Best Food For Liver : ফ্যাটি লিভার দৌড়ে পালাবে, লিভার বাঁচাতে ৪ টি খাবার সঙ্গে রাখুন, না জানলে পরে পস্তাবেন। 

Best Food For Liver : লিভারেকে সুস্থ রাখতে হলে নিয়মিত খান এই ৪ টি খাবার, তাহলেই আসবে না কোনও লিভারের সমস্যা, জানুন বিস্তারিত

লিভার শরীরের গুরুত্বপূর্ন অঙ্গ। নিয়মিত লিভারের যত্ন (Best Food For Liver) না নিলে তা শরীরের পক্ষে বিপদ ডেকে আনতে পারে। ঠিক সময়ে খাওয়া, সঠিক জিনিস খাওয়াই লিভার সুস্থ রাখার একমাত্র পন্থা। বেশি পরিমাণে ফ্যাটি খাবার খেলে লিভারের বিভিন্ন রোগে আক্রান্ত হাওয়ার সম্ভাবনা থাকে।

Advertisement

আরও পড়ুন, খেজুরই শাপমুক্তি! রোজ সকালে খালি পেটে একটি করে খেজুর তাতেই কেল্লাফতে।

অনেক সময় জানা যায় অতিরিক্ত মদ্যপানের জন্য লিভারের রোগ (Best Food For Liver) ধরা পড়েছে। এর কারণ অ্যালকোহলিক ফ্যাট। অত্যধিক মদ্যপান করলে লিভারে চর্বি জমে যায়। আবার অনেক ক্ষেত্রে জানা যায় মদ্যপান না করা সত্বেও লিভারে চর্বি জমা হয়েছে।

লিভারে চর্বি জমার অন্যতম কারন হল অতিরিক্ত তৈলাক্ত খাবার ও ফ্যাটি খাবার খাওয়া। এর থেকে লিভারকে (Best Food For Liver) সুস্থ রাখতে হলে অবশ্যই রোজকার খাবারের নিয়মে রাখতে হবে কয়েকটি খাবার। সেগুলি কি কি? চলুন তাহলে জেনে নেওয়া যাক।

Ads

১) টক দই– এতে থাকে প্রোবায়োটিক। গবেষনায় জানা গেছে, টকদই লিভারের জমে থাকা ফ্যাট দূর করতে সাহায্য করে। এছাড়া খাবার পরিপাকেও সাহায্য করে (Best Food For Liver)। আর এই তপ্ত গরমে শরীর ঠাণ্ডাও রাখে।

Advertisement

২) সজনে ডাটা- বিশেষজ্ঞদের মতে, সজনে ডাটা লিভারের ফাইব্রোসিস রোগের ঝুঁকি কমাতে সক্ষম। খাবার পরিপাকে সাহায্য করে। রক্ত পরিষ্কার করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ায়।

Advertisement

৩) গ্রিন টি- আমরা অনেকেই জানি গ্রিন টি মেদ ঝরাতে পারে। কারণ এর মধ্যে রয়েছে অ্যান্টি অক্সিডেন্ট। যা মেদ জমতে দেয় না। এর ফলে লিভার (Best Food For Liver) সুস্থ থাকে।

Ads

৪) লেবু- ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এর জন্য করোনা অতিমারির প্রভাব বাড়ার সাথে সাথে ভিটামিন সি যুক্ত খাবার রোজকার খাদ্য তালিকায় রাখার কথা বলা হয়েছিল। একই ভাবে লিভার সুস্থ (Best Food For Liver) রাখতেও ভিটামিন সি কার্যকর। তাই লেবু খাওয়া যাতে পারে। লেবু শরীরের বর্জ্যপদার্থ দূর করে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

আপনিও লিভার সুস্থ (Best Food For Liver রাখতে হলে এই খাবারগুলি খেতে পারেন। সাথে রোজকার খাদ্য গ্রহণের সময়ে পরিবর্তন আনলে চলবে না। এই সম্পর্কিত অন্যান্য খরের আপডেট পেতে হলে অবশ্যই এই ওয়েবসাইটটি ফলো করতে ভুলবেন না।
Written By Manika Basak.

আরও পড়ুন, চার ভাগ হয়ে যাচ্ছে ঐতিহ্যের দুই ২৪ পরগনা জেলা, প্রস্তুতি শুরু নবান্নের।

সুখবর বাংলা

Leave a Comment

Advertisement