কৃষকদের জন্য বড় আপডেট! কৃষক বন্ধু প্রকল্পে পুজোর আগেই 10000 টাকা দিচ্ছে সরকার। টাকা পেতে কি করবেন?

কৃষি কাজ হলো ভারতের জনজীবন তথা অর্থনৈতিক ব্যবস্থার প্রধান ভীত। কৃষক বন্ধু তথা দরিদ্র কৃষকরা কষ্ট (PM Kisan Krishak Bandhu Scheme) করে মাঠে সোনার ফসল ফলান বলে আমরা খেয়ে পড়ে বেঁচে থাকি। আর তাই এই সকল দরিদ্র কৃষক শ্রেণীর মানুষদের উন্নতির জন্য পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের পক্ষ থেকে চালু করা হয়েছে এক বিশেষ প্রকল্প। যার নাম হলো কৃষক বন্ধু প্রকল্প। রাজ্য সরকারের অন্যান্য গুরুত্বপূর্ণ প্রকল্পগুলির মধ্যে অন্যতম উল্লেখযোগ্য হলো এই প্রকল্প।

Advertisement

কৃষক বন্ধু প্রকল্পের সুবিধা

এই প্রকল্প মূলত চালু করা হয়েছে একদিকে যেমন কৃষি কাজের ক্ষেত্রে কৃষকদের আর্থিক দিক থেকে সাহায্য করার জন্য তেমনি অন্যদিকে কৃষক ও তার পরিবারের কল্যাণের জন্যও। যে সমস্ত কৃষক এই প্রকল্পের আওতায় নিজের নাম নথিভুক্ত করেন তাদের রাজ্য সরকার মারফত সর্বনিম্ন ৪ হাজার থেকে সর্বোচ্চ ১০ হাজার টাকা পর্যন্ত ভাতা দেওয়া হয়ে থাকে।

সেই সঙ্গে যদি সেই কৃষকের মৃত্যু ঘটে তাহলে সেক্ষেত্রে তার পরিবারকে ২ লক্ষ টাকা পর্যন্ত বীমার সুবিধাও দেওয়া হয়ে থাকে। এই প্রকল্পের মাধ্যমে এখনও পর্যন্ত উপকার পেয়েছেন রাজ্যের বহু কৃষক। আবারো নতুন করে টাকা ঢুকতে শুরু করলো এই প্রকল্পের মাধ্যমে কৃষকদের অ্যাকাউন্টে। তাই যারা এখনো এই প্রকল্পের সুবিধা পাচ্ছেন না তারা আর দেরি না করে দ্রুত এই পদ্ধতিতে আবেদন করে ফেলুন। এরপর থেকে টাকা পাবেন আপনিও।

Ads
PM Awas Yojana List (প্রধানমন্ত্রী বাংলা আবাস যোজনা)

প্রয়োজনীয় নথিপত্র:-
১. আবেদনকারীর এক কপি রঙিন পাসপোর্ট সাইজের ছবি এবং সিগনেচার।
২. ভোটার কার্ড।
৩. আধার কার্ড।
৪. আবেদনকারীর নিজস্ব ব্যাংক অ্যাকাউন্টের পাস বইয়ের প্রথম পাতার জেরক্স অথবা কোন বাতিল চেক।
৫. কৃষকের নিজস্ব জমির দলিল অথবা যদি কোন কৃষক ওয়ারিশ সূত্রে আবেদন করেন সে ক্ষেত্রে সংশ্লিষ্ট পঞ্চায়েত এলাকার তরফ থেকে পাওয়া একটি ওয়ারিশ সার্টিফিকেট।

Advertisement

আপনার এলাকায় দুয়ারে সরকার কবে? কি কি সুবিধা পাবেন, জানতে ক্লিক করুন।

আবেদন পদ্ধতি:-
এখানে আবেদন করতে হবে অফলাইনের মাধ্যমে। দুয়ারে সরকারের ক্যাম্প যখন করা হবে সেই ক্যাম্পে গিয়ে কৃষকরা এই প্রকল্পের জন্য আবেদন জানাতে পারেন। সামনেই সেপ্টেম্বর মাসে চালু হতে চলেছে আবার দুয়ারে সরকার প্রকল্প। তাই এই ক্যাম্পে গিয়ে যে সমস্ত কৃষকরা এখনো এই প্রকল্পের সুবিধা পাচ্ছেন না তারা অবশ্যই কৃষক বন্ধু প্রকল্পের জন্য নিজেদের নাম নথিভুক্ত করতে পারেন।

Advertisement

১. প্রথমে নিচে দেওয়া অফিশিয়াল ওয়েবসাইট থেকে কৃষক বন্ধু প্রকল্পের আবেদন পত্রটি ডাউনলোড করে নিন।
২. তারপর সেটির একটি হার্ডকপি প্রিন্ট করে নিন।
৩. প্রয়োজনীয় সমস্ত তথ্য দিয়ে সেটিকে ভালোভাবে পূরণ করে নিন।

Ads

আরও পড়ুন, পশ্চিমবঙ্গের পড়ুয়াদের টাকা দিচ্ছে, ক্লিক করে জেনে নিন।

৪. যে যে নথিপত্রগুলি উপরে উল্লেখ করা আছে সেগুলির এক কপি করে জেরক্স করে নিন।
৫. এরপর সবকিছু একত্রিত করে চলে যান আপনার নিকটবর্তী কেন্দ্রে যেখানে দুয়ারে সরকারের ক্যাম্প করা হচ্ছে সেখানে গিয়ে আবেদনপত্রসহ সকল নথিপত্র জমা করে দিন। তাহলেই আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ হয়ে যাবে। এই বিষয়ে কোনও প্রশ্ন থাকলে নিচে কমেন্ট করুন।
Written by Nabadip Saha.

সুখবর বাংলা

Leave a Comment

Advertisement