Duare Dalil – পশ্চিমবঙ্গে চালু হলো দুয়ারে দলিল প্রকল্প। জমি দলিল ও ট্যাক্স, খাজনা সংক্রান্ত সমস্ত পরিষেবা বাড়ি বসে।

পশ্চিমবঙ্গ রাজ্য সরকার একের পর এক অভিনব প্রকল্প চালু করছে রাজ্যবাসীর সুবিধার্থে। দুয়ারে দলিল প্রকল্প তথা Duare Dalil তার নবতম সংযোজন। এবার থেকে বাড়ির কাছেই পাওয়া যাবে জমি বাড়ির দলিল ও রেসিস্ট্রি ও খাজনা সংক্রান্ত একাধিক পরিষেবা। আর বারবার কষ্ট করতে হবে না কাউকে। কি কি পরিষেবা পাবেন, এক নজরে দেখে নিন।

Advertisement

Duare Dalil – দুয়ারে দলিল প্রকল্প

এর আগেই রাজ্যের জনগণের কথা মাথায় রেখে রাজ্য সরকারের তরফ থেকে একাধিক হিতকর কর্মসূচি গ্রহণ করা হয়েছে। জনগণের যাতে সুবিধা হয় এবং তাদেরকে যাতে কোন সরকারি সাহায্য পেতে কোন কষ্ট না করতে হয়, সেদিকে বিশেষ খেয়াল রেখেছে রাজ্য সরকার। এইজন্যেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় স্বয়ং উদ্বোধন করেছিলেন দুয়ারে সরকার প্রকল্প। এই প্রকল্পের ভাবনা তারই মস্তিষ্কপ্রসূত।

যার মাধ্যমে রাজ্য সরকার কর্তৃক চালু করা বিভিন্ন প্রকল্পের সুবিধা প্রতিটি জনগণের কাছে সরাসরি তৎক্ষণাৎ পৌঁছে দেওয়া হয়ে থাকে। সেপ্টেম্বর মাসেও চলছে এই দুয়ারে সরকার ক্যাম্প। এবারের ক্যাম্পে রাজ্য সরকারের মোট ৩৫ টি প্রকল্পের সমস্ত সুবিধা পাওয়া যাচ্ছে ক্যাম্পগুলি থেকে। যার মধ্যে উল্লেখযোগ্য হল স্বাস্থ্য সাথী, স্টুডেন্ট ক্রেডিট কার্ড, কন্যাশ্রী, ঐক্যশ্রী, রূপশ্রী, যুবশ্রী, কৃষক বন্ধু, লক্ষ্মীর ভান্ডার, পরিযায়ী শ্রমিকদের জন্য বীমা ব্যবস্থা ও আরো অনেক।

Ads
West Bengal Free Ration Card - পশ্চিমবঙ্গে রেশন কার্ড

তবে এই সুবিধার তালিকায় এবার যুক্ত হতে চলেছে আরো একটি নতুন ব্যবস্থা। জেনে নিন এ সম্পর্কে।
সম্প্রতি রাজ্য সরকার কর্তৃক সিদ্ধান্ত নেওয়া হয়েছে এবার থেকে জমি বাড়ি ইত্যাদি তৈরির দলিলও প্রদান করা হবে সরাসরিভাবে এই দুয়ারে সরকার ক্যাম্পে। এছাড়া অনলাইনে খাজনা ও ট্যাক্স দেওয়ার ব্যাপারেও চিন্তা ভাবনা করা হচ্ছে। Duare Dali প্রকল্প নিয়ে সরকারি সিলমোহর পেলে নিজের এলাকায় বসেই সমস্ত সুবিধা মিলবে। এতে একদিকে জনগনের যেমন সুবিধা হবে, তেমনি রাজ্যের ও বকেয়া অনেক খাজনা ও ট্যাক্স আদায় হবে।

Advertisement

Duare Dalil Scheme benefits

বর্তমানে যদিও জমি বা বাড়ি তৈরির পর তার দলিলের সার্টিফাইড কপি অনলাইন মারফত প্রিন্ট করে নেওয়া যেতে পারে, কিন্তু অরিজিনাল লাভ করার জন্য রেজিস্ট্রি অফিস ছাড়া মানুষের গতি নেই। আইজিআর রশিদ দেখিয়ে রেজিস্ট্রি অফিসে গিয়েই সংগ্রহ করতে হয় এই অরিজিনাল দলিল। সেক্ষেত্রে এটি লাভ করার জন্য রেজিস্ট্রি অফিসে গিয়ে ধর্না দিতে হয় মানুষজনকে।

Advertisement

তারপরেও হয়তো একদিনে মেলেনা সেই কাগজ। ফলে বারবার যাতায়াত করতে হয়। যার দরুন পরিশ্রম এবং অর্থ দুই জলের মতো খরচ হয়। তাই মানুষের এই অসুবিধা দূর করতেই সরকারের এই অভিনব সিদ্ধান্ত। আর এতে সরকার ও জনগন উভয়েরই সুবিধা হবে।

Ads

সেবা সখী প্রকল্পে আবেদন করলেই টাকা পাবেন। এখানে ক্লিক করুন।

এই বিষয়ে দীর্ঘ পরীক্ষা নিরীক্ষা চালিয়েছেন সরকারি মহলের উচ্চ পদস্থ আধিকারিকরা এবং তারা দেখেছেন যে এই ব্যবস্থা চালু করার জন্য উপযুক্ত পরিকাঠামোগত ব্যবস্থা রাজ্যে রয়েছে। আমরা দুয়ারে সরকারে কোন কার্ডের জন্য আবেদন করলে সেই কার্ড যেমন ডাক মারফত কিছুদিনের মধ্যেই চলে আসে আমাদের কাছে, সেই রকম ভাবেই এবার থেকে দুয়ারে সরকার ক্যাম্পে আবেদন করলেই ডাক ব্যবস্থার মাধ্যমে মানুষজনদের বাড়ি বাড়ি পৌঁছে যাবে তাদের দলিল দস্তাবেজ।

আরও পড়ুন, PNB গ্রাহকদের বিরাট সুখবর। একাউন্ট থাকলেই পাবেন এই সুবিধা। খুশি কোটি গ্রাহক।

যদিও এই বিষয়ে চূড়ান্ত সীলমোহর এখনো পাওয়া যায়নি। Duare Dalil বিষয়টি কেবল প্রস্তাব হিসেবে রাখা হয়েছে এখন। নবান্ন মারফত সংবাদ মিলেছে, যেহেতু মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এখন বিদেশে রয়েছেন, তাই তিনি বিদেশ সফর সেরে রাজ্যে ফিরলেই তার কাছে দাখিল করা হবে Duare Dalil এর এই বিষয়টি। তারপর রাজ্য সরকার খতিয়ে দেখবে এই ব্যাপারটিকে। তখন যদি সকলের তরফ থেকে পূর্ণ সমর্থন পাওয়া যায় তবেই চালু করা হবে এই ব্যবস্থা।
Written by Nabadip Saha.

Leave a Comment

Advertisement