ড্রাইভিং লাইসেন্স ছাড়াই চালানো যাবে গাড়ি! জারি হল নতুন নিয়ম, জানুন বিস্তারিত।

ড্রাইভিং লাইসেন্স ছাড়াই রাস্তায় বেরিয়েছেন? আর ভয় নেই, শুধু জানতে হবে এই একটি নিয়ম।

পৃথিবীর সর্বত্রই গাড়ি, মোটরবাইক ইত্যাদি যে কোনো ধরণের যানবাহন চালাবার জন্য গ্রাহকের ড্রাইভিং লাইসেন্স থাকা প্রয়োজনীয়। লাইসেন্স ছাড়া গাড়ি নিয়ে রাস্তায় বেরোনো সম্ভব নয়। কিন্তু অনেক সময় এমনও হয় যে, কোনো ব্যক্তির ড্রাইভিং লাইসেন্স থাকা স্বত্ত্বেও তিনি সেটি সাথে নিয়ে রাস্তায় বেরোতে ভুলে যান, সেক্ষেত্রে কী হবে?

Advertisement

আমাদের দেশে ড্রাইভিং লাইসেন্সের নথি ছাড়া রাস্তায় বেরোলেই ট্রাফিক পুলিশ ফাইন করতে পারে। এক্ষেত্রে সমস্যা থেকে বেরোনোর একটা সহজ উপায় আছে, যেটি করলে আর রোজ রোজ আপনাকে নথি সাথে নিয়ে রাস্তায় বেরোতে হবে না।

পান্তা ভাতের ইংরেজি নাম কি? 99% লোকই বলতে পারবে না।

কেন্দ্রীয় সরকারের তরফে অনেক দিন আগেই ডিজিটাল ইন্ডিয়ার প্রচারের সময় DigiLocker নামে একটি মোবাইল অ্যাপ্লিকেশন চালু করা হয়েছিল। এই মোবাইল অ্যাপটিতে, দেশের সমস্ত নাগরিক তাঁদের সমস্ত গুরুত্বপূর্ণ নথিপত্রকে সফট কপি আকারে আপলোড করে রাখতে পারবেন। এই অ্যাপে আপলোড করা সমস্ত নথির সফট কপি দেশের সর্বত্র বৈধ।

Ads

এমতাবস্থায়, আপনি যদি প্রতিদিন ড্রাইভিং লাইসেন্স নিয়ে রাস্তায় বেরোতে না চান, তবে আপনি খুব সহজেই এই ডিজিলকারে নথি আপলোড করে, নথিপত্রের সফট কপি নিজের সঙ্গে সবসময় রাখতে পারেন। এই অ্যাপে নথি আপলোড করে নেবার পরে, আপনি চাইলে স্বচ্ছন্দে ড্রাইভিং লাইসেন্সের মূল কপিটি বাড়িতে রেখে রাস্তায় গাড়ি, বাইক বা যে কোনো রকমের যানবাহন খুব সহজেই চালাতে পারেন।

Advertisement

এর ফলে দেশের কোথাও কোনও ট্রাফিক পুলিস যদি আপনাকে আটকায় বা ফাইন করে, তবে আপনি নিজের ডিজিটাল আকারে উপস্থিত লাইসেন্সের সফট কপি দেখিয়ে দিতে পারবেন। এর ফলে কাগজপত্র বহন করার ঝামেলা এবং ট্রাফিক পুলিশের ফাইন, দুই-ই এড়ানো যাবে।

Advertisement

কেন্দ্র দিচ্ছে 5 লক্ষ টাকার সুবিধা, এই প্রকল্পের সুবিধা কিভাবে পাবেন জেনে নিন।

সম্পাদক

Leave a Comment

Advertisement