Dearness Allowance – বৈঠকের পর 4% ডিএ বৃদ্ধির সিদ্ধান্ত। সরকারি কর্মীদের পুজোর আগেই সুখবর।

অনেকদিন পর Dearness Allowance বৃদ্ধি নিয়ে সরকারি কর্মচারীদের একটি সুখবর রয়েছে। দীর্ঘদিন ধরেই সরকারি কর্মচারীরা অধীর আগ্রহে অপেক্ষায় ছিলেন কবে তাদের মহার্ঘ ভাতা বা DA আবার বাড়ানো হবে? স্বাভাবিকভাবেই সরকারি কর্মচারীদের শুধু একটি দিকেই বেশি নজর, সেটি হচ্ছে, কবে বেতন বাড়বে, কবে ডিএ বাড়বে, কবে বিভিন্ন ছুটি পেলে সেটা উপভোগ করা যাবে? এবার সেই দিকে লক্ষ্য দিয়ে সরকারের তরফেও বিভিন্ন সময় তাদের সুবিধা দেওয়া হয়ে থাকে। আর সামনেই রয়েছে লোকসভা নির্বাচন (General Election 2024)।

Advertisement

Dearness Allowance

ফলে তার আগে কেন্দ্রের মোদি সরকারের গদি যাতে টলমল না করে, সেই দিকে নজর দিয়ে কেন্দ্রীয় সরকারী কর্মচারী এবং পেনশনভোগীদের জন্য ফের Dearness Allowance বৃদ্ধির ঘোষণা করা হতে পারে বলেই এক রিপোর্ট থেকে জানা যাচ্ছে। এপর্যন্ত যা জানা গিয়েছে, AICPI সূচকের ওপরে নির্ভর করে ফের ৪ শতাংশ DA বৃদ্ধি হতে পারে। সাধারণত দেশজুড়ে মুদ্রাস্ফীতির হারের ওপরে আর্থিক পরিস্থিতি নির্ভর করে থাকে। আর কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের AICPI সূচকের উপর নির্ভর করে বছরে দুইবার DA প্রদান করা হয়ে থাকে।

পশ্চিমবঙ্গের DA নিয়ে বড় খবর, বিধানসভায় আলোচনা।

কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা যেমন DA পান ঠিক সেই ভাবেই পেনশনভোগীরা পেয়ে থাকেন DR. AICPI সূচকের পরিসংখ্যান থেকে দেখা যাচ্ছে, মে মাসে যেখানে সূচক ছিল ১৩৪.৭ সেখানে জুন মাসে AICPI সূচক হয়েছে ১৩৬.৪ ফলে সূচকের এই পয়েন্ট বৃদ্ধির ফলে কেন্দ্রীয় সরকার এবার কর্মচারীদের এবং পেনশনভোগীদের ডিএ এবং ডিআর ফের বাড়াতে চলেছে বলেই জানা যাচ্ছে।

Ads

সেক্ষেত্রে ৪৭.৫৮ লক্ষ কেন্দ্রীয় সরকারী কর্মচারী এবং ৬৯.৭৫ লক্ষ পেনশনভোগী এই DA এবং DR- এর সুবিধা পেতে চলেছেন। মূলত এ আই সি পি আই ডেটার উপর এই নির্ভর করে থাকে কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের ডিএ বৃদ্ধি। ২০২৩ সালের মার্চ মাসে ৪ শতাংশ ডিএ বৃদ্ধি করা হয় কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের। ফলে তারা বর্তমানে ৪২ শতাংশ হারে Dearness Allowance পাচ্ছেন। এবার ফের ৪ শতাংশ ডিএ বৃদ্ধি হলে সেটি ৪৬ শতাংশে পৌঁছে যাবে।

Advertisement

রাজ‍্যবাসীর জন্য বড় উপহার মুখ‍্যমন্ত্রীর, কি ঘোষণা করলেন, জেনে নিন।

ওড়িশা, কর্ণাটক, ঝাড়খন্ড সহ বিভিন্ন রাজ্য তাদের সরকারি কর্মচারীদের ডিএ প্রদান করেছে। সেই জায়গায় দাঁড়িয়ে পশ্চিমবঙ্গ এবারের রাজ্য বাজেটে সরকারি কর্মচারীদের জন্য ডিএ ঘোষণা করেছে। রাজ্য সরকারি কর্মচারীরা সেই ঘোষণা অনুযায়ী বর্ধিত হারে DA পাচ্ছেন। কিন্তু তবুও তাদের আরো বেশি পরিমাণে দিয়ে দিতে হবে বলে আন্দোলন কর্মসূচি চালিয়ে যাচ্ছেন।

Advertisement

সম্পাদক

Leave a Comment

Advertisement