DA Announcement – সরকারি কর্মীদের বিরাট সুখবর, আরও 4% DA ঘোষণা, এক ধাক্কায় কত বাড়ছে বেতন দেখে নিন।

DA Announcement – ফের পকেট ভারী সরকারি কর্মীদের, এক ধাক্কায় অনেকটাই বাড়ছে ডিএ, কত বেতন পাবেন, হিসাবটা দেখুন

ফের DA Announcement বা ডিএ ঘোষণা, মহা আনন্দে খুশির জোয়ারে ভাসছেন সরকারি কর্মীরা। পর পর পকেটে ঢুকতে চলেছে একেবারে মোটা অঙ্কের টাকা। বাড়তে চলেছে Dearness Allowance আর সেই খবরেই মহা আনন্দ সরকারি কর্মীদের। ৪ শতাংশ DA বাড়তে চলেছে সরকারি কর্মচারীদের। কিছুদিন আগেই ৪ শতাংশ ডিএ বৃদ্ধির পরে মোট ৪২ শতাংশ হারে মহার্ঘ ভাতা পাচ্ছিলেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা। এবার জানা যাচ্ছে বিভিন্ন সংবাদ মাধ্যম সূত্রে, ফের ৪ শতাংশ DA বৃদ্ধি পেতে পারে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের। আর তার ফলে মহার্ঘ ভাতা ৪৬ শতাংশে গিয়ে দাঁড়াতে পারে।

Advertisement

সাধারণত কেন্দ্রীয় সরকার প্রতি ৬ মাস অন্তর DA বৃদ্ধি নিয়ে ঘোষণা করে থাকে। নিয়ম অনুযায়ী, মহার্ঘ ভাতা বৃদ্ধি হতে হতে ৫০ শতাংশে গিয়ে দাঁড়ালে তখন ০ শতাংশ ডিএ ধরা হয়। ফলে প্রাপ্য DA মূল বেতনের সঙ্গে সংযোজন করে দেওয়া হয়। আর তারপরেই গঠন করা হয় নতুন পে কমিশন (Pay Commission DA Announcement) সেই পে কমিশন ১,২,৩ এইভাবে পর্যায়ক্রমে ডিএ বৃদ্ধির প্রস্তাব করতে থাকে।

সরকারি কর্মচারীদের বেতন বৃদ্ধি যে বিষয়টির উপর নির্ধারণ করা হয় তা হল, ফিটমেন্ট ফ্যাক্টর (Fitment Factor) বর্তমানে এই Fitment Factor ২.৫৭ উদাহরণস্বরূপ Pay Level 1 অনুযায়ী, একজন কেন্দ্রীয় সরকারি কর্মচারীর যদি মূল বেতন ২০ হাজার টাকা হয়, তাহলে বর্তমানে ডিএ বৃদ্ধি হয়ে পাবেন তিনি ১০০০০ টাকা। তাহলে মোট মূল বেতন দাঁড়াবে ৩০ হাজার টাকায়।

Ads

কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের দাবি, ফিটমেন্ট ফ্যাক্টর ৩.৬৮ হারে করতে হবে। ষষ্ঠ বেতন কমিশনের সময় ১. ৮৬ ছিল Fitment Factor Customer Price Index for Industrial Workers এর তথ্য অনুযায়ী, যদি মুদ্রাস্ফীতি হয় এবং Fitment Factor এবং Appraisal যদি বেড়ে যায়, তাহলে DA, TA, HRA সহ মূল বেতন সরকারি কর্মচারীদের বাড়বে। এবার ফের ৪ শতাংশ ডিএ বৃদ্ধি হলে ৪৬ শতাংশ হারে ডিএ পাবেন কেন্দ্রীয় সরকারী কর্মচারীরা (DA Announcement) ২০২৩ সালের জানুয়ারিতেই DA বৃদ্ধি করা হয়।

Advertisement

2000 টাকার নোট বাতিল নিয়ে RBI এর চূড়ান্ত সিদ্ধান্ত, সময় পাবেন 30 সেপ্টেম্বর পর্যন্ত।

ফের আরো একবার ৪ শতাংশ DA বাড়তে চলেছে বলে খবর পাওয়া যাচ্ছে। আর এর ফলেই খুশির জোয়ারে ভাসছেন কেন্দ্রীয় সরকারী কর্মচারীরা। সপ্তম বেতন কমিশন (DA Announcement) গঠন করা হয় ২০১৬ সালে। তার আগে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডি এ ৫০ শতাংশে পৌঁছে গিয়েছিল। ফলে নিয়ম অনুযায়ী ফের পে কমিশন গঠন করা হয়। সেই সময় Fitment Factor ২.৫৭ ছিল।

Advertisement

কেন্দ্র সরকার দিচ্ছে 2000 টাকা, কিভাবে পাবেন ক্লিক করে জেনে নিন।

এবার একজন কেন্দ্রীয় সরকারী কর্মচারীর যদি মূল বেতন ২০ হাজার টাকা হয়, আর Grade Pay ৪ হাজার ২০০ টাকা হয়, তাহলে হিসাব অনুযায়ী ২০০০০ × ২.৫৭ = ৫১৪০০ হয় মূল বেতন। ফলে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের আরো একবার DA বৃদ্ধি হলে তারা ৪৬ শতাংশ মোট মহার্ঘ ভাতা পেতে চলেছেন।
Written By Satadal.

Ads

সম্পাদক

Leave a Comment

Advertisement