমেট্রিক প্রেসার চার্ট রয়েছে। যার ফলে আবহাওয়ার পরিস্থিতি পুরো জানা যাবে।

cyclone mocha 1

লালবাজার সূত্রে জানা গিয়েছে, সমস্ত থানা এবং ট্রাফিক গার্ডগুলোকে সতর্ক করা হয়েছে। ঘূর্ণিঝড় পরবর্তী পরিস্থিতির (After Cyclone Mocha Situation Alert) জন্য তৈরি থাকতে নির্দেশ দেওয়া হয়েছে। গাছ কাটার যন্ত্র এবং বিকল্প আলোর ব্যবস্থা করতে বলা হয়েছে। তার সঙ্গে শহরে যে সমস্ত জীর্ণ বা ভাঙ্গাচোরা বাড়ি রয়েছে তার তালিকা প্রস্তুত করতে বলা হয়েছে। যাতে সাইক্লোন এর পরিস্থিতিতে বাসিন্দাদের অন্যত্র সরিয়ে নেওয়া যায়। পাশাপাশি, স্থানীয় জনপ্রতিনিধিদের সঙ্গে যোগাযোগ রাখতে বলা হয়েছে।
Written by Shatadal.

এই সরকারি প্রকল্পে অতিরিক্ত ৩ হাজার টাকা পাবেন সকলে, টাকা কবে ঢুকবে দেখে নিন।

সুখবর বাংলা

Leave a Comment

Advertisement