EPFO pension more benefit

EPFO সংক্রান্ত বিরাট আপডেট সামনে এল। সাধারণ মানুষের কথা মাথায় রেখেই সংস্থা নিয়েছে এই সিদ্ধান্ত। নতুন এই সিদ্ধান্তের ফলে সুবিধা পেতে চলেছেন দেশের কোটি কোটি মানুষ। এবার থেকে মিলবে বাড়তি পেনশন। তবে সেক্ষেত্রে আপনাকে করতে হবে একটি বিশেষ কাজ। তাহলে আর দেরি না করে চলুন, জেনে নেওয়া যাক পুরো বিষয়টি।

Advertisement

EPFO পেনশন বাড়লেই সাধারণ মানুষের জীবন হবে আরও বেশি সুরক্ষিত।

কর্মচারী ভবিষ্যনিধি সংগঠন অর্থাৎ EPFO গ্রাহকদের জন্য বড় সুখবর নিয়ে এসেছে সংস্থা। গ্রাহকরা এবার উচ্চতর পেনশনের অপশন বেছে নিতে পারবেন। উচ্চতর পেনশন প্রকল্পে যোগ দেবার শেষ দিন হবে আগামী ৩ মে তারিখে। ২২ অগস্ট, ২০২২ সালে সুপ্রিম কোর্টের নির্দেশে ২০১৪ সালের পুরোনো নিয়ম বদল করেছে।

সেক্ষেত্রে EPS সংশোধনীর অধীনে পেনশনযোগ্য বেতনের উর্ধ্বসীমা মাসে  ৬,৫০০ টাকা থেকে বাড়িয়ে ১৫,০০০ টাকা করা হয়েছে। সাথে বলা হয়েছে এই প্রকল্পে নিয়োগকারীদের সঙ্গে বিনিয়োগকারীরা তাঁদের প্রকৃত বেতনের (উর্ধ্বসীমা অতিক্রম  করলে) ৮.৩৩ শতাংশ EPS-এ বিনিয়োগ করতে পারেন।

Ads

প্রকল্পের টাকা ঢোকা নিয়ে নতুন আপডেট জেনে নিন এখনই, নাহলে পিছিয়ে পড়বেন।

EPFO-এর কেন্দ্রীয় কার্যালয়ের নির্দেশে সমস্ত অফিসে EPS-এর বিষয়ে বিস্তারিত তথ্য জানা যাবে বলেও কর্মচারী ভবিষ্যনিধির তরফে জানানো হয়েছে। এছাড়া এখন ইপিএফের পরিষেবা গ্রাহকরা তাদের নিকটবর্তী এলাকার অফিস থেকেই পাবেন। ইপিএফও জানিয়েছে যে, কীভাবে এই বিশেষ সুবিধা পাওয়া যাবে, তা জানানোর জন্য একটি বিশেষ URL (ইউনিক রিসোর্স লোকেশন) শীঘ্রই তৈরী করা হবে।

Advertisement

আঞ্চলিক পিএফ কমিশনার জনসাধারণের তথ্যের জন্য নোটিশ বোর্ড এবং ব্যানারের মাধ্যমে সামগ্রিক তথ্য তুলে ধরবেন। সেই মতো আবেদন করতে হবে এবং সীল করা একটি খামে ভরে EPFO অফিসে জমা করতে হবে। নির্দেশিকাতে বলা হয়েছে, প্রতিটি আবেদনকে ডিজিটালি নথিভুক্ত করা হবে এবং সেই অনুসারে কাজ হবে।

Advertisement

দেশের 5টি ব্যাংক কে 6 মাসের জন্য কঠোর শাস্তি, টাকা তুলতে পারবেন না গ্রাহকেরা।

আবেদনকারীকে সংস্থার তরফে একটি রসিদ নম্বর দেওয়া হবে। সংশ্লিষ্ট পিও অফিসার ইন-চার্জ আবেদনকারীর প্রতিটি তথ্য যাচাই করে দেখার পরই আবেদনকারীকে ই-মেইল বা পোস্টের মাধ্যমে এবং পরে এসএমএসের মাধ্যমে জানাবেন তিনি এই স্কিমের জন্য বিবেচ্য হয়েছেন কিনা।
Written by Parna Banerjee.

Ads
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *