End of Summer Vacation School Reopen (গরমের ছুটি শেষ)

স্কুল খুলবে কি সোমবার? Summer Vacation শেষ? কি জানাল শিক্ষা দফতর?

তীব্র গতিতে বাড়ছিল গরম। একেবারে তাপপ্রবাহ (Heatwave Summer Vacation) শুরু হয়ে গিয়েছিল বাংলা জুড়ে। দহন জ্বালায় একেবারে নাজেহাল হচ্ছিল মানুষ। আর ঠিক সেই কারণেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় Summer Vacation ঘোষণা এক সপ্তাহের জন্য তড়িঘড়ি স্কুল কলেজ বিশ্ববিদ্যালয়গুলিতে গরমের ছুটি ঘোষণা করে দেন। তার কারণ স্কুল-কলেজের পড়ুয়ারা তীব্র তাপ প্রবাহের কারণে যথেষ্ট সমস্যায় পড়ছিল।

Advertisement

ফলে গ্রীষ্মকালীন ছুটি আগামী ২ মে থেকে Summer Vacation দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হলেও তার অনেক আগেই সরকারের তরফে বিজ্ঞপ্তি প্রকাশ করে জানিয়ে দেওয়া হয়, ১৭ই এপ্রিল থেকে এক সপ্তাহের জন্য তীব্র দাবদাহের কারণে স্কুল কলেজগুলিতে ছুটির কথা। ফলে সেই এক সপ্তাহের সময়সীমা পার হচ্ছে রবিবার। আগামী সোমবার ২৪ এপ্রিল থেকে স্কুল কলেজগুলো স্বাভাবিকভাবে খুলে যাওয়ার কথা। সেই হিসেবে শনিবারের মধ্যেই ফের ছুটি বাড়বে, নাকি স্কুল খুলবে, এই মর্মে সরকারি বিজ্ঞপ্তি জারি হবে বলে অনেকেই মনে করছিলেন। তবে ঐদিন ঈদের ছুটি থাকায় সমস্ত অফিস বন্ধ ছিলো।

কিন্তু সেই Summer Vacation বিজ্ঞপ্তি সরকারের তরফে জারি না হওয়ায় কিছুটা ধন্দে পড়ে গিয়েছেন শিক্ষক শিক্ষিকারা। স্বাভাবিক নিয়ম অনুযায়ী মুখ্যমন্ত্রীর ঘোষণা মত এক সপ্তাহের ছুটির সময়সীমা রবিবার শেষ হচ্ছে। ফলে সোমবার থেকেই স্কুলগুলিতে স্বাভাবিক পঠন-পাঠন শুরু হয়ে যাওয়ার কথা। যদিও সেই প্রস্তুতি ইতিমধ্যেই শুরু হয়েছে। তবে সরকারিভাবে এখনো বিজ্ঞপ্তি জারি না হওয়ায় বেশ কিছু জায়গায় ধন্দ তৈরি হয়েছে।

Ads

বিভিন্ন স্কুলের সূত্রে জানা গিয়েছে, একাদশ শ্রেণীর প্র্যাকটিক্যাল পরীক্ষা এখনো শেষ হয়নি। স্কুল খুললেই সেই পরীক্ষা শেষ হওয়ার পরেই ফল প্রকাশ করা হবে। আর এই নিয়ে ইতিমধ্যেই পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা কাউন্সিল (WBCHSE) থেকে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। এবং বলা হয় ২৪শে এপ্রিল থেকে ২৯ এপ্রিলের মধ্যে স্কমস্ত স্কুলে একাদশ শ্রেণীর প্র্যাক্টিক্যাল পরীক্ষা সম্পন্ন করতে হবে।

Advertisement
RBI Rules (আরবিআই রুলস)

পাশাপাশি, বেশ কিছু স্কুলে প্রাথমিক বিভাগ ও ষষ্ঠ শ্রেণী থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত প্রাথমিক পর্যায়ক্রমিক মূল্যায়ন করাও বাকি রয়েছে। ফলে প্রাথমিক পর্যায়ের মূল্যায়ন করা যাচ্ছে না। আর সেই কারণে স্কুল খুললেই এই বাকি কাজগুলো সঙ্গে সঙ্গে চালু করা হবে বলেই জানা গিয়েছে। এবার শিক্ষা দপ্তরের কর্তাদের কথায়, রবিবার নাগাদ বিজ্ঞপ্তি প্রকাশিত হতে পারে। সোমবার ২৪ জুলাই থেকে স্কুলগুলিতে স্বাভাবিক পঠন পাঠন শুরু হলেও যদি ফের তাপ প্রবাহের কবলে বাংলা না পড়ে, তাহলে গরমের ছুটি (Summer Vacation0 আগামী ২ মে থেকে শুরু হওয়ার কথা রয়েছে।

Advertisement

সরকারি কর্মীদের অক্ষয় তৃতীয়ার বড় উপহার, সকলেই পাবেন বকেয়া বেতন সহ ডিএ।

স্বাভাবিক নিয়মে গ্রীষ্মের ছুটি পড়ার কথা ২৪ মে থেকে। কিন্তু তীব্র দাবদাহের কারণে সেই ছুটি এগিয়ে আনা হয়। ২ মে থেকে শুরু করার সিদ্ধান্ত নেওয়া হয়। তবে তার আগেই বাংলা জুড়ে যেভাবে তাপপ্রবাহ শুরু হয়েছিল তাই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এক সংবাদ মাধ্যমের সাক্ষাৎকারে ১৭ এপ্রিল থেকে এক সপ্তাহের জন্য ছুটি ঘোষণা করেন। এবার সোমবার থেকে সেই ছুটির সময়সীমা শেষ হওয়ায় স্কুল কলেজগুলিতে স্বাভাবিক পঠন-পাঠন শুরু হওয়ার কথা।

Ads

সরকারি ছুটির বিজ্ঞপ্তি দেখতে ক্লিক করুন

এখনো পর্যন্ত Summer Vacation এর নতুন বিজ্ঞপ্তি প্রকাশিত না হলেও শিক্ষা দপ্তরের একাধিক সূত্র মারফত জানা গিয়েছে, রবিবার বিজ্ঞপ্তি প্রকাশ হতে পারে। এখন দেখার বিষয়, রবিবার বিজ্ঞপ্তি প্রকাশ করা হয় কিনা, সেদিকেই নজর রয়েছে সকলের। তবে কিছুক্ষন আগে APB আনন্দ নিউজ চ্যানেলে বলা হয়, আগামীকাল থেকে খুলছে রাজ্যের শিক্ষা প্রতিষ্ঠান। এবং একাধিক বিদ্যালয় পরিদর্শকের গ্রুপে ও শিক্ষকদের উদ্দ্যেশ্যে সেটাই বলা হয়েছে। তাই নতুন করে অর্ডার না হলে আগামীকাল থেকেই সমস্ত ক্লাস শুরু হচ্ছে। আপডেট পেতে নজরে থাউন, ফলো করুন, সুখবর বাংলা।
Written by Rajib Ghosh.

Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *