Interest Rate

সাধারণ মানুষ নিজের শ্রম দিয়ে উপার্জন করা অর্থ জমা রাখেন ব্যাংকে। এবারে Interest Rate বাড়ানোর এক দারুণ সুখবর সামনে এলো। এবার থেকে Fixed Deposit করলেই মিলবে বেশি বেশি হারে সুদ। এতে আগের থেকে পাওয়া যাবে অনেক বেশি লাভ। তবে এই আমানতের ক্ষেত্রে টাকা জমা রাখার মেয়াদের ওপরে ভিত্তি করে সুদের হারে সামান্য পরিবর্তন হয়ে থাকে। তবে কারা দিচ্ছে এই সুবিধা, আজকের আলোচনায় তা জানা যাক।

Advertisement

বেশি Interest Rate পেলে লাভের লাভ পাবেন আপনি।

সম্প্রতি রেপো রেট বাড়িয়েছে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া। আর এরই সাথে সাথে দেশের বিভিন্ন সরকারি এবং বেসরকারি ব্যাংক তাদের স্থায়ী আমানতের ওপরে সুদের হারে এনেছে পরিবর্তন। এবার থেকে গ্রাহকদের আমানতের ওপরে মিলবে বেশি বেশি সুদ। সম্প্রতি Bajaj Finance তাদের স্থায়ী আমানতের ওপরে Interest Rate বৃদ্ধি করেছে। এক্ষেত্রে বার্ষিক সুদের হারে সর্বোচ্চ সুবিধা লাভ করতে পারবেন আমানতকারীরা। সেক্ষেত্রে বয়স্ক নাগরিকদের মিলবে ৮.২০ শতাংশ হারে সর্বাধিক সুদ।

এই সুদের হারে আমানতকারীরা সুবিধা পেতে শুরু করেছেন গত ৪ই মার্চ তারিখ থেকে। বাজাজ ১৫ থেকে ২৩ মাসের মেয়াদী স্থায়ী আমানতে Interest Rate বৃদ্ধি করেছে ৩৫ বেসিস পয়েন্ট পর্যন্ত। বাজাজ ফাইন্যান্স জানিয়েছে, ৬০ বছর বয়সের কম আমানতকারীরা ফিক্সড ডিপোজিটে সর্বোচ্চ ৭.৯৫% পর্যন্ত Interest Rate পাবেন। ৩৩ মাসের মেয়াদের ফিক্সড ডিপোজিট অ-প্রবীণ ব্যক্তিরা বার্ষিক ৭.৭৫% সুদ পাবেন। বয়স্ক ব্যক্তিরা এক্ষেত্রে ৮% পর্যন্ত সুদ পাবেন।

Ads

রেল টিকিট এক বারেই কনফার্ম, শুধু জেনে রাখুন এই নিয়ম।

এছাড়াও ১ বছর অর্থাৎ ১২ মাস থেকে ১৪ মাসের জন্য Interest Rate মিলবে ৭.৪০ শতাংশ হারে। আবার ১৫ মাস থেকে ২৩ মাসের জন্য আমানতকারীদের মিলবে ৭.৫০ শতাংশ হারে সুদ। আবার ওপর দিকে ২ বছর বা ২৪ মাসের জন্য মিলবে ৭.৫৫ শতাংশ হারে সুদ। এছাড়াও ২ বছরের বেশি সময়ের ক্ষেত্রে অর্থাৎ ২৫ মাস থেকে ৩৫ মাসের জন্য মিলবে ৭.৩৫ শতাংশ হারে সুদ। আর ৩ বছর বা ৩৬ মাস থেকে ৫ বছর বা ৬০ মাসের জন্য মিলবে ৭.৬৫ শতাংশ হারে সুদ।

Advertisement

সপ্তাহের কোনদিন লটারি কাটলে, জেতার চান্স সবচেয়ে বেশি, জানলে অবাক হবেন।

সাধারণ জনগণের জন্য বিশেষ সময়ের সুদের হার:-
১৫ মাসের জন্য ফিক্সড ডিপোজিটে ৭.৪৫ শতাংশ। ১৮ মাসের জন্য ফিক্সড ডিপোজিটে ৭.৪০ শতাংশ। ২২ মাসের জন্য ফিক্সড ডিপোজিটে ৭.৫০ শতাংশ। ৩০ মাসের জন্য সুদের হার ৭.৪৫ শতাংশ। ৩৩ মাসের জন্য সুদের হার ৭.৭৫ শতাংশ। ৪৪ মাসের জন্য ৭.৯৫ শতাংশ সুদ। এক্ষেত্রে প্রবীণ নাগরিকদের জন্য বিশেষ সুযোগ দেওয়া হয়েছে। প্রতি ক্ষেত্রেই ০.২৫% বেশি হারে সুদ মিলবে তাদের। এমন আরও আমানতের সঠিক খোঁজ পেতে দেখতে থাকুন সুখবর বাংলা। ধন্যবাদ।
Written by Mukta Barai.

Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *