নতুন বছরে বিভিন্ন সঞ্চয় প্রকল্পে 20% সুদের হার বাড়লো। Term Deposit, MIS, NSC, PPF, KVP, SSA তে কতটা বাড়ছে।

সুদের হার (Savings Interest Rate) বাড়ানো নিয়ে আবার সুখবর দিল কেন্দ্রীয় অর্থ মন্ত্রক। Term Deposit, MIS, NSC, PPF, KVP, SSA ইত্যাদি স্কিমে কতটা বাড়ছে সুদের হার, জানিয়ে দিল অর্থ মন্ত্রক। যারা ব্যাংকের স্থায়ী আমানতে অর্থ নিবেশ করে থাকেন বা অর্থ নিবেশের কথা ভাবছেন, তাদের জন্য আজকের প্রতিবেদন অত্যন্ত গুরুত্বপূর্ণ। আসুন বিস্তারিত জেনে নেওয়া যাক।

Advertisement

New Interest Rate – নতুন বছরে সুদের হার।

গত 30 শে ডিসেম্বর, 2023 তারিখে অর্থ মন্ত্রক কর্তৃক প্রকাশিত একটি বিজ্ঞপ্তিতে এই interest rate বাড়ানোর কথা বলা হয়েছে। এক্ষেত্রে খুশি ছোঁয়া পেতে চলেছেন স্থায়ী আমানতকারীরা। ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে বাড়ানো হচ্ছে এই সুদের হার। অর্থ মন্ত্রকের অন্তর্গত ভারতীয় পোস্ট অফিসের সুদ নিয়েই আজকের এই আলোচনা। সমাজের বহু সাধারণ মানুষ সহ বিভিন্ন সরকারি এবং বেসরকারি কর্মীরা নিজেদের সঞ্চয়কে গুরুত্ব দিয়ে থাকেন।

এই ঘোষণা হলো কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের 2022-2023 অর্থবর্ষের 4র্থ কোয়ার্টার। এই Interest Rate লাঘু হতে চলেছে আগামী 01.01.2023 তারিখ থেকেই। আজকের আলোচনায় জেনে নেওয়া যাক, কোন কোন ক্ষেত্রে কি পরিমাণে সুদের হারে পরিবর্তন হচ্ছে। চলুন, প্রত্যেকটি ধাপের আলোচনা পরপর দেখে নেওয়া যাক।

Ads

সেভিংস একাউন্টের ক্ষেত্রে গতবারের তুলনায় এবারে অর্থ মন্ত্রক এর বিজ্ঞপ্তি অনুসারে কোন পরিবর্তন আনা হচ্ছে না। আগের মতোই থাকছে 4% হারে সুদ। এরপর আসা যাক 1 বছরের হিসেবে। কেউ যদি এবারে তার সঞ্চিত অর্থকে 1 বছরের জন্য পোস্ট অফিসে স্থায়ী আমানত হিসেবে জমা রাখেন তবে তিনি পাবেন 6.6% হারে সুদ। এক্ষেত্রে আগে পাওয়া যেত মাত্র 5.5% সুদ। এক্ষেত্রে 1.1% বাড়ানো হচ্ছে সুদের হার। এক্ষেত্রে সুদের হারে বৃদ্ধি ঘটছে 20 শতাংশ।

Advertisement

এর পর 2 বছরের ক্ষেত্রে অর্থ মন্ত্রক এর নির্দেশে সুদের হার বেড়ে হচ্ছে 6.8% যা আগে ছিল 5.7 শতাংশ। এক্ষেত্রেও বেশ খানিকটা বাড়ছে Interest Rate. 3 বছরের ক্ষেত্রে Interest হচ্ছে 6.9% যা আগে ছিল 5.8 শতাংশ। সারা বিশ্বে মহামারীর পরিস্থিতি চালু ছিল বেশ কয়েক বছর। ঐ সময়ে দেশের আর্থিক পরিস্থিতির কারণে কমে গিয়েছিল সুদের হার। এবারে এই বৃদ্ধির ফলে উপকৃত হতে চলেছেন বহু মানুষ।

Advertisement

জানুয়ারি থেকে ব্যাংকে লিংক নেই, আজ হবেনা অজুহাতে গ্রাহককে হয়রানি করলেই কড়া ব্যবস্থা।

5 বছরের রেকারিং ডিপজিটে Interest বেড়ে হচ্ছে 8% যা আগে ছিল 7.6 শতাংশ। এক্ষেত্রে 0.4% বাড়ানো হয়েছে। MIS বা Monthly Income Scheme এর ক্ষেত্রে এই সুদের হার করা হচ্ছে 7.1% যা আগে ছিল 6.7 শতাংশ। NSC বা National Savings Certificate এর ক্ষেত্রে বাড়ছে সুদ। এক্ষেত্রে সুদের হার 0.2% বাড়িয়ে করা হচ্ছে 7 শতাংশ।

Ads

PPF তথা Public Provident Fund এর ক্ষেত্রে সুদের হার না কমিয়ে অপরিবর্তিত রাখা হয়েছে। KVP তথা Kisan Vikas Patra এর ক্ষেত্রে আছে দারুণ সুখবর। এক্ষেত্রে বাড়ানো হলো 0.3% কিন্তু এক্ষেত্রে সময়সীমা কমিয়ে আনা হলো 3 মাস। অর্থাৎ আগে এটি ছিল 123 মাসের জন্য। এবারে তা করা হল পুরোপুরি 10 বছর অর্থাৎ 120 মাসের জন্য। SSA অর্থাৎ Sukanya Samridhi Account  Sceme এর ক্ষেত্রে Interest rate না কমিয়ে একই অর্থাৎ রাখা হয়েছে 7.6 শতাংশ।

পোষ্ট অফিসে টাকা রেখে একাউন্ট ফাঁকা! আজই পাসবই আপডেট করে দেখুন।

এমন আরও বিশেষ বিশেষ আপডেট পেতে নজর রাখুন আমাদের ওয়েবসাইটে। এছাড়া LIC, ব্যাংকের নানা খবর, ক্রেডিট কার্ড আপডেট, সরকারি ও বেসরকারি প্রকল্প, চাকরী, ব্যবসা, রাশিফল, স্কুল, কলেজ, মোবাইল রিচার্জ অফার সংক্রান্ত নানা বিষয়ে সঠিক খবর পেতে আমাদের সাথে থাকুন। আপনার মতামত জানান কমেন্ট বক্সে। ধন্যবাদ।
Written by Mukta Barai.

সম্পাদক

1 thought on “নতুন বছরে বিভিন্ন সঞ্চয় প্রকল্পে 20% সুদের হার বাড়লো। Term Deposit, MIS, NSC, PPF, KVP, SSA তে কতটা বাড়ছে।”

Leave a Comment

Advertisement